শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বর্জ্য ব্যবস্থাপনা

ডিএনসিসিকে সহযোগিতা করতে আগ্রহী ফিনল্যান্ড

যাযাদি ডেস্ক
  ২২ মার্চ ২০২৩, ০০:০০

টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় ঢাকা উত্তর সিটি করপোরেশনকে (ডিএনসিসি) সহযোগিতা দিতে আগ্রহের কথা জানিয়েছে ফিনল্যান্ড। ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠকে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদি এই আগ্রহের কথা জানান।

মঙ্গলবার গুলশানের নগর ভবনে মেয়র আতিকুল ইসলামের কার্যালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ফিনল্যান্ডের রাষ্ট্রদূতকে ডিএনসিসির অনলাইনে হোল্ডিং ট্যাক্স আদায়, ট্রেড লাইসেন্স প্রদান ও সবার ঢাকা অ্যাপে সেবাদানসহ অন্যান্য সেবা সম্পর্কে অবগত করেন মেয়র।

এ সময় মেয়র আতিকুল ইসলাম বলেন, 'প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে অনলাইনে বিভিন্ন সেবা দিচ্ছি। এ মুহূর্তে আমরা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য নিয়ে কার্যক্রম শুরু করেছি। ফিনল্যান্ড প্রযুক্তিগত দিক দিয়ে অনেক এগিয়ে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ফিনল্যান্ড আমাদেরকে প্রযুক্তিগত সহযোগিতা করতে পারে। ফলে দুই দেশের পারস্পরিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।'

ফিনল্যান্ডের উন্নত বর্জ্য ব্যবস্থাপনার কথা উলেস্নখ করে মেয়র বলেন, 'ঢাকায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণের জন্য পর্যাপ্ত জায়গা নেই। ঢাকা শহরে ফিনল্যান্ডের মতো আন্ডারগ্রাউন্ড সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনার সঠিক সমাধান করা যেতে পারে।'

ডিএনসিসিতে এসটিএস নির্মাণে ফিনল্যান্ডের প্রতি কারিগরি ও আর্থিক সহযোগিতার আহ্বান জানিয়ে সুখী দেশের তালিকায় ফিনল্যান্ড আবারও শীর্ষে অবস্থান করায় রাষ্ট্রদূতকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

ঢাকা শহরের অবকাঠামোগত উন্নয়নের কথা উলেস্নখ করে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত বলেন, 'প্রযুক্তির বিভিন্ন খাতে ফিনল্যান্ডের কাজ করার সুযোগ রয়েছে। স্মার্ট সিটি গড়তে আধুনিক প্রযুক্তি সরবরাহে ফিনল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। টেকসই বর্জ্য ব্যবস্থাপনায় ফিনল্যান্ড প্রযুক্তিগত সহযোগিতা দেবে। নোকিয়াসহ অন্যান্য কোম্পানিও বাংলাদেশে কার্যক্রম প্রসারিত করতে আগ্রহী।'

এর আগে নগর ভবনে ফিনল্যান্ডের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ করতে এলে মেয়র তাকে ফুলেল শুভেচ্ছা জানান। আর বৈঠক শেষে তারা একে অপরকে সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন।

এসময় ডিএনসিসি সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এস এম শরিফ-উল ইসলাম, নয়াদিলিস্নর ফিনল্যান্ড দূতাবাসের ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কনসুলার কিমো সিরা, সেকেন্ড সেক্রেটারি রাউলি কোস্টামো, ইকোনমি অ্যান্ড কমার্শিয়ালবিষয়ক উপদেষ্টা রায় চক্রবর্তী ও অনারারি কনসু্যলেট জেনারেল অব ফিনল্যান্ড ঢাকার সিনিয়র জেনারেল ম্যানেজার কর্নেল (অব.) জাওয়াদুল ইসলাম উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে