মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
নওগাঁয় পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় আন্দোলন

সাঘাটায় স্কুলছাত্র হত্যাকারীদের ফাঁসির দাবি

স্বদেশ ডেস্ক
  ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০
জীব বৈচিত্র্য ও পরিবেশ রক্ষায় নওগাঁ শহরের মুক্তির মোড় শহীদ মিনারের সামনে আয়াজিত মানববন্ধন -যাযাদি

গাইবান্ধার সাঘাটায় স্কুল ছাত্র সম্রাটের হত্যাকারী রিফাতসহ জড়িতদের ফাঁসির দাবিতে এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন। অপর দিকে নওগাঁয় জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষা, নদী-খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি জানান, গাইবান্ধার সাঘাটায় স্কুল ছাত্র সম্রাটের হত্যাকারী রিফাতসহ জড়িতদের ফাঁসির দাবিতে এলাকাবাসী মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন এলাকা শতশত নারী-পুরুষ। বৃহস্পতিবার উপজেলার বোনারপাড়া উপজেলা চত্বর থেকে মানববন্ধন ও বিক্ষোভকারীরা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলায় পরিবারের লোকজন বক্তব্য রাখেন। জানা গেছে, গত ১৯ এপ্রিল উপজেলার পশ্চিমবাটি গ্রামের মিলন হাজারীর ছেলে রিফাত হোসেন (১৫) এর সাথে একই উপজেলার বাংলা বাজার এলাকার জাকারিয়া হোসেন সম্রাট একই বিদ্যালয়ে পড়াশোনার করতেই বন্ধুত্ব গড়ে ওঠে, সে সুবাদে সম্রাট তার ক্যামেরা রিফাতের কাছে বন্ধক রাখে, কিছুদিন পর সম্রাট টাকা জোগাড় করে বন্ধক রাখা ক্যামেরা ফেরত নেওয়ার জন্য রিফাতের বাড়িতে আসেন। রিফাত ক্যামেরাটি ফেরত না দিয়ে বিভিনভাবে তালবাহানা শুরু করে। একপর্যায়ে উভয়ের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়। এদিকে কয়েক দিন যেতে না যেতেই ১৭ এপ্রিল সন্ধ্যায় রিফাত মোবাইল ফোনে সম্রাটকে তার বাড়িতে ডেকে নিয়ে আসে। সেই দিন থেকেই সম্রাট নিখোঁজ হয়। এ ব্যাপারে সম্রাটের মা মিনি বেগম বাদী হয়ে সাঘাটা থানায় একটি জিডি করেন। জিডির সূত্র ধরে থানা পুলিশ রিফাতকে জিজ্ঞাসা বাদের জন্য সাঘাটা থানায় নিয়ে আসে। জিজ্ঞাসা বাদে সম্রাটকে হত্যা করার ঘটনা স্বীকার করেন। তার তথ্য মতে থানা পুলিশ রিফাতের বাড়ির পাশে সেফটি ট্যাংক থেকে সম্রাটের লাশ উদ্ধার করে।

বরেন্দ্র অঞ্চল (নওগাঁ) প্রতিনিধি জানান, প্রকৃতির সাথে যে বিরূপ আচরণ করা হয়েছে তার ফল এখন হাড়ে হাড়ে উপলদ্ধি করা হচ্ছে। বৈষ্যিক উষ্ণতা বাড়ছে। দিন দিন পরিবেশ বিপর্যয় ঘটে চলেছে। হিট স্ট্রোকে আকান্ত হচ্ছে। এর প্রভাব পড়েছে জনজীবনে। নওগাঁয় জীববৈচিত্র্য ও পরিবেশ রক্ষা, নদী-খাল-বিল দখল ও দূষণের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার নওগাঁ শহরের মুক্তির মোড় শহীদ মিনারের সামনের সড়কে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গ্রিন ভয়েজ ও একুশের পরিষদ নওগাঁর উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সদস্য ও একুশে পরিষদ নওগাঁর সভাপতি অ্যাডভোকেট ডি এম আব্দুল বারির সভাপতিত্বে একুশে পরিষদের সহসভাপতি প্রতাপ চন্দ্র সরকার, সাধারণ সম্পাদক এম এম রাসেল, সহসাধারণ সম্পাদক নাইচ পারভীন, শাকিরুল ইসলাম রাসেল, সুবল চন্দ্র মন্ডল, নওগাঁ সরকারি কলেজ শাখা একুশে পরিষদের সাধারণ সম্পাদক শামিম, বাপা জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মুকুল চন্দ্র কবিরাজ ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলামসহ অন্যরা বক্তব্য রাখেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে