সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
রিজার্ভ চুরি

৭৮তম দিনেও জমা হলো না তদন্ত প্রতিবেদন

যাযাদি রিপোর্ট
  ০৭ মে ২০২৪, ০০:০০
৭৮তম দিনেও জমা হলো না তদন্ত প্রতিবেদন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলায় তদন্ত প্রতিবেদন জমা দিতে আরও দুই মাস সময় পেল তদন্তকারী সংস্থা সিআইডি। এ নিয়ে ৭৮তমবার পেছানো হলো প্রতিবেদন জমার তারিখ।

সোমবার মামলার তদন্ত প্রতিবেদন জমার দিন ছিল। কিন্তু এ দিন প্রতিবেদন দাখিল না করে অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি সময় আবেদন করলে ঢাকার মহানগর হাকিম রাজেশ চৌধুরী আগামী ৯ জুলাই নতুন দিন ঠিক করে দেন।

মামলার তদন্ত কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার রায়হান উদ্দিন খানের বদলির কারণে তার জায়গায় এ মামলার নতুন তদন্ত কর্মকর্তা হয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার ইয়াসিন আবদুলস্নাহ।

২০১৬ সালের ৫ ফেব্রম্নয়ারি জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। স্থানান্তরিত এসব টাকা ফিলিপিন্সে পাঠানো হয়েছিল।

দেশের অভ্যন্তরেরই কোনো একটি চক্রের সহায়তায় এই অর্থ পাচার হয়েছে বলে তখন ধারণা করেছিলেন সংশ্লিষ্টরা। পরে ওই বছরের ১৫ মার্চ রাজধানীর মতিঝিল থানায় মামলা করেন বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা; অর্থ পাচার প্রতিরোধ আইনের ওই মামলায় সরাসরি কাউকে আসামি করা হয়নি। মামলাটি তদন্ত করছে সিআইডি। কিন্তু দফায় দফায় সময় নিয়ে তদন্ত প্রতিবেদন দিতে পারেনি সংস্থাটি।

এর আগে সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া বলেছিলেন, 'তদন্ত মোটামুটি বেশ ভালো একটা পজিশনে আছে। বাংলাদেশ সরকারও চেষ্টা করছে।'

বাংলাদেশ ব্যাংকের খোয়া যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সের স্থানীয় মুদ্রা পেসোর আকারে চলে যায় তিনটি ক্যাসিনোতে। এর মধ্যে একটি ক্যাসিনোর মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধার করে ফিলিপিন্স সরকার বাংলাদেশ সরকারকে বুঝিয়ে দিলেও বাকি ৬ কোটি ৬৪ লাখ ডলার আর পাওয়া যায়নি।

রিজার্ভ চুরির তিন বছর পর ২০১৯ সালে ওই অর্থ উদ্ধারের আশায় নিউইয়র্কের ম্যানহাটন সাদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে একটি মামলা করে বাংলাদেশ ব্যাংক। ওই মামলা খারিজে আবেদন করে আরসিবিসি।

২০২২ সালের এপ্রিলে নিউইয়র্কের আদালতে আরসিবিসির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের মামলাটি খারিজ করে দেয়।

রায়ে বলা হয়, ওই মামলা বিচারের 'পর্যাপ্ত এখতিয়ার' ওই আদালতের নেই। এরপর বাংলাদেশ বাংকের পক্ষ থেকে নিউইয়র্কের 'এখতিয়ারভুক্ত' আদালতে মামলা করা হয় বলে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে