সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পাচারের অর্থ-সম্পদ বাজেয়াপ্তসহ ৪ প্রস্তাব রাষ্ট্র সংস্কারের

যাযাদি ডেস্ক
  ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

দেশ থেকে পাচার ও লুটপাট হওয়া অর্থ-সম্পদ ফেরত পাঠাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে সহায়তার আহ্বান জানানোসহ ৪ দফা প্রস্তাব রেখেছে রাষ্ট্র সংস্কার আন্দোলন। সেই সঙ্গে যেসব অর্থ-সম্পদ বাংলাদেশ থেকে পাচার হয়েছে সেগুলো বাজেয়াপ্ত করতে বিশ্বের বিভিন্ন দেশকে অনুরোধ জানানো হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব তুলে ধরা হয়।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম বলেন, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশের বন্ধুপ্রতীম বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা বেশ জোরেশোরে ভোটাধিকার, গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসনসহ সুষ্ঠু নির্বাচনের জন্য ব্যাপকভাবে উদ্বেগ ও তৎপরতা দেখিয়েছে। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তাদের এ উদ্বেগ প্রকাশকে আমরা সাধুবাদ জানাই। পাশাপাশি সেসব বন্ধুরাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের এবং দেশের জনগণকে বলতে চাই, বাংলাদেশে যে ভোটাধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠা হতে পারে না, মানবাধিকার চাইলেই কেড়ে নেওয়া যায়, আইনের শাসনের নামে আইন দিয়েই জুলুম করা হয়- সে সবের যতগুলো কারণ আছে, তারমধ্যে প্রধানতম কারণ হচ্ছে- রাষ্ট্রক্ষমতা ব্যবহার করে অবাধ লুটপাট ও পাচারের সুযোগ।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের ৪ দফা প্রস্তাব হলো- ১. বাংলাদেশের লুটপাট ও পাচার বন্ধ করতে হবে। লুটপাট ও পাচার বন্ধের সব আইন-কানুন সংস্কার করতে হবে। ২. পাচার ও লুটপাটবিরোধী আন্তর্জাতিক যেসব আইন, কনভেনশন ও প্রতিষ্ঠান রয়েছে, বাংলাদেশকে অবিলম্বে সেসব আইন ও কনভেনশনর্ যাটিফিকেশন করতে হবে।

৩. আন্তর্জাতিক সম্প্রদায়ের যারা বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও ভোটাধিকার প্রতিষ্ঠার আন্দোলনের পক্ষে অবস্থান নিয়েছেন, তারাসহ অপরাপর সব দেশকে বাংলাদেশ থেকে পাচারকৃত সম্পদ অনুসন্ধান, চিহ্নিত ও বাজেয়াপ্ত করার জন্য দেশের জনগণের পক্ষ থেকে আহ্বান জানাচ্ছি। ৪. স্বাধীনতার পর বিগত ৫২ বছরে পাচারকৃত অর্থ-সম্পদের হিসাব শ্বেতপত্র আকারে প্রকাশ করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে