বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুলবাড়ীতে এক সপ্তাহে হিটস্ট্রোকে সাবেক কাউন্সিলরসহ ৫ জনের মৃতু্য

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ৩০ এপ্রিল ২০২৪, ০০:০০
ফুলবাড়ীতে এক সপ্তাহে হিটস্ট্রোকে সাবেক কাউন্সিলরসহ ৫ জনের মৃতু্য

দিনাজপুরের ফুলবাড়ীতে তীব্র দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তীব্র দাবদাহের কারণে গত এক সপ্তাহের ব্যবধানে সাবেক পৌর কাউন্সিলরসহ পাঁচজনের মৃতু্য হয়েছে। এ ছাড়া দাবদাহ রোগে আক্রান্ত হচ্ছে ঘরে ঘরে।

জানা গেছে, গত রোববার হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে উপজেলার বেতদিঘী ইউনিয়নের কড়াই গ্রামের নাজিমউদ্দিন ও পৌর এলাকার উত্তর সুজাপুর রাজবংশি পাড়ার ঈশ্বর চন্দ্রর মৃতু্য হয়। এর আগে গত ২৬ এপ্রিল শিবনগর ইউনিয়নের চককড়েয়া গ্রামের হাসিনা বেগম নামে এক গৃহবধূর মৃতু্য হয়, গত ২০ এপ্রিল সাবেক পৌর কাউন্সিল চক সাহাবাজপুর গ্রামের মোতাহার হোসেন (৫৮) ও বেলাল হোসেন নামে এক ট্রাকচালকের মৃতু্য হয়।

জানা গেছে, রোববার দুপুরে কড়াই গ্রামের নাজিমউদ্দিন মাঠে গরুর ঘাস কাটতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। বাড়িতে এনে মাথায় পানি ঢালতে ঢালতে তার মৃতু্য হয়। একই দিন চাতালে কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন সুজাপুর রাজবংশি পাড়ার ঈশ্বর চন্দ্র। সেখান থেকে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নিয়ে আসার পথে তার মৃতু্য হয়। ২৬ এপ্রিল চক কড়েয়া গ্রামের হাসিনা বেগম মাঠে ঘাস কাটতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। সেখান থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। গত ২০ এপ্রিল তীব্র দাবদাহে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পর মৃতু্য হয় সাবেক পৌর কাউন্সিলর মোতাহার হোসেন ও ট্রাকচালক বেলাল হোসেনের।

অন্যদিকে তীব্র দাবদাহে ডায়রিয়া ও জ্বরে আক্রান্ত হয়ে ঘরে ঘরে অসুস্থ হয়ে পড়ছে মানুষ। উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে প্রতিদিনে জ্বর ও ডায়রিয়া রোগীদের ভিড় বাড়ছে।

উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স সূত্রে জানা গেছে, ৫০ শয্যা হাসপাতালে বর্তমানে ৯২ জন রোগী চিকিৎসাধীন রয়েছে, প্রতিদিন ৫০০-৫৫০ রোগী ভিড় করছে, কিন্তু স্বাস্থ্য কমপেস্নক্সে সিট না থাকায় তাদের চিকৎসাপত্রসহ প্রয়োজনীয় ওষুধ দেওয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মশিউর রহমান বলেন, অতিরিক্তি দাবদাহে মানুষের শরীর ঘেমে লবণ পানি বের হয়ে যাচ্ছে। এতে পানিশূন্যতা হয়ে হৃদক্রিয়া বন্ধ হয়ে যাচ্ছে। এ কারণে তাদের মৃতু্য হচ্ছে। তিনি এ কারণে সর্বদা খাবার স্যালাইন ও বেশি বেশি পানি পান করার পরামর্শ দেন।

এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার তীব্র দাবদাহে অতিসকালে ও বিকালে যখন সূর্যের তাপ তুলনামূলক কম থাকে ওই সময় কৃষকদের মাঠে কাজ করার পরামর্শ দেন। ইউএনও মীর আল কামাহ তমাল বলেন, প্রতিদিন বিভিন্নভাবে মানুষকে সতর্ক করা হচ্ছে। তিনি প্রয়োজনীয় কাজ ছাড়া ঘরে থাকার পরামর্শ দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে