রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম

উপজেলা নির্বাচনে ভোট গ্রহণের প্রস্তুতি সম্পন্ন

স্বদেশ ডেস্ক
  ০৮ মে ২০২৪, ০০:০০
ব্রাহ্মণবাড়িয়ায় কড়া নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ভোট কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম -যাযাদি

আজ বুধবার প্রথম ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ। ইতোমধ্যে ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পৌঁছে দেওয়া হয়েছে নির্বাচনী সরঞ্জাম। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া জানান, আজ বুধবার প্রথম ধাপে ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল ও নাসিরনগর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে ইতিমধ্যেই ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সরাইল ও নাসিরনগর উপজেলার ১৭৭টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়। স্ব-স্ব কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এসব সরঞ্জাম ভোট কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়।

জেলা নির্বাচন অফিসার ও নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা মো. সাদেকুল ইসলাম জানান, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এবং শতভাগ অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় বিপুল পরিমাণ পুলিশ,র্ যাব, ৬ পস্নাটুন বিজিবিসহ আনসার বাহিনী দায়িত্ব পালন করবেন।

উলেস্নখ, দুই উপজেলার নির্বাচনে চেয়ারম্যান পদে ১১ জন, ভাইস চেয়ারম্যান পদে ১১ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, প্রথম ধাপে আজ কুষ্টিয়া সদর ও খোকসা উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মঙ্গলবার দুপুরে সদর উপজেলা পরিষদ থেকে ১৪৫ কেন্দ্রে ও খোকসা উপজেলা পরিষদ থেকে ৫০টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম নিয়ে যান স্ব-স্ব প্রিজাইডিং অফিসাররা। তবে কেন্দ্রগুলোতে ব্যালট পেপার পাঠানো হবে আজ বুধবার সকালে।

কুষ্টিয়া সদর উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. সহিদুর রহমান জানান, নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে বিজিবি মোতায়েনসহ সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হলেও ব্যালট পেপার পাঠানো হবে ভোটের দিন (আজ বুধবার) সকালে।

এবারের নির্বাচনে সদর উপজেলা পরিষদে দুইজন চেয়ারম্যান, দুইজন ভাইস চেয়ারম্যান ও দুইজন মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর খোকসা উপজেলায় সাতজন চেয়ারম্যান, আটজন ভাইস চেয়ারম্যান ও তিনজন মহিলা ভাইস চেয়ারম্যান ভোট যুদ্ধে অংশগ্রহণ করছেন।

বাগেরহাট প্রতিনিধি জানান, বুধবার দিনব্যাপী প্রথম ধাপের নির্বাচন বাগেরহাট জেলায় সদর উপজেলা বাদে বাকি কচুয়া ও রামপাল উপজেলায় অনুষ্ঠিত হবে। এ দুই উপজেলায় নির্বাচন শতভাগ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রশাসনসহ নির্বাচন পরিচালনায় নিয়োজিতরা ইতোমধ্যে সব প্রস্তুতি নিয়েছে। নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা বিধিমালা অনুযায়ী সোমবার রাত ১২টা থেকে প্রচার-প্রচারণা বন্ধ করেছেন। এ দুই উপজেলায় চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কচুয়া উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন- বাগেরহাট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মীর জায়েসী আশরাফী জেমস্‌, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও উপনির্বাচনে আসা বর্তমান চেয়ারম্যান নাজমা সরোয়ার, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক কে এম ফরিদ হাসান এবং উপজেলা রাঢ়িপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মেহেদী হাসান বাবু।

এদিকে রামপাল উপজেলায় চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেখ মোয়াজ্জেম হোসেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এস এম জামিল হাসান ও মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক শেখ আব্দুল মান্নান ভোট প্রতিযোগিতায় রয়েছেন।

বাগেরহাটের জেলা প্রশাসক খালিদ হোসেন বলেন, বাগেরহাটের কচুয়া ও রামপাল উপজেলায় আগামী ৮ মে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছে কিনা তা দেখতে জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মাঠে রয়েছেন। ভোটারদের ভয়ভীতি প্রদর্শনসহ পেশিশক্তি রুখতে একাধিক গোয়েন্দা দল মাঠে কাজ করছে।

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনে ৪৪টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পুরুষ ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলা চেয়ারম্যান পদে কাজী শুভ রহমান চৌধুরী আনারস প্রতীকে, মো. সারওয়ার হোসেন মোটর সাইকেল প্রতীকে, তৌহিদুল ইসলাম সরকার টেলিফোন প্রতীক ও অ্যাডভোকেট রবিউল ইসলাম কাপ-পিরিচ প্রতীকে নির্বাচন করছেন।

নির্বাচনে ৪৪টি কেন্দ্রে ভোট কক্ষের সংখ্যা রয়েছে ৩১০টি। ইতিমধ্যে ভোট কেন্দ্রে ব্যালট বক্স ও ভোটের সরঞ্জামাদি নিয়ে কেন্দ্রে কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তাসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান করছেন।

এ ব্যাপারে সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা কামরুল ইসলাম জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও সব ধরনের নিরাপত্তা নিশ্চিতের জন্য একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নেতৃত্বে ৩ পস্নাটুন বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীর ৬৫৯ জন সদস্য মাঠে কাজ করছেন। ভোর ৬টার মধ্যে কেন্দ্রে কেন্দ্রে ভোটের ব্যালট পাঠানো হবে।

পঞ্চগড়ে আজ তিন উপজেলায় নির্বাচন

পঞ্চগড় প্রতিনিধি জানান, প্রথম ধাপে পঞ্চগড়ে বুধবার সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তিন উপজেলার ১৫৬টি ভোটকেন্দ্রে মোট ভোটার চার লাখ ৪২ হাজার ৮৭৩ জন। তিন উপজেলায় তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। তাদের মধ্যে সদর উপজেলায় চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে দুইজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন, তেঁতুলিয়া উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে আটজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুইজন ও আটোয়ারী উপজেলায় চেয়ারম্যান পদে দুইজন, ভাইস চেয়ারম্যান পদে দুইজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে