শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
বাংলাদেশ-শ্রীলংকা টেস্ট সিরিজ

ঢাকা টেস্টে জয়ের সুযোগ দেখছেন মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক
  ২৩ মে ২০২২, ০০:০০
ঢাকা টেস্টে জয়ের মধ্যে দিয়ে শ্রীলংকার বিপক্ষে প্রথম সিরিজ জিততে চান মুমিনুল হক -ফাইল ফটো

চট্টগ্রাম টেস্টে মাথা উঁচু করেই শ্রীলংকার বিপক্ষে ড্র করেছিল বাংলাদেশ, এবার মিশন ঢাকা টেস্ট। শেরেবাংলা স্টেডিয়ামে লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের সাফল্যের হার শূন্য হলেও টেস্ট অধিনায়ক মুমিনুল হক পাচ্ছেন জয়ের সুবাস।

গতকাল রোববার গণমাধ্যমের মুখোমুখি হয়ে জয়ের সুযোগের কথা জানান মুমিনুল, 'আপনি মিরপুরে খেলুন বা দেশের বাইরে, সুযোগ তো সবসময়ই থাকে। সুযোগটা কীভাবে দেখছেন এটা হলো সবচেয়ে বড় জিনিস। কন্ডিশন বা সব কিছুর কথা চিন্তা করলে এটা একটা ভালো সুযোগ। সর্বোচ্চ সুযোগ না, তবে এটাও একটা সুযোগ। সুযোগ সবসময় থাকে, এটাও আমাদের জন্য আরেকটা সুযোগ সিরিজ জেতার।'

\হশেরেবাংলায় এখন পর্যন্ত ২৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। তাতে প্রতিপক্ষ দল জিতেছে ১৩ বার, বাংলাদেশ জিতেছে ৬ বার, ড্র হয়েছে ৩ বার আর ১টি ম্যাচ বাতিল হয়েছে। সবশেষ ড্র হয়েছে ২০১৫ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। তবে এই মাঠে শ্রীলংকার বিপক্ষে ৩টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি বাংলাদেশ।

পরিসংখ্যানে বোঝা যাচ্ছে এই মাঠে ফল আসার সম্ভাবনাই বেশি। সেটি মেনেই মাঠে নামবেন মুমিনুলরা। জয়ের লক্ষ্যেই পরিকল্পনা করে আটঘাট বেঁধে লঙ্কাবধের আত্মবিশ্বাস টেস্ট অধিনায়কের, 'মিরপুরে ফলাফল ছাড়া ম্যাচ খুব কমই হয়। শেষ কবে ফলাফল আসেনি বলা কঠিন। সবসময় ফলাফল আসে। বোলিং খুব গুরুত্বপূর্ণ, সাথে ব্যাটিংও। অবশ্যই আমরা পরিকল্পনা করি, কোনো জিনিস নিয়ে কাজ করলে জেতার সম্ভাবনা বেশি থাকবে।'- বলছেন মুমিনুল।

মুমিনুলের চাওয়া দলগতভাবে খেলে সাফল্য ছিনিয়ে আনা। তিনি মনে করেন, টেস্ট ক্রিকেটে একক পারফরম্যান্সে জেতা সম্ভব নয়। দলীয়ভাবে ১৫টি সেশন কর্তৃত্ব দেখিয়েই জিততে হবে দলকে। কোনো এক সেশনে বাজেভাবে গেলেই এর প্রভাব পড়বে পুরোম্যাচেই।

মুমিনুল বলেন, 'আমার কাছে মনে হয় আমাদের জন্য ভালো একটা সুযোগ। চট্টগ্রাম টেস্টের কথা চিন্তা না করে এখন আমাদের নতুন করে চিন্তা করতে হবে। আশা করি ঢাকা টেস্টেও যেন দলগতভাবে খেলতে পারি, তাহলে ফলাফল আমাদের পক্ষে আসবে।'

বাংলাদেশ জাতীয় দলে চলছে ইনজুরির মিছিল। পেস বোলিং বিভাগে দলের সেরা দুই অস্ত্র তাসকিন আহমেদ আর শরিফুল ইসলামকে ঢাকা টেস্টে পাচ্ছে না স্বাগতিক শিবির। স্পিন বোলিং বিভাগে নেই মেহেদী হাসান মিরাজ আর নাঈম হাসান। এজন্য বোলিং বিভাগ নিয়ে তৈরি হয়েছে অদৃশ্য শূন্যতা। ফলে পেস বিভাগে মুস্তাফিজুর রহমানকে ফেরানোর আলোচনা যেমন চলেছে, তেমনি অফস্পিনার ক্যাটাগরি বাধ্য হয়ে মোসাদ্দেক হোসেনকে খেলানোর ভাবনা।

দলের এমন পরিস্থিতিতেও ক্রাইসিস দেখছেন না বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। অধিনায়ক জানালেন, হাতে একাধিক বিকল্প আছে তাদের।

মুমিনুল বলেন, 'আপনি কোনো একটা জিনিস শুরু করলে মাঝে মাঝে এমন বাধা বিপত্তি আসতে পারে। তাসকিন যতদিন খেলেছে খুব ভালো বল করেছে। সাথে শরিফুলও ভালো অবদান রেখেছে টেস্ট দলে। ওদের জায়গায় যারা খেলবে তাদের জন্য এটা বিরাট সুযোগ। সেই সাথে আমার জন্যও একটা সুযোগ ওদের (বাকিদের) দেখে নেওয়ার।'

তাসকিন-শরিফুলদের শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টে না বাকিদের জন্য সুযোগ দেখছেন মুমিনিল, 'টেস্ট অধিনায়ক হিসেবে আমি চাই আমার এক ঝাঁক পেসার থাকুক, স্বাস্থ্যকর প্রতিযোগিতা হোক। তাই এটা আমার জন্যও সুযোগ। ভবিষ্যতে টেস্ট দলের জন্য কী করতে পারবে, কীভাবে উন্নতি করতে পারবে এসব আমিও দেখে নিতে পারব।'

নিউজিল্যান্ডে বাংলাদেশের টেস্ট জয়ের নায়ক পেসার এবাদত হোসেন। তবে দক্ষিণ আফ্রিকায় খুব একটা সুবিধা করতে পারেননি এই ডানহাতি। ফলে শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে একাদশ জায়গা হারিয়েছেন তিনি। তার পরিবর্তে খেলেছেন খালেদ আহমেদ। তার পারফরম্যান্সও ইতিবাচক ছিল না। মুমিনুল মনে করছেন, ঢাকা টেস্টে ছন্দে ফিরবেন খালেদ। সুযোগ পেলে এবাদতও ভালো করবেন বলে জানালেন টেস্ট অধিনায়ক।

কারণ ব্যাখ্যায় মুমিনুল বলছিলেন, 'আমি সবসময় আশাবাদী থাকতে পছন্দ করি। দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্টে অনেক ভালো বল করেছিল। ওই অনুযায়ী হয়ত ভালো করতে পারিনি। লেন্থ পিক করতে পারেনি। বেশিরভাগ সময় আমরা ঢাকায় অনুশীল করি। আমার কাছে মন হয় এই কন্ডিশন ও জানে। আমার মনে হয় এই টেস্টে ও খুব ভালোভাবে ব্যাক করবে। এবাদতের জন্য এটা ভালো সুযোগ, সাথে আমার জন্যও- ওকে কন্টিনিউ করার জন্য।'

মুমিনুলের উত্তরের বিপরীতে হলো পাল্টা প্রশ্ন, খালেদ-এবাদতকে কি একই সঙ্গে দেখা যাবে ঢাকা টেস্টে, নাকি এক পেসার খেলানোর নীতিতে হাঁটবে টিম ম্যানেজমেন্ট? মুমিনুল রহস্যর হাসি দিয়ে জানালেন, একাদশে তিন পেসারও দেখা যেতে পারে।

মুমিনুল বলেন, 'আমি জানি না আমি অধিনায়ক হওয়ার পর আপনারা এক পেসার পেয়েছিলেন কিনা। মনে হয় না এক পেস বোলার খেলবে। এমনও হতে পারে তিনটাও খেলতে পারে।'

চট্টগ্রামে টেস্ট ড্র হলেও মিরপুরে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী মুমিনুল। তবে এক্ষেত্রে চোখ রাখতে হচ্ছে আবহাওয়ার দিকে। ২৩ মে শুরু হতে যাওয়া ঢাকা টেস্টে চোখ রাঙাচ্ছে বৃষ্টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে