শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ফরাসি লিগে চ্যাম্পিয়ন পিএসজি

ক্রীড়া ডেস্ক
  ২৯ মে ২০২৩, ০০:০০

প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ফরাসি লিগ ওয়ানের শিরোপা জেতার পথে তেমন কোনো সংশয় ছিল না। অনুমিত ঘটনাই ঘটেছে। স্ত্রাসবুরের বিপক্ষে ড্র করেও ফরাসি লিগে সর্বোচ্চ একাদশবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে তারা। দলের উৎসবের রাতে দুই রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। গোল করে এক রেকর্ডে ছাড়িয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে, শিরোপা জেতায় আরেক রেকর্ডে স্পর্শ করেছেন ব্রাজিলিয়ান দানি আলভেজকে।

শিরোপা জিততে শেষ দুই ম্যাচ থেকে একটা ড্র করলেই চলত মেসিদের। শনিবার রাতে স্ত্রাসবুরের মাঠে গিয়ে ১-১ গোলে ড্র করে কাজ সেরে নেয় পিএসজি। দলকে প্রথমে গোল করে এগিয়ে নেন মেসি। পরে তার দেওয়া গোল পরিশোধ করেন কেভিন গামেইরা। এতে পিএসজির কোনো সমস্যা হয়নি। এদিনের এই ড্রয়ে ৩৭ ম্যাচ থেকে ৮৫ পয়েন্ট হলো পিএসজির। একই সময় শুরু হওয়া রাতের অপর ম?্যাচে আজাকসিওকে ৩-০ গোলে হারানো লঁস ৮১ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। এ নিয়ে ১১তম লিগ ওয়ান জিতলো পিএসজি। সবচেয়ে বেশি শিরোপা জয়ের কৃতিত্ব এখন এককভাবে তাদের। সেন্ট এতিয়েনেকে (১০) পেছনে ফেলে ফ্রান্সের সবচেয়ে সফল ফুটবল ক্লাব তারা।

গত চার ম্যাচ ধরে গোল পাচ্ছিলেন না মেসি। এবার গোল খরা কাটান তিনি। ম্যাচের ৫৯ মিনিটে কিলিয়ান এমবাপের কাছ থেকে বলের জোগান পেয়ে দলকে এগিয়ে নেওয়ার পাশাপাশি রেকর্ডও গড়েন তিনি। এতে করে ইউরোপিয়ান শীর্ষ লিগে গোল করায় রোনালদোকে ছাড়িয়ে গেছেন মেসি। ইউরোপ ছেড়ে সৌদি আরবে চলে যাওয়া রোনালদো ৪৯৫ ম্যাচে করেছিলেন ৬২৬ গোল। ৫৭৭ ম্যাচ খেলে তাকে পেছনে ফেললেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর।

আরেকটি রেকর্ডও হয়েছে অনায়াসে। ফুটবল ইতিহাসে সবচেয়ে বেশি শিরোপা জেতায় দানি আলভেজের পাশে বসলেন তিন। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৪৩টি শিরোপা ছিল আলভেজের। পিএসজির এবারের শিরোপার আগে ৪২ শিরোপা নিয়ে দুইয়ে ছিলেন মেসি। এবার তাকে স্পর্শ করে ফেললেন মেসি। ৩৬ বছর ছুঁইছুঁই মেসির বড় শিরোপাগুলোর মধ্যে আছে একটি বিশ্বকাপ, একটি কোপা আমেরিকা, চারটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ১০টি লা লিগা। ১০টি লা লিগা শিরোপা থাকা মেসির এটি সব মিলিয়ে ১২তম লিগ শিরোপা। তার চেয়ে বেশি জিতেছেন কেবল রায়ান গিগস-১৩টি।

ফরাসি লিগ ওয়ানের শেষ রাউন্ড দিয়ে পিএসজির সঙ্গে শেষ হচ্ছে মেসির চুক্তির মেয়াদ। অনেক জল্পনা-কল্পনা থাকলেও এখনো ভবিষ্যৎ নিয়ে কিছু বলেননি আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। শৈশবের ক্লাব বার্সেলোনায় ফেরার কথাই শোনা যাচ্ছে বেশি। পিএসজিতে থেকে গেলে কিংবা নু্য ক্যাম্পে ফেরার গুঞ্জন সত্যি হলে তার সামনে সুযোগ থাকবে প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচশ গোলের মাইলফলক স্পর্শ করার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে