শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

আমি মানুষ, মেশিন নই :রিজওয়ান

ক্রীড়া প্রতিবেদক
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আমি মানুষ, মেশিন নই :রিজওয়ান

গেল বিপিএলে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন মোহাম্মদ রিজওয়ান। কুমিলস্না ভিক্টোরিয়ান্সের হয়ে সেবার ধারাবাহিকভাবেই ব্যাট হাতে রান পেয়েছেন পাকিস্তানের এই তারকা উইকেটকিপার ব্যাটার। চলমান আসরেও বিপিএল মাতাতে এসেছেন সেই কুমিলস্নার হয়েই। তবে এবার যেন মুদ্রার উল্টো পিঠ দেখছেন তিনি।

কুমিলস্না ভিক্টোরিয়ান্সের পথচলায় যে দু'জনের নেওয়ার কথা সবচেয়ে বড় ভূমিকা সেই লিটন দাস ও মোহাম্মদ রিজওয়ান এবার বিপিএলে নিষ্প্রভ। রান না পেলেও পরিশ্রমের কোনো খামতি দেখছেন না রিজওয়ান।

ক্রিজে সেট হয়েও ফিরতে হচ্ছে বড় রান করতে না পারার আক্ষেপ নিয়ে। কুমিলস্নার হয়ে চলতি মৌসুমে আর একটি ম্যাচে মাঠে নামবেন তিনি। তার আগে গতকাল সোমবার মিরপুরে গণমাধ্যমের মুখোমুখি হন রিজওয়ান। এ সময় তার কাছে জানতে চাওয়া হয় ব্যাট হাতে রান না পাওয়া প্রসঙ্গে।

জবাবে রিজওয়ান জানান তিনি মানুষ, মেশিন নন। তিনি বলেন, 'দলের জন্য নিজের সেরাটা দিয়ে চেষ্টা করছি। তবে আমি দলের ফলাফলে খুশি। আমি ও দলের সবাই এটিই চাই। এটি ভালো। আমার পারফরম্যান্সের কথা বললে, আমি যেমন চাই, তেমন হয়নি। আমার ওপর মানুষের প্রত্যাশাও এমন নয়। তবে আমি মেশিন নই। কঠোর পরিশ্রম করছি, নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি।'

বর্তমান চ্যাম্পিয়ন কুমিলস্না ৫ ম্যাচের তিনটা জিতে টেবিলের চারে আছে। দলের হয়ে ওপেন করতে নেমে ৪ ম্যাচে রিজওয়ানের ব্যাট থেকে এসেছে স্রেফ ৬৪ রান। অন্যদিকে রিজওয়ান ছাড়াও ফর্মে নেই চলতি মৌসুমে কুমিলস্নার নেতৃত্ব পাওয়া লিটন দাসও। ৫ ম্যাচে অধিনায়ক লিটন করেন মাত্র ৩৭ রান। মূল ব্যাটারদের রান পাওয়ার প্রভাব পড়ছে দলের ওপর।

চলমান বিপিএলে কুমিলস্না ভিক্টোরিয়ান্সের অধিনায়ক করা হয়েছে জাতীয় দলের তারকা লিটন দাসকে। ২০২১ টি২০'র পর থেকে দুর্দান্ত ছন্দে ছিলেন লিটন। তবে ২০২৩ এর শেষদিকেই ফর্ম হারিয়েছেন। ভুগতে হয়েছে বিশ্বকাপেও। এমনকি এবারের বিপিএলে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে লিটন দাস করেছেন মোটে ৩৭ রান। যে কারণে তাকে নিয়ে সমালোচনার শেষ নেই।

লিটনের অফফর্ম নিয়েও কথা বলেছেন রিজওয়ান। পাকিস্তানি এই উইকেটকিপার ব্যাটার বলেন, 'কুমিলস্নার জন্য একটি প্রশ্ন যে, আমরা দু'জন পারফর্ম করছি না। তবে যেটা বললাম, আমরা মেশিন নই, আমরা মানুষ। লিটনকে আমি দেখেছি, অনেক পরিশ্রম করছে। তবু আপনার সেই মোমেন্টামটা পেতে হবে। ক্রিকেটার হিসেবে আমি লিটন দাসকে একজন সাউন্ড পেস্নয়ার হিসেবে দেখি। আপনি যদি তার আউটগুলো দেখেন, কিছু কিছু জায়গায় দুর্ভাগা ছিল। তবে আমি যা দেখছি, সে সবসময় পরিশ্রম করছে। আশা করি, সে পরের ম্যাচে পারফর্ম করবে।'

কুমিলস্না দলের অবস্থা নিয়ে রিজওয়ান বলেন, 'যদি পয়েন্ট টেবিল লক্ষ্য করেন তাহলে আমরা ভালো পজিশনে রয়েছি। আমরা কেবল ৪টা (মূলত ৫টা) ম্যাচই খেলেছি। আমাদের জয়-পরাজয় (৩ জয়, ২ পরাজয়) সমান। আমরা খুব বেশি ম্যাচ হারিও-নি। যেসব ম্যাচে হেরেছি সেগুলোর ব্যবধান খুবই কম।'

অবশ্য খুব দ্রম্নতই ভুল শুধরে কুমিলস্না জয়ের ধারায় ফিরবে এমনটাই বিশ্বাস করেন রিজওয়ান, 'রংপুরের বিপক্ষে আমরা কিছু ছোট ছোট ভুল করেছি। কিন্তু ইনশাহ আলস্নাহ আমি বিশ্বাস করি কুমিলস্না এখান থেকে কামব্যাক করবে। শেষ ম্যাচের দিকে যদি তাকান তাহলে দেখবেন তারা খুবই ভালোভাবে কামব্যাক করেছে।'

মোহাম্মদ রিজওয়ান ছাড়াও আর এক ম্যাচ খেলে বিপিএল ছাড়ছেন জাতীয় দল সতীর্থ ক্রিকেটার বাবর আজম ও খুশদীল শাহরাও। মূলত এনওসি শেষ হওয়ার কারণেই এবারের আসরে তাদের আর দেখা যাবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে