রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
walton

বিশ্বকাপের ব্যর্থতা খুঁজতে তদন্তে নেমেছে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ নভেম্বর ২০২৩, ০০:০০

বিশ্বকাপ ব্যর্থতার কারণ খুঁজতে এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করেছে বিসিবি। কমিটিতে রয়েছেন আকরাম খান ও মাহবুব আনাম। অনেক প্রত্যাশা নিয়ে ভারত বিশ্বকাপে গিয়েছিল বাংলাদেশ। তবে সমর্থকদের হতাশ করেছে সাকিব-মুশফিকরা। জয় দিয়ে ওয়ানডে বিশ্বকাপ শুরু করলেও শেষ পর্যন্ত সবার আগে গ্রম্নপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে।

গ্রম্নপ পর্বে ৯ ম্যাচ খেলে মাত্র দু'টিতে জয় পেয়েছে বাংলাদেশ। সবাইকে হতাশ করে টাইগাররা হেরেছে নেদারল্যান্ডসের মতো দলের কাছে। ২০০৩ সালের পর এবারের বিশ্বকাপেই সবচেয়ে বাজে পারফর্ম করেছে বাংলাদেশ। আর এই ব্যর্থতার কারণ খুঁজতে এবার এনায়েত হোসেন সিরাজের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই কমিটি করার উদ্দেশ্য হলো, বিশ্বকাপে দলের দুর্বল পারফরম্যান্সের কারণগুলো যাচাই করা এবং এটি পরবর্তীতে বোর্ডের কাছে তুলে ধরা।

জানা গেছে, এই কমিটি অধিনায়ক, কোচ এবং ক্রিকেটারদের সঙ্গে আলাদা করে বসবেন। তাদের কাছে ব্যর্থতার কারণ জানতে চাইবেন। এরপর নিজেদের মূল্যায়ন জমা দেবেন বোর্ডে। যা পরবর্তী বোর্ড সভায় উপস্থাপন করা হবে। বিশ্বকাপে দলের সঙ্গে থাকা টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের থেকেও রিপোর্ট চাওয়া হয়েছে। তাদের সবার সঙ্গে কথা বলার পর তিন সদস্যের কমিটি নিজেদের প্রতিবেদন উপস্থাপন করবে বোর্ডে। তবে এই কমিটিকে কোনো সময়সীমা বেঁধে দেয়নি বিসিবি। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন তারা কার্যক্রম চালাবেন না। সিরিজ শেষে ক্রিকেটার, কোচিং স্টাফদেরও পাবেন না। সিলেটের পর ঢাকা টেস্ট শেষের পরদিনই জাতীয় দল নিউজিল্যান্ড উড়াল দেবে। সেখানে তিনটি করে ওয়ানডে ও টি২০ খেলবে। তারা দেশে ফিরবেন নতুন বছরের শুরুতে। ফলে তদন্ত কমিটির কার্যক্রম লম্বা হতে যাচ্ছে তা অনুমেয়।

এই দীর্ঘ সময়ের গ্যাপে বড় ধরনের ফাঁক থেকে যাচ্ছে। কেননা লম্বা সময় ধরে এই কার্যক্রম চললে তা আড়াল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। অতীতে এমন কিছু হওয়ায় সেই শঙ্কাও করা হচ্ছে। বিশ্বকাপে এবার শুধু মাঠের ক্রিকেটে বাংলাদেশ এলোমেলো ছিল না। মাঠের বাইরে নানা ইসু্যতে দল ছিল ছন্নছাড়া। তদন্তে সব কিছু বেরিয়ে আসার প্রত্যাশায় আছে বোর্ড সংশ্লিষ্টরা।

এদিকে বিশ্বকাপ ব্যর্থতার পর বাংলাদেশ দলে এসেছে আমূল পরিবর্তন। কোচ, মেন্টর থেকে শুরু করে সব জায়গায়ই এসেছে পরিবর্তন। আর মাহমুদউলস্নাহ, সাকিব ও তাসকিন ইনজুরিতে থাকায় নিউজিল্যান্ডের বিপক্ষেও তুলনামূলক তরুণ এক দল নিয়েই মাঠে নেমেছে বাংলাদেশ যাকে নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে