রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রের বিদায়, শেষ আটে নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক
  ০৭ আগস্ট ২০২৩, ০০:০০
ফিফা নারী বিশ্বকাপে রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোল করার পর উচ্ছ্বসিত নেদারল্যান্ডসের মেয়েরা -ওয়েবসাইট

নারী বিশ্বকাপ ফুটবল শুরুর পর যুক্তরাষ্ট্র কখনো সেমিফাইনালের আগে বিদায় নেয়নি। আগে হওয়া ৮ আসরের মধ্যে চারবার চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্রের মেয়েরা। একবার রানার্সআপ আর তৃতীয় হয়েছে ৩ বার। সেই যুক্তরাষ্ট্র এবার বিদায় নিল শেষ ষোলো থেকেই। তাদের বিদায় করে দিয়েছে সুইডেন। রোববার বিকালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠিত ম্যাচে সুইডেন টাইব্রেকারে ৫-৪ গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে উঠে গেছে কোয়ার্টার ফাইনালে। দিনের অন্য ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়রথ থামিয়ে দিয়েছে নেদারল্যান্ডস। দক্ষিণ আফ্রিকাকে ২-০ গোলে হারিয়ে শেষ আটে উঠেছে ডাচ মেয়েরা।

ইতালিকে বিদায় করে প্রথমবার নারী বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠে এসেছিল দক্ষিণ আফ্রিকান মেয়েরা। ইতিহাস গড়ার পর তাদের লক্ষ্য ছিল আরও সামনে এগিয়ে যাওয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকান মেয়েদের রূপকথা দ্বিতীয় রাউন্ডেই থেমে গেল। নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিতে হলো তাদের। কোয়ার্টার ফাইনালে উঠে গেল ডাচ মেয়েরা।

সিডনি ফুটবল স্টেডিয়ামে রোববার সকালে নেদারল্যান্ডস এবং দক্ষিণ আফ্রিকান মেয়েদের খেলা দেখতে উপস্থিত হয়েছিল প্রায় ৪১ হাজার দর্শক। তবে দর্শকদের মোটেও মন ভরাতে পারেনি দক্ষিণ আফ্রিকা নারী ফুটবল দল। বলতে গেলে পুরোপুরি একপেশ ম্যাচই উপহার দিয়েছে ডাচ মেয়েরা। তাদের পেছন পেছনই বলের জন্য পুরোটা সময় ঘুরেছে দক্ষিণ আফ্রিকা। পরিসংখ্যানেই স্পষ্ট। ৭০ ভাগ বল দখলে ছিল নেদারল্যান্ডস মেয়েদের। আর মাত্র ৩০ ভাগ বল দখল করেছিল দক্ষিণ আফ্রিকা।

২০১৯ সালের রানার্সআপরা শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়লেও দক্ষিণ আফ্রিকা রীতিমতো ভয় ধরিয়ে দিয়েছিল। ডাচদের বিপক্ষে বেশ কয়েকবার তারা সমতা ফেরানোর সুযোগ তৈরি করেছিল। অধিনায়ক ও স্ট্রাইকার থেম্বি কাগতালানা চারটি সুযোগ তৈরি করলেও সেগুলো সেভ করেছেন ডোমসেলার। ম্যাচের শুরুতেই দুর্দান্ত এক হেডে দক্ষিণ আফ্রিকার জালে বল জড়িয়ে দেন জিল রুর্ড। এ নিয়ে চলতি টুর্নামেন্টে চারটি গোল করলেন তিনি।

ম্যাচের ৬৮তম মিনিটে দক্ষিণ আফ্রিকান গোলরক্ষকের মারাত্মক এক ভুলে গোল পেয়ে যান লিনেথ বিরেনস্টেইন। আগামী শুক্রবারে ওয়েলিংটনে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে স্পেনের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। ফিফার্ যাংকিংয়ে ৫৪তম স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা অবশ্য খেলতে নেমে ম্যাচ একেবারে ছেড়ে দিয়ে আসেনি। যেটুকু পেরেছে, তাতেই ডাচদের রক্ষণে বেশ আতঙ্ক তৈরি করতে পেরেছিল। কিন্তু শেষ পর্যন্ত আর শেষ রক্ষা হয়নি।

অন্যদিকে নারী বিশ্বকাপের সবচেয়ে বড় পরাশক্তি যুক্তরাষ্ট্রকে বিদায় করে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে সুইডেন মুখোমুখি হবে এশিয়ার দেশ জাপানের। শেষ ষোলো থেকে বিদায়ের ফলে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন শেষ হয়ে গেল আমেরিকার মেয়েদের। যুক্তরাষ্ট্র ও সুইডেনের মধ্যকার ম্যাচের ৯০ মিনিটের লড়াইয়ে কোনো দলই এই সময়ের মধ্যে গোল করতে সক্ষম হয়নি। এমনকি গোল হয়নি ১২০ মিনিটেও। কোয়ার্টার ফাইনালের টিকিট নির্ধারণ করতে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেও দুই দল সমানে সমান। প্রথম ৫ শটে দুই দলই করে ৩টি করে গোল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের শেষ হয় সাডেন ডেথে। নক আউট ম্যাচের ফলাফল নির্ধারণের সর্বশেষ উপায় সাডেনডেথে। প্রথম দুই শটে দুই দলই গোল করে। এরপর সুইডেন গোল করলেও ব্যর্থ হয় চারবারের চ্যাম্পিয়নরা। শেষতক টাইব্রেকারে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় যুক্তরাষ্ট্রের মেয়েদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে