শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

টি২০ বিশ্বকাপ দেখতে দু'দিনেই ১২ লাখ আবেদন

ক্রীড়া ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
টি২০ বিশ্বকাপ দেখতে দু'দিনেই ১২ লাখ আবেদন

গেল বছরের শেষদিকে ভারতের মাটিতে অনুষ্ঠিত হয়েছে ওয়ানডে বিশ্বকাপের আসর। এরই মধ্যে দামামা বাজছে ভিন্ন ফরম্যাটের আরেকটি বিশ্বকাপের। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি২০ বিশ্বকাপের পর্দা উঠবে চলতি বছরের জুনে। সংক্ষিপ্ত ফরম্যাটের মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটির সূচি ইতোমধ্যে জানিয়ে দিয়েছে আইসিসি। শুরু হয়ে গেছে টিকিট বিক্রির প্রক্রিয়াও।

আইসিসি জানিয়েছে, মাত্র দু'দিনে খেলা দেখার জন্য ১২ লাখ মানুষ আবেদন করেছেন। গোটা বিশ্ব থেকেই খেলার জন্য আগ্রহ দেখাচ্ছে ক্রিকেটপ্রেমীরা। তবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ থেকেই ৯ লাখ মানুষ আবেদন করেছেন।

নতুন নতুন এলাকায় ক্রিকেট যে ক্রমশ ছড়িয়ে যাচ্ছে, এটাই তার প্রমাণ। টি২০ ক্রিকেট ধীরে ধীরে গোটা বিশ্বেই জনপ্রিয় হয়ে উঠছে। আমেরিকার দর্শকদের মধ্যে উৎসাহ সবচেয়ে বেশি। সে দেশের মানুষের পাশাপাশি ভারতীয় উপমহাদেশের লোকরাও বিশ্বকাপ দেখতে আগ্রহী।

টিকিট বিক্রির প্রক্রিয়া শুরু হয়েছে গত বৃহস্পতিবার থেকেই। তবে সেদিন থেকে টিকিট কাটা যায়নি। সব দর্শক যাতে খেলা দেখতে পান, সেজন্য 'ব্যালট' প্রক্রিয়ার মাধ্যমে টিকিট বিক্রি করবে আইসিসি। ৭ ফেব্রম্নয়ারি, অ্যান্টিগার স্থানীয় সময় রাত ১১.৫৯ পর্যন্ত খেলা দেখার জন্য ব্যালটে নাম তোলা যাবে। ২২ ফেব্রম্নয়ারি থেকে টিকিট বিক্রি শুরু হয়ে যাবে। ব্যালটে নাম লেখানোর পর ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে কোন কোন ম্যাচে সংশ্লিষ্ট দর্শক টিকিট কেটেছেন।

একজন দর্শক একটি ম্যাচের সর্বোচ্চ ৬টি টিকিট কাটতে পারবেন। সব পর্যায় মিলিয়ে সর্বোচ্চ ৬টি ম্যাচের টিকিট কাটতে পারবেন তিনি। কোন কোন ম্যাচ দেখতে চান, তা জানতে যেতে হবে :রপশবঃং.ঃ২০ড়িৎষফপঁঢ়.পড়স ওয়েবসাইটে। ৬ ডলার থেকে শুরু হচ্ছে টিকিটের দাম। ২৫ ডলার পর্যন্ত দাম উঠতে পারে।

আগামী ১ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে বিশ্বকাপের, যেখানে উদ্বোধনী ম্যাচে ডালাসে স্বাগতিকদের বিপক্ষে লড়বে কানাডা। এ ছাড়া বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ৭ জুন, ডালাসের ম্যাচটিতে তাদের প্রতিপক্ষ শ্রীলংকা। সব মিলিয়ে ৯টি (যুক্তরাষ্ট্রের তিনটি এবং উইন্ডিজ মাটিতে ছয়টি) ভেনু্যতে হবে এবারের বিশ্বকাপ আসর। ২৯ দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২৯ জুন, ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজে।

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি২০ বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা এবংর্ যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এ ছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে