আইপিএল নয়, দেশ আগে : মুস্তাফিজ

আইপিএল নয়, দেশ আগে : মুস্তাফিজ
বাংলাদেশ দলের পেসার মুস্তাফিজুর রহমানের কাছে আইপিএলের চেয়ে দেশের হয়ে খেলা অগ্রাধিকার পাবে বলে নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে জানালেন -ফাইল ফটো

দেশের খেলা ফেলে সাকিব আল হাসান আইপিএল বেছে নিলেও মুস্তাফিজুর রহমান হাঁটছেন ভিন্নপথে। রাজস্থান রয়্যালসে ডাক পেয়েও এপ্রিলে শ্রীলংকা সফরে টেস্ট খেলতে যেতে চান তিনি। একদিন আগেও অবশ্য আইপিএল না দেশ তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ছিলেন এই পেসার। সোমবার বিসিবি সভাপতির সঙ্গে দেখা করেও জানতে চান কি করবেন। বিসিবি সভাপতি সিদ্ধান্তটা তার উপরই ছেড়ে দিয়েছিলেন। এরপর মুস্তাফিজ জানিয়েছিলেন, নিউজিল্যান্ডে যাওয়ার পাঁচ-ছয়দিন পর আরও ভেবে নেবেন চূড়ান্ত সিদ্ধান্ত। তবে সিদ্ধান্ত নিতে তার সময় লাগল মাত্র কয়েক ঘণ্টা।

এ অবস্থায় নিজের অবস্থান পরিষ্কার করেছেন মুস্তাফিজ। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, জাতীয় দলের হয়ে খেলাটাই তার কাছে অগ্রাধিকার পাবে। ফলে আইপিএলের সময় জাতীয় দলের খেলা হলে দেশের জার্সি গায়েই মাঠে নামবেন তিনি।

সাকিব আল হাসানের মতো এখনো আইপিএল খেলার জন্য এপ্রিলে শ্রীলংকা সফরের টেস্ট সিরিজ থেকে ছুটি চাননি মুস্তাফিজ। চাইলে তাকেও ছুটি দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে বিসিবি। সিদ্ধান্তটা মুস্তাফিজকেই নিতে বলেছেন বিসিবি সভাপতি।

তিনটি করে ওয়ানডে ও টি২০ খেলতে গতকাল মঙ্গলবার বিকেলে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এদিন সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে করে রওনা হয়েছেন দলের ২০ ক্রিকেটার। নিজ নিজ বাসা থেকে সরাসরি বিমানবন্দরে যান তামিম, মুশফিক ও মাহমুদউলস্নাহ। এখন থেকে সার্বিক তত্ত্বাবধানে বিদেশ সফরে দলের সঙ্গে যাবেন বোর্ডের একজন পরিচালকও। নিউজিল্যান্ড সফরে টাইগারদের সঙ্গী হয়েছে বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। ২০ মার্চ ডানেডিনে প্রথম ওয়ানডের মধ্য দিয়ে মাঠে গড়াবে দুদলের সিরিজ। আর হ্যামিল্টনে টি২০ সিরিজ শুরু হবে ২৮ মার্চ। এই সফর শেষে দেশে ফিরে এপ্রিলে শ্রীলংকা সফরে যাবে বাংলাদেশ দল। ওই টেস্ট সিরিজে না খেলে, আইপিএল খেলতে যাবেন সাকিব আল হাসান। আইপিএলে দল পেয়েছেন মুস্তাফিজও। টেস্ট বাদ দিয়ে সাকিবের আইপিএল খেলার সিদ্ধান্ত নিয়ে দেশের ক্রিকেটে চলছে তোলপাড়।

লাল বলের চুক্তিতে না থাকায় টেস্ট স্কোয়াডে থাকবেন কিনা তা নিয়ে সংশয়ে থাকেন এই পেসার। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে প্রথম টেস্টে খেলেছিলেন। প্রথম ইনিংসে বেশ ভালো বল করেন তিনি। খুব অস্বাভাবিক কিছু না হলে শ্রীলংকা সফরেও তাকে দলে না নেওয়ার কারণ নেই। দলে থাকলে দেশের খেলাই মুস্তাফিজের প্রথম পছন্দ। আর দলে না থাকলেও আইপিএলে যেতে বিসিবির সিদ্ধান্তের উপর ভর করবেন তিনি।

মঙ্গলবার নিউজিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ার আগে মিরপুরের একাডেমি মাঠে মুস্তাফিজ জানান, তার কাছে প্রাধান্য পাবে দেশের খেলা, 'বিসিবি আমার ওপরেই ছেড়ে দিয়েছে। আমার কথা হল, ওইসময় তো শ্রীলংকা সিরিজ। সবার আগে দেশ, আমার কাছে দেশের খেলা প্রথমে, শ্রীলংকা টেস্টে যদি থাকি, তাহলে আমি টেস্ট খেলব। যদি না থাকি তাহলে বিসিবি তো আমাকে বলবে যে আমি নাই। আমি বিসিবিকে বলব, বিসিবি যদি আমাকে ছাড়ে তাহলে আমি আইপিএলে খেলবো। বিসিবি চাইলে রাজি না হওয়ার তো কিছু নাই। দেশের হয়ে বা আইপিএলে খেলার বিষয়ে অন্য কোনো চাপ নেই।'

বিসিবি জানিয়েছে, এখন থেকে কোন ক্রিকেটারকে জোর করে খেলানো হবে না। কেউ চাইলে নিজের ইচ্ছায় সিদ্ধান্ত নিতে পারে। তবে নতুন চুক্তিতেও এই নিয়ে ধারা যুক্ত করতে যাচ্ছে বোর্ড। কোন ক্রিকেটার কোন নির্দিষ্ট সংস্করণে না খেললে তাকে সেটা আগেই জানাতে হবে। সেভাবেই তৈরি করা হবে চুক্তি। চুক্তিতে সই করে আর না খেলার সিদ্ধান্ত নেওয়া যাবে না। মুস্তাফিজও জানালেন স্বাধীনভাবেই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

গত ১৮ ফেব্রম্নয়ারি হওয়া আইপিএলের নিলামে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। সাকিবকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কলকাতা নাইট রাইডার্স এবং মুস্তাফিজকে ১ কোটি রুপিতে কিনে নিয়েছে রাজস্থান রয়্যালস। এপ্রিল মাসে শুরু হবে আইপিএলের নতুন আসর। এই সময়টায় দুই টেস্টের সিরিজ খেলতে শ্রীলংকায় যাওয়ার কথা বাংলাদেশ দলের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে