সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে চোখ রাঙাচ্ছে বেগুন-লেবু ও শসার দাম

রাজশাহী অফিস
  ১৮ মার্চ ২০২৩, ০০:০০

রাজশাহীতে রোজা শুরুর আগেই বাজারে চোখ রাঙাচ্ছে বেগুন, লেবু, শসা ও কলার দাম। বেড়েছে রোজার পণ্য ছোলার দামও। আর রোজা আসার মাসখানেক আগে থেকেই মাছ-মাংসের বাজারও চড়েছে। ডিমের দাম কিছুটা কমে এলেও সরবরাহ কমতে থাকায় সবজির বাজারও বাড়তি। এ ছাড়া নিত্যপণ্যের বাজার বেশ কয়েক মাস ধরে উচ্চমূল্যে স্থিতিশীল হয়ে আছে। ফলে সাধারণ মানুষের জন্য বাজার নিয়ে স্বস্তির কোনো খবর নেই।

রাজশাহীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের চেয়ে কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে মানভেদে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকায়। আর লেবু বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা হালি। যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ২৫ টাকা। সপ্তাহের ব্যবধানে শসার দামও কেজিতে বেড়েছে ১০ টাকা। প্রতি কেজি দেশি শসা বিক্রি হচ্ছে ৪০ এবং হাইব্রিড শসা ৩০ টাকা।

এ ছাড়া বাজারে বরবটি, পটোল, ঢঁ্যাড়স ও করলার দাম প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকার মধ্যে। কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা। টমেটো কেজিতে ১০টাকা বেড়ে বিক্রি

হচ্ছে ৩০ টাকায়। লাউ প্রতিটির দাম পড়ছে গড়ে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে। আর প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৫০ টাকায়। গাজরের দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এ ছাড়া পাকা কলা হালিতে ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়।

সাহেব বাজারের সবজি বিক্রেতা লিটন আলী বলেন, রমজানে বেশি ব্যবহৃত টমেটো, শসা, গাজর, লেবু, বেগুন ও কাঁচা মরিচের দাম বেড়েছে। এগুলো আরও কিছুটা বাড়তে পারে।

এদিকে, বাজারে মাছ-মাংসের দাম বেড়েই চলেছে। প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৫০ টাকা। সোনালি মুরগি ৩৩০ থেকে বেড়ে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। আর দেশি মুরগি ৫৫০ টাকায়। রাজশাহীর বাজারে লাল ডিম ৪৪ এবং সাদা ডিম ৪০ টাকা হালি বিক্রি হচ্ছে।

গরুর মাংসের কেজি এখন ৭শ' টাকা। মাসখানেক আগে ২০ টাকা বেড়েছে কেজিতে। আর খাসির মাংসের দাম এক হাজার টাকা কেজি। সপ্তাহের ব্যবধানে কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে মাছের দামও। শুক্রবার এক কেজি ওজনের রুই মাছ বিক্রি হয় ২৫০ টাকায়।

বাজারে চাল, ডাল, চিনি ও সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের দাম উচ্চমূল্যে স্থিতিশীল হয়ে আছে।

শুক্রবার বাজারে মোটা চাল খুচরায় বিক্রি হয়েছে প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকায়। মাঝারি মানের চালের দাম প্রতি কেজি ৬০ থেকে ৬২ টাকা। আর সরু চাল মিনিকেট ও নাজিরশাইল কিনতে হচ্ছে ৭০ থেকে ৮৫ টাকার মধ্যে।

মান ভেদে বাজারে বিভিন্ন ডালের দাম প্রতি কেজি ১০০ থেকে ১৪০ টাকার মধ্যে। ছোলা কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৯০ টাকায়। খোলা চিনি প্রতি কেজি ১১৫ টাকায় বিক্রি হলেও বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে। বোতলজাত সয়াবিনের দাম প্রতি কেজি ১৯০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে