মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১
মতবিনিময় সভায় পরিবেশ মন্ত্রী

কপ-২৮ সম্মেলনে বলিষ্ঠ ভূমিকা পালন করবে বাংলাদেশ

যাযাদি ডেস্ক
  ২১ নভেম্বর ২০২৩, ০০:০০
বিশ্ব জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৮ উপলক্ষে সোমবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তৃতা করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন -সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বরাবরের মতো এবারের কপ-২৮ সম্মেলনেও বাংলাদেশের প্রতিনিধি দল কার্যকর ও বলিষ্ঠ ভূমিকা পালন করবে। এ সম্মেলনে বিভিন্ন ইসু্যভিত্তিক আলোচনায় বাংলাদেশসহ স্বল্পোন্নত দেশ এবং জলবায়ু পরিবর্তনের কারণে অত্যন্ত বিপন্ন ও ঝুঁকিপূর্ণ দেশগুলোর পক্ষে কার্যকর ভূমিকা পালন করবে বাংলাদেশের প্রতিনিধি দল।

সোমবার ২৮তম বিশ্ব জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ-২৮ উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, আগামী ৩০ নভেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিতব্য সম্মেলনে 'লস অ্যান্ড ড্যামেজ ফান্ড অপারেশনালাইজ' করা এবং এর 'ডিটেইল অ্যারেঞ্জমেন্ট' ঠিক করার বিষয়ে বাংলাদেশ জোরাল ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, অভিযোজন সংক্রান্ত বৈশ্বিক লক্ষ্য 'গেস্নাবাল গোল অন অ্যাডাপটেশন'র কাঠামো তৈরি বা প্রণয়ন, উন্নয়নশীল দেশগুলোর জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলোর ২০২৫ সাল পর্যন্ত প্রতি বছর ১০০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা নিশ্চিত করা, জলবায়ু অর্থায়নের সংজ্ঞা চূড়ান্ত করা ও অভিযোজন অর্থায়ন দ্বিগুণ করার বিষয়েও বাংলাদেশ জোরালো ভূমিকা পালন করবে।

শাহাব উদ্দিন বলেন, এ সম্মেলনে বাংলাদেশের অবস্থান যথাযথভাবে তুলে ধরার লক্ষ্যে ইতোমধ্যে দেশের বিশিষ্ট জলবায়ু বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার মতামত নিয়ে একটি অবস্থান পত্র প্রণীত হয়েছে। গত সম্মেলনের মতো এবারও বাংলাদেশের ১৫২ বর্গমিটার আয়তনের একটি প্যাভিলিয়ন স্থাপন এবং এখানে বিভিন্ন সাইড ইভেন্ট আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমানের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব ডক্টর ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (পরিবেশ ও জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক, বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মাসউদুল হক ও সিনিয়র সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্রসহ অনেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে