শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শ্রম মন্ত্রণালয় শ্রমিকের নয় মালিকের স্বার্থ রক্ষা করছে :সেলিম

যাযাদি ডেস্ক
  ২০ মে ২০২৩, ০০:০০

দেশের শ্রম মন্ত্রণালয় থাকলেও সেটা শ্রমিকদের স্বার্থে কাজ না করে মালিকের স্বার্থ রক্ষা করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

শুক্রবার রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনের মৈত্রী মিলনায়তনে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উদ্যোগে আঞ্চলিক কমিটির নেতাদের কেন্দ্রীয় কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

শ্রমিক আন্দোলন ও বর্তমান রাজনীতি প্রসঙ্গে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, 'বর্তমানে দেশ ব্যবসায়ীদের স্বার্থে পরিচালিত হচ্ছে। দেশের ৯৫ ভাগ শ্রমিক মেহনতি মানুষ আজ শোষণের শিকার। এখান থেকে মুক্তির একমাত্র পথ হলো শ্রমিক শ্রেণির রাষ্ট্র কায়েম করা।'

তিনি আরও বলেন, 'দেশের শ্রম মন্ত্রণালয় থাকলেও সেটা শ্রমিকদের স্বার্থে কাজ না করে মালিকের স্বার্থ রক্ষা করছে। এই মন্ত্রণালয় শ্রম মন্ত্রণালয় হলেও প্রকৃত অর্থে তা মালিক মন্ত্রণালয়ে পরিণত হয়েছে।'

এ সময় তিনি মালিকপক্ষ যেন ১০ শতাংশের বেশি মুনাফা নিতে না পারে এবং মুনাফার অংশ যাতে শ্রমিকের মধ্যে বণ্টন করা হয় সেজন্য দেশে নূ্যনতম মজুরি বোর্ড গঠনের জন্য একতাবদ্ধ শক্তিশালী শ্রমিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে শ্রমিকদের প্রতি আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে মন্টু ঘোষ বলেন, আমরা শ্রমিকের নূ্যনতম মজুরি ২৫ হাজার টাকা দাবি করেছি। কিন্তু রাষ্ট্র এতোটাই স্বৈরতান্ত্রিক যে, তারা শ্রমিকের ন্যায্য মজুরির দাবির কথাও শুনতে চায় না। মজুরি বৃদ্ধির সঙ্গে সঙ্গে শ্রমিকের জন্য রেশনিং, চিকিৎসা এবং বাসস্থানের অধিকার নিশ্চিত করে শ্রমিকের সঙ্গে মানবিক আচরণ করা রাষ্ট্রের কর্তব্য হওয়া উচিত।

কর্মশালায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ, সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম।

আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি মাহাবুব আলম, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের উপদেষ্টা আবদুলস্নাহ ক্বাফী রতন, সহ-সভাপতি জলি তালুকদার, এই সংগঠনের আরেক সহ-সভাপতি ও শ্রমিক নেতা জিয়াউল কবীর খোকন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে