শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের যৌথ অনুশীলন মহড়া সমাপ্ত

  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্সের যৌথ অনুশীলন মহড়া সমাপ্ত

বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায়, বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ১০ দিনব্যাপী 'এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪' শীর্ষক যৌথ মহড়াটি ২৮ ফেব্রম্নয়ারি বুধবার বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে সমাপ্ত হয়েছে। এ উপলক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন প্রধান অতিথি ছিলেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত অভ্যাগত ও মহড়াতে অংশগ্রহণকারী সদস্যদের মধ্যে সমাপনী বক্তব্য রাখেন। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের প্রতিনিধি দলের প্রধান মেজর জেনারেল এরিক সি নোভাকও বক্তব্য দেন। যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য আফেয়ার্স ঐবষবহ খধঋধাব বিশেষ অতিথি ছিলেন। এ ছাড়া যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তা, সশস্ত্র বাহিনী বিভাগসহ বাহিনীত্রয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা, মহড়ায় অংশগ্রহণকারী উভয় দেশের সদস্য এবং বাংলাদেশ পুলিশের প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেন।

'এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪' এ বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে ও একটি এএন-৩২ পরিবহণ বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুটি সি-১৩০ জে পরিবহণ বিমান, বাংলাদেশ বিমান বাহিনীর ২৫০ সদস্য এবং ইউএস প্যাসিফিক এয়ারফোর্সের ৭৭ সদস্য অংশ নেন। এ ছাড়া বাংলাদেশ বিমান বাহিনীর ১২, বাংলাদেশ সেনাবাহিনীর ৩০ সদস্য এবং বাংলাদেশ নৌবাহিনীর ৪০ জন প্যারাট্রুপার অংশ নেন।

'এক্সারসাইজ কোপ সাউথ'-এ আপৎকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন পরিচালনা করা হয়। যৌথ অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, পরিবহণ বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্যপদ্ধতি, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়নসহ উন্নত ব্যবহার এবং ভবিষ্যতে এ কার্যক্রমে বাংলাদেশ বিমান বাহিনীর যেসব যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয়সহ বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা হয়। এই মহড়াটি উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে দুর্যোগ মোকাবিলার সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি পারস্পরিক সমঝোতা ও সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আইএসপিআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে