বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মাদারীপুর সদর উপজেলা নির্বাচনে চাচা-ভাতিজার তীব্র লড়াই

মনজুর হোসেন, মাদারীপুর
  ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০
মাদারীপুর সদর উপজেলা নির্বাচনে চাচা-ভাতিজার তীব্র লড়াই

আগামী ৮ মে অনুষ্ঠিত মাদারীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন চাচা-ভাতিজা। দু'জন প্রার্থীই মাদারীপুরের ঐতিহ্যবাহী খান পরিবারের সদস্য। দুই প্রার্থীর একজন হলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও মাদারীপুর-২ আসনের আটবারের সংসদ সদস্য এবং সাবেক নৌমন্ত্রী শাজাহান খানের বড় ছেলে আসিবুর রহমান খান। অন্যজন হলেন শাজাহান খানের আপন চাচাতো ভাই পাভেলুর রহমান শফিক খান। চাচা-ভাতিজার নির্বাচনের তীব্র লড়াইয়ের আমেজ এখন মাদারীপুর সদর উপজেলার শহর ও গ্রামের সর্বোত্রই ছড়িয়ে পড়েছে। চায়ের দোকান থেকে শুরু করে অফিস, আদালত, ব্যবস্যা প্রতিষ্ঠান, রিকশা, বাস-গাড়ি, হাট-বাজারসহ সর্বোত্রই চাচা-ভাতিজার নির্বাচনী উত্তাপ ছড়িয়ে পড়েছে। সাধারণ ভোটার হতে শুরু করে রাজনৈতিক বিশ্লেষকরা সবাই বলছেন এবারের উপজেলা নির্বাচনে চাচা-ভাতিজার মধ্যে তীব্র লড়াই হবে। এমপি পুত্র আসিবুর রহমান খান পেয়ছেন 'আনারস' প্রতীক এবং পাভেলুর শফিক খান পেয়েছেন 'মোটর সাইকেল' প্রতীক।

জানা গেছে, পাভেলুর রহমান শফিক খান। তিনি এমপির চাচাত ভাই হিসেবে ছাত্র রাজনীতি থেকে শুরু করে উপজেলার দু'বার চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন শাজাহান খানের সঙ্গে থেকেই। শাজাহান খানের গ্রম্নপের ছাত্রলীগ, যুবলীগের নেতৃত্ব দিয়েছিলেন শফিক খান। পারিবারিক দ্বন্দ্বের কারণে শফিক খান কিছুদিন ধরে দল বদল করে যোগ দিয়েছেন মাদারীপুরের আরেক প্রভাবশালী নেতা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমের দলে। মাদারীপুরের রাজনীতিতে শাজাহান খান এবং বাহাউদ্দিন নাছিমের দ্বন্দ্ব দীর্ঘদিন থেকেই। মাদারীপুরে জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ কয়েকটি সংগঠনের নেতৃত্ব দেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ফলে চেয়ারম্যান প্রার্থী পাভেলুর রহমান শফিক খান পেয়েছেন তার স্থানীয় রাজনৈতিক দলের সমর্থন।

তবে থেমে নেই এমপি পুত্র আসিবুর রহমান খানও। তিনিও তার পিতার রাজনৈতিক হাল ধরতেই মাঠে নেমেছেন। তার পিতা এমপি থাকার কারণে তিনিও পেয়েছেন তার দীর্ঘদিনের স্থানীয় রাজনৈতিক দলের সমর্থনও। ফলে কেউ কোনো অংশে কম নয় বলে মনে করছেন না ভোটাররা।

দুই প্রার্থীই নির্বাচনের তফসিল ঘোষণার পূর্ব থেকেই নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে শহরের অলিগলিসহ গ্রামের বিভিন্ন হাট-বাজারের চায়ের দোকানে চা খেতে আসা আড্ডারত সাধারণ মানুষের মুখে একটাই প্রশ্ন- কে হচ্ছেন আগামীর চেয়ারম্যান। এ নিয়ে চলছে নানা আলোচনা। ভোটারদের দাবি, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চান তারা।

এদিকে ভাইস চেয়ারম্যান পদে মাঠে রয়েছেন তিনজন। তারা হলেন সাবেক এমপি সিরাজুল ইসলাম বাচ্চু ভূঁইয়ার বড় ছেলে ও সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম তুষার ভূঁইয়া, মাদারীপুর পৌরসভার ২নং ওয়ার্ডের সাবেক কাইন্সিল এইচ এম মনিরুজ্জামান আক্তার হাওলাদার এবং বোরহান উদ্দিন বিতান। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন পাঁচজন। তারা হলেন- ফারিহা হাছান রাখি, ডেইজি আফরোজ, মোসা. তাজনাহার, ফারজানা নাজনিন ও হেনা খানম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে