রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিমলায় অর্থের বিনিময়ে প্রিজাইডিং পুলিংদের ডিউটি বরাদ্দের অভিযোগ

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ০০:০০
ডিমলায় অর্থের বিনিময়ে প্রিজাইডিং পুলিংদের ডিউটি বরাদ্দের অভিযোগ

নীলফামারীর ডিমলায় মোট প্রিজাইডিং অফিসার ৯৩ জন ও ১২৫৪ পুলিং অফিসারের ডিউটি বরাদ্দ হয়েছে উপজেলা নির্বাচন অফিস কর্তৃক। ইতোমধ্যে ভোট গ্রহণের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

দায়িত্বপ্রাপ্তদের মধ্যে (দায়িত্ব বাতিল) হওয়ার আতঙ্কে নাম প্রকাশে অনচ্ছিুক ও ক্যামেরার সামনে সাক্ষাৎকার না দেওয়ার শর্তে সবার অভিযোগ তাদের বেশিরভাগ দায়িত্বে থাকা পুলিং অফিসাররা প্রতিটি ভোটে কেউ না কেউ ভোটের দায়িত্ব পালন করে থাকেন। অনেক সময় দরদামে না মেলায় ডিউটি থেকে বঞ্চিতও হন অনেকে। আবার নির্বাচন অফিসের কর্তাদের শর্তমতে রাজি হলে একই ব্যক্তি বার বার ট্রেনিং করে ডিউটি তালিকায় নাম অন্তর্ভুক্ত করে ডিউটি পালন করার অভিযোগ রয়েছে। যা তালিকা সঠিকভাবে চেক করলেই থলের বিড়াল বেরিয়ে আসবে।

এবারে ডিউটি নিতে গিয়ে চরম ভোগান্তিতে পড়ে ভুক্তভোগীরা কোনো রকম বাকবিতন্ডায় না জড়িয়ে নির্বাচন অফিসের ওই সিন্ডিকিটটি কর্মকর্তাকে টাকা দিতে হবে মর্মে অর্থের বিনিময়ে ডিউটি নিশ্চিত করতে নগদ আর্থিক লেনদেনের চুক্তিতে বাধ্য করেন। ডিমলা উপজেলা নির্বাচন অফিসের সরকারি দায়িত্বে থাকা স্টাফ ও অভিযুক্ত কর্মচারীরা। আর সুবিধাভোগীদের অসদাচরণ এবং ক্ষমতা দেখানো হচ্ছে উপজেলা নির্বাচন কর্মকর্তার। যারা এসব দুর্নীতির সঙ্গে জড়িত তারা ডিউটি কনফার্মের আগে চুক্তির সঙ্গে সুবিধাভোগীদের ভূমিকাও প্রদান করেন। যদি লেনদেনের বিষয়ে কাউকে বলেন বা কোথাও কোনো অভিযোগ করেন তাহলে সারাজীবন আমাদের অফিসিয়াল বস্নাক লিস্টে থাকবেন।

তাই সুবিধাভোগীরা সামান্য লাভের আশায় অভিযোগ করতে অনীহা প্রকাশ করেন এবং ভয় পান।

এ বিষয়ে ডিমলা উপজেলা নির্বাচন কর্মকর্তা শুভ কুমার রায় বলেন, 'অভিযোগগুলো আমি ইতোমধ্যে জানতে পেরেছি। তবে এই অভিযোগের সঙ্গে আমার অফিসরে স্টাফ জড়িত থাকতে পারে। কিন্তু এ বিষয়ে আমি কোনোভাবেই জড়িত নই। এবং আমার বিরুদ্ধে আশা রাখি কেউ কোনো প্রমাণ উপস্থাপন করতে পারবে না। বিষয়টি আমি ইতোমধ্যে অবগত হয়েছি। যদি কেউ জড়িত থাকে তবে আমি ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।'

এ বিষয়ে ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে সালমা বলেন, 'বিষয়টি আমি জানতে পেরে তাৎক্ষণিক তদন্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ক্ষতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে