সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাকিবের ফেরা নিয়ে উচ্ছ্বাস পোথাসের

ক্রীড়া প্রতিবেদক
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
বাংলাদেশ ক্রিকেট দলের সহকারী কোচ নিক পোথাস, অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান -ওয়েবসাইট

শ্রীলংকার কাছে ৩২৮ রানের হার যেনতেন হার নয় অবশ্যই। বিব্রতকর হার তো বটেই, সঙ্গে প্রতিপক্ষের দাপটে বিধ্বস্ত হওয়ার সঙ্গে তীব্র যন্ত্রণা জড়ানো। সিলেটে যেই মাঠে নিউজিল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ সেখানেই শ্রীলংকা বিজয়ের পতাকা উড়িয়েছে। বড় হারকে সফরসঙ্গী করে সিলেট থেকে চট্টগ্রামে বাংলাদেশ। শনিবার যেখানে শুরু হতে যাচ্ছে দ্বিতীয় টেস্ট।

প্রতিপক্ষের শক্তিশালী আক্রমণে ক্ষতবিক্ষত হলে দুমড়েমুচড়ে পড়া স্বাভাবিক। লড়াইয়ের তেজ খুব কম থাকে। কিন্তু চট্টগ্রামে বাংলাদেশ শিবির রয়েছে ফুরফরে মেজাজে। ব্যর্থতার বাতাবরণ ফুঁড়ে চট্টগ্রামে জয়ের আলোকরশ্মির অপেক্ষায় বাংলাদেশ। ড্রেসিংরুমে নেই পুরনো ব্যর্থতার ছাপ। সামনে এগিয়ে যাওয়ার বার্তা দেওয়া হয়েছে। আর শক্তভাবে ঘুরে দাঁড়াতে কি করার প্রয়োজন সেই কাজগুলোই করা হচ্ছে। এই ম্যাচে বাংলাদেশের দায়িত্বে আছেন নিক পোথাস।

সিলেট টেস্টে লঙ্কানদের বিপক্ষে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি ব্যাটাররা। এই জন্য দলের অনভিজ্ঞতাকে দায়ী করেছেন পোথাস। তিনি বলেন, 'মনে হয় আমরা আসল ব্যাপারটাই ভুলে যাচ্ছি যে আমাদের দলটা এখন খুবই তরুণ ও অনভিজ্ঞ। এর আগে অনেক এলিটদের সমন্বয়ে একটা দল ছিল। এখন আমাদের আবার তৈরি করতে হচ্ছে। আমি এই একটা ব্যাপারেই সবাইকে অনুরোধ করব, ধৈর্য ধরুন।'

লম্বা সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের জাতীয় দলে ফেরা নিয়ে নিজের উচ্ছ্বাসের কথা বলেন নিক পোথাস। চট্টগ্রাম টেস্ট শুরুর আগের দিন শুক্রবার সংবাদ সম্মেলনে হাজির হন বাংলাদেশের ভারপ্রাপ্ত হেড কোচ।

চোখের সমস্যার কারণে অনেক দিন থেকেই জাতীয় দলের বাইরে আছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারকে ছাড়া সাদা বলে মানিয়ে নিতে পারলেও লাল বলের ক্রিকেটে তার অভাব ভালোভাবেই বুঝেছে টিম টাইগার্স। আর এ কারণেই সাকিবের মতো ক্রিকেটার দলে থাকা ভাগ্যের ব্যাপার বলেও জানিয়েছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত হেড কোচ নিক পোথাস।

ওয়ানডে বিশ্বকাপের শেষ দিকে আঙুলে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন সাকিব। এরপর ঘরোয়া ক্রিকেটে ফিরলেও জাতীয় দলে খেলা হয়নি তার। যদিও লাল বলের ক্রিকেট খেলেছেন আরো বেশ আগে। প্রায় বছর খানেক আগে মিরপুরে, আয়ারল্যান্ডের বিপক্ষে।

লম্বা সময় ধরে ক্রিকেটের বনেদী সংস্করণ থেকে দূরে থাকলেও সাকিবের কোনো সমস্যা হবে বলে মনে করেন না নিক পোথাস। তিনি বলেন, 'সে একজন পেশাদার খেলোয়াড়। সে জানে সে কি করছে আর কি করেনি। সে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেবে। সে কারণেই তিনি বিশ্বমানের।'

সাকিবকে দলের সঙ্গে পেয়ে নিজেদের ভাগ্যবান মনে করেছেন এই কোচ, 'আমি মনে করি যে কোনো দলে সাকিব থাকা খুবই ভাগ্যের ব্যাপার। আমরা তাকে স্বাগত জানাই। ড্রেসিং রুমে তাকে পাওয়া সবসময়ই দারুণ। তার শক্তি দুর্দান্ত। ছেলেদের শেখার জন্য তার অনেক অভিজ্ঞতা আছে এবং যখনই সাকিব ফিরে আসে, সে দলে অনেক কিছুই দেয়। তাকে দলের চারপাশে পাওয়াটা সত্যিই উপভোগ করি।'

এদিকে ব্যক্তিগত কাজে অস্ট্রেলিয়া উড়ে গেছেন টাইগারদের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এজন্য চট্টগ্রাম টেস্টে টাইগারদের দায়িত্ব পেয়েছেন তার ডেপুটি নিক পোথাস।

ব্যাট হাতে রান খরায় ভুগছেন লিটন দাস। চলতি বছর জাতীয় দলের জার্সিতে স্রেফ নিজের ছায়া হয়ে আছেন এই টাইগার ওপেনার। অধারাবাহিকতায় জন্য অবশ্য সাদা বলের ক্রিকেট থেকে বাদও পড়েছিলেন। কিন্তু শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে জাতীয় দলে ফিরে আসেন। তবুও ভারসাম্যপূর্ণ লিটনকে পাওয়া যায়নি।

মাঠের ক্রিকেটে ব্যাট হাতে পারফর্ম করতে না পেরে সমালোচিত হচ্ছেন লিটন। গণমাধ্যম থেকে সামাজিক যোগাযোগমাধ্যম সবখানেই লিটনকে নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। আর এতেই নাকি চাপে পড়ছেন লিটন বলে মন্তব্য করেছেন টাইগার কোচ নিক পোথাস।

লিটন প্রসঙ্গে শুক্রবার সংবাদ সম্মেলনে নিক পোথাস বলেন, 'আমার সঙ্গে ওর (লিটন) কথা হয়েছে। ও বেশ ভালো অবস্থায় আছে। আমাদের জন্য সমস্যার জায়গাটি হলো লিটনের ওপর যে চাপটা থাকে, সেটি বাইরে থেকেই আসে। আমার কথা হলো, আমরা যদি লিটনকে লিটনের মতো থাকতে দিই, তাহলে সে নিজের সেরাটা আপনাকে দেখাবে বলে বিশ্বাস করি।'

এই দক্ষিণ আফ্রিকান কোচ আরো বলেন, 'মিডিয়া আর সোশ্যাল মিডিয়ায় ওর (লিটনের) পেছনে লেগে থাকার সময় আমরা ভুলে যাই যে দিনের শেষে ক্রিকেটাররাও মানুষ। তা যতই সে সক্ষম ক্রিকেটার হোক না বা তাকে টিভিতে দেখা যাক না কেন। আমরা যদি মানুষ হিসেবেই মূল্যায়ন করে ওদের কাজটি করে যেতে দিই, তাহলে আমি এই প্রতিশ্রম্নতি দিতে পারি যে সে আপনাকে ফল দেখাবেই।'

সিলেট টেস্টের প্রথম ইনিংস ২৫ রান করে সাজঘরে ফেরেন লিটন। আর দ্বিতীয় ইনিংসে কান্ডজ্ঞানহীন শটে ডাক মারেন ডানহাতি এই ব্যাটার। চট্টগ্রাম টেস্টে সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে পারেন কিনা লিটন, এখন সেটিই দেখার বিষয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে