শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ২৪ এপ্রিল ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

মতবিনিময় সভা

ম আত্রাই (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর আত্রাইয়ে উপজেলা ওয়েভ ফাউন্ডেশন কমিটির আয়োজনে পিছিয়েপড়া জনগোষ্ঠীর অন্তভুক্তি-বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে পিছিয়েপড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্প কার্যক্রমে উপজেলা ওয়েভ ফাউন্ডেশনের উপজেলা কমিটির চেয়ারম্যান মোছা. মিতু মনির সভাপতিত্বে সাধারণ সম্পাদক এসএম কামাল উদ্দীন টগরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন- ওয়েভ ফাউন্ডেশনের রাজশাহী বিভাগীয় সমন্বয়কারী সুদীপ কুমার ঘোষ, উপজেলা সমন্বয়কারী মিনহাজুল করিম (ইমন), উপজেলা ওয়েব ফাউন্ডেশন কমিটির ভাইস চেয়ারম্যান সাংবাদিক ওমর ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল মজিদ মুলিস্নক ও সদস্য মামনুর রশীদ সুইট।

মেডিকেল ক্যাম্পেইন

ম দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় বাংলাদেশ সেনাবাহিনীর ৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট দীঘিনালা সেনা জোন কর্তৃক বিনামূল্যে শতাধিক বিভিন্ন বয়সি রোগীদের মাধ্যে মেডিকেল ক্যাম্পেইন ও ওষুধ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলার বাবুছড়া ইউপির জারুলছড়ি হেডম্যান পাড়া নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে এই মেডিকেল ক্যাম্পেই ও ওষুধ বিতরণ করা হয়। এ সময় মেজর নাজমুল হাসান রিজভীর উপস্থিতিতে মেডিকেল অফিসার ক্যাপ্টেন মো. রাকিবুল ইসলাম রনি (আরএমও) রোগীদের চিকিৎসা প্রদান করেন। মেজর নাজমুল হাসান রিজভী বলেন, জাতি, গোষ্ঠী নির্বিশেষে অত্র এলাকার পিছিয়েপড়া মানুষের সুচিকিৎসার জন্য দীঘিনালা সেনা জোনের এই আয়োজন।

পানি ও স্যালাইন বিতরণ

ম সাঁথিয়া (পাবনা) প্রতিনিধি

পাবনার সাঁথিয়ায় তীব্র দাবদাহে ১৬ দিনব্যাপী কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে সাঁথিয়া পৌর জামায়াতের উদ্যোগে সাঁথিয়া বাজারের বিভিন্ন স্পটে ভ্যান ও রিকশা শ্রমিক, সিএনজি এবং ইজিবাইক চালকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের মধ্যে সুপেয় পানির বোতল ও খাবার স্যালাইন বিতরণ করে যাচ্ছে সংগঠনটি। এ সময় উপস্থিত ছিলেন- সাঁথিয়া উপজেলা জামায়াতের আমির মাওলানা মোখলেসুর রহমান, সাঁথিয়া পৌর জামায়াতের আমির হাফেজ আব্দুল গফুর, সাঁথিয়া পৌর জামায়াতের সেক্রেটারি মাওলানা নুরুজ্জামান ও সাঁথিয়া পৌর জামায়াতের যুব বিভাগের সভাপতি নজরুল ইসলাম।

সমাবেশ অনুষ্ঠিত

ম ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

ভাঙ্গায় জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয় প্রতিষ্ঠান, ছাত্র-শিক্ষক এবং সাংবাদিকসহ সব শ্রেণি-পেশার জনগণকে নিয়ে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ভাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে মঙ্গলবার সমাবেশ অনুষ্ঠিত হয়। ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিএম কুদরত -এ- খুদার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান, ভাঙ্গা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার তালাত মাহমুদ শাহান শাহ্‌, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন আল ইসলাম এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আকরামুজ্জামান রাজা।

প্রস্তুতি সভা

ম পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি

চলমান তীব্র দাবদাহ পরিস্থিতিতে সরকারি নির্দেশনা বাস্তবায়ন এবং দুর্ঘটনা এড়াতে প্রস্তুতিমূলক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে- ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে। মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এই সভা হয়। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার রমিজ আলম, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আব্দুল জব্বার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার হাফিজুর রহমান বাজার দোকান মালিক সমিতির সভাপতি হাবিবুর রহমান নান্নু ও সাধারণ সম্পাদক রেজওয়ানুল হক বিপস্নব।

বীজ ও সার বিতরণ

ম ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের ফরিদগঞ্জে প্রণোদনা কর্মসূচির আওতায় উফশি আউশ ধানের বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মঙ্গলবার উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌলি মন্ডলের সভাপতিত্বে ও কৃষি কর্মকর্তা কলেস্নাল কিশোর সরকারের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএস তছলিম আহমেদ, উপজেলা প্রকৌশলী আবরার আহমেদ এবং কৃষি সম্প্রচারণ কর্মকর্তা মো. ফাহিম হাসান।

সৌজন্য সাক্ষাৎ

ম লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ ইনামুল হাছানের সঙ্গে নবগঠিত লোহাগাড়া সাংবাদিক সমিতির নেতারা এক সৌজন্য সাক্ষাৎতে মিলিত হয়েছেন। মঙ্গলবার উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে এই সৌজন্য সাক্ষাৎতে উপস্থিত ছিলেন- লোহাগাড়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মুহাম্মদ মাহবুব আলম শাওন ভুঁইয়া। লোহাগাড়া সাংবাদিক সমিতির সভাপতি মাওলানা আবদুল জব্বার ফিরোজ, সহ-সভাপতি মুহাম্মদ রায়হান সিকদার, সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক, দেলোয়ার হোসেন রশিদি এবং দপ্তর সম্পাদক আবদুল ওয়াহাব।

প্রশিক্ষণ কর্মশালা

ম স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক দু'দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার জেলা বীজ প্রত্যয়ন অফিসের হলরুমে প্রধান অতিথি হিসেবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক সুশান্ত সাহা কৃষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন। এ সময় ছিলেন সদর উপজেলা কৃষি অফিসার শাহেনা বেগম, অতিরিক্ত কৃষি অফিসার সালমা সুলতানা। প্রশিক্ষণ কর্মশালায় সদর উপজেলার ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

সেমিনার অনুষ্ঠিত

ম যবিপ্রবি প্রতিনিধি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) সামুদ্রিক ও উপকূলীয় স্থানিক পরিকল্পনার (এমসিএসপি) ওপর টেকসই বস্নম্ন ইকোনমিক উন্নয়নের জন্য সম্ভাব্য সুযোগ ও অভিযোজন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার যবিপ্রবির কেন্দ্রীয় গ্যালারিতে এমসিএসপি বিষয়ক সেমিনারের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগ। যবিপ্রবি এফএমবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুব্রত মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম ও প্রধান বক্তা ছিলেন ব্যাংককের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির প্রোগ্রাম ডিরেক্টর ড. মো. জাকির হোসাইন। এফএমবি বিভাগের সহকারী অধ্যাপক সারোয়ার-ই-মাহফুজের সঞ্চালনায় সেমিনারে আরও ছিলেন অধ্যাপক ড. মো. আমিনুর রহমান।

ভ্রাম্যমাণ কর্মশালা

ম ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর এলাকার কেরোয়া ডাকাতিয়া নদীর পাড়ে মঙ্গলবার দিনব্যাপী সমবায়ীদের নিয়ে এক কর্মশালার আয়োজন করা হয়েছে। উপজেলা সমবায় দপ্তরের উদ্যোগে আয়োজিত কর্মশালায় বক্তব্য রাখেন, উপজেলা সমবায় কর্মকর্তা নাজমূন্নাহার, উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন, প্রশিক্ষক রেজাউল করিম, প্রেস ক্লাবের সহ-সভাপতি ইত্তেফাক প্রতিনিধি মো. মহিউদ্দিন, সহকারী প্রশিক্ষক নূরে আলম। এসময় ছিলেন ১নং ওয়ার্ড কাউন্সেলর আমিন মিজি, সাংবাদিক আ. কাদিরসহ ৫০ জন বিভিন্ন মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক ও সদস্যরা।

সার ও বীজ বিতরণ

ম নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার নন্দীগ্রামে খরিপ মৌসুমে উফশী আউশ ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীদের মধ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় বিন্যামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলা পরিষদ অডিটরিয়ামে উপজেলা নির্বাহী কর্মকর্তা হুমায়ুন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া-৪ আসনের সংসদ সদস্য একেএম রেজাউল করিম তানসেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা এলএলবি, উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, উপজেলা কৃষি কর্মকর্তা গাজীউল হক।

কৃষক সমাবেশ

ম সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি

চরাঞ্চলের অনাবাদি পতিত জমিতে বাদাম চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষক সমাবেশ করেছে কৃষি বিভাগ। উপজেলা কৃষি অফিসের আয়োজনে এ কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার জামালপুরের সরিষাবাড়ী উপজেলা কৃষি অফিসের আয়োজনে কুমারপাড়া এলাকায় ২০২৩-২৪ অর্থ বছরে রবি মৌসুমে রাজস্ব খাতের অর্থায়নে চিনাবাদাম প্রদর্শনী উপলক্ষে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আবু মো. এনায়েত উলস্নাহর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ আব্দুর রশিদ এমপি।

বীজ ও সার বিতরণ

ম চারঘাট (রাজশাহী) প্রতিনিধি

চারঘাটে ২০২৩-২৪ অর্থবছরে খরিপ/২০২৪-২৫ মৌসুমে উফশী আউস ধান, পাট ও গ্রীষ্মকালীন পেঁয়াজ ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্র উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে ছিলেন সাবেক উপ-পরিচালক কৃষি অধিদপ্তর (অবসরপ্রাপ্ত) বজ্রহরি দাস, উপজেলা পলস্নী উন্নয়ন কর্মকর্তা জহুরুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ ভেটেরিনারি সার্জেন ডা. ওয়াসিম আকরাম।

ঘর হস্তান্তর

ম তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি

তাহিরপুরে ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুসন্ধান ও উদ্ধারকারী ১৪টি নৌকা এবং ৭টি ইউনিয়নের ৭টি পরিবারের মধ্যে বন্যা সহনশীল ঘর হস্তান্তর করেন সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. রাশেদ ইকবাল চৌধুরী। মঙ্গলবার তাহিরপুর উপজেলা গণমিলনায়তন কেন্দ্রে ইনোভেটিভ ডিআরআর প্রজেক্ট ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ কর্তৃক আয়োজিত বিতরণ অনুষ্ঠানে ইউএনও সালমা পারভিনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, তাহিরপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মিজানুর রহমান, তাহিরপুর সদর ইউপি চেয়ারম্যান জুনাব আলী, সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সমকাল প্রতিনিধি আমিনুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে