বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আট দিনের মাথায় উদ্ধার রজনীগন্ধা মাস্টার বরখাস্ত

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি
  ২৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
আট দিনের মাথায় উদ্ধার রজনীগন্ধা মাস্টার বরখাস্ত

মানিকগঞ্জের পাটুরিয়ায় পদ্মা নদীতে ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা ৮ দিন পর বুধবার রাতে উদ্ধার করে নদীর তীরে ভিড়ানো হয়েছে। পদ্মা নদীর প্রায় ৫০ ফুট পানির নিচে থেকে ফেরিটি উদ্ধার করতে সক্ষম হয় উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। ডুবে যাওয়া ফেরিটি মধ্যে পলি পড়ায় ওজন বেড়ে যাওয়ার কারণে ফেরিটি উদ্ধার করতে সময় বেশি লেগেছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। নদীতে ডুবে যাওয়া মোট ৯টি ট্রাকই উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত ফেরি রজনীগন্ধাকে ৫ নম্বর ঘাটে প্রায় দুই কিলোমিটার দূরে নিয়ে ধুয়েমুছে

পরিষ্কার করা হচ্ছে।

২০১৪ সালে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয় রজনীগন্ধা ফেরিটি। গত ১৭ জানুয়ারি সকাল ৮টার দিকে পাটুরিয়া ৫ নম্বর ফেরি ঘাটের কাছে ইউটিলিটি ফেরি রজনীগন্ধা ফেরিটি ঘন কুয়াশার কারণে নোঙর করে থাকা অবস্থায় পদ্মা নদীতে ডুবে গিয়েছিল।

বিআইডবিস্নউটিএর নৌপথের অতিরিক্ত পরিচালক আব্দুল ছালাম জানান, নদীতে ডুবে যাওয়া পলি পড়ার কারণে ফেরিটি উদ্ধার করতে সময় বেশি লেগেছে।

আরিচা অফিসের বিআউডবিস্নউটিসির ডিজিএম শাহ খালেদ নেওয়াজ বলেন, গত শুক্রবার দুপুরে প্রত্যয় এসে ওই দিন বিকেল ৩টা থেকে উদ্ধার কাজ শুরু করে বুধবার রাত প্রায় সাড়ে ১১টার দিকে নদীতে ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়া ৯টি ট্রাকই উদ্ধার করা হয়েছে। নদীতে ডুবে যাওয়া ফেরিটির কিছু মেরামত করে নারায়ণগঞ্জ ডক ইয়ার্ডে পাঠানো হবে। উদ্ধার কাজ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত করেছেন বিআইডবিস্নউটিএর কর্মকর্তরা।

এদিকে বিআইডবিস্নউটিএর চেয়ারম্যান কমডোর আরিফ আহম্মেদ মোস্তফা এবং বিআইডবিস্নউটিসির চেয়ারম্যান এ কে এম ড. আব্দুল মতিউর রহমান উদ্ধারকৃত ফেরি পরিদর্শন করেছেন।

এদিকে ফেরি রজনীগন্ধা ডুবে যাওয়ার ঘটনায় নৌযানটির দ্বিতীয় মাস্টার আঞ্জুমানকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া ফেরি উদ্ধার অভিযান আনুষ্ঠানিকভাবে সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশনের (বিআইডবিস্নউটিসি) চেয়ারম্যান মতিউর রহমান উদ্ধার হওয়া ফেরি রজনীগন্ধার পরিদর্শন শেষে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে