বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
বিশ্রামে শরিফুল

অভিষেকে সাফল্য হাসানের

ক্রীড়া প্রতিবেদক
  ৩১ মার্চ ২০২৪, ০০:০০
সিলেট টেস্টের পর বিশ্রামের জন্য মুক্তি মিলেছে পেসার শরিফুল ইসলামের -ওয়েবসাইট

সিলেট টেস্টের আগে দলের দুদিনের অনুশীলনে ছিলেন না শরিফুল ইসলাম। ফিটনেসের অবস্থা বুঝতে তিনি ছিলেন ঢাকায়। কোনো চোট না থাকায় দলের সঙ্গে ম্যাচের আগের দিন যোগ। ধারণা করা হচ্ছিল বাঁহাতি পেসারকে হয়ত এই টেস্টে বিশ্রামে রাখা হবে। তবে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়ে দেন খেলার আগে সতেজ রাখতেই তাকে অনুশীলনে নামানো হয়।

সিলেটে সবুজ উইকেটে শরিফুলকে নিয়েই তাই নামে বাংলাদেশ। তবে তার কাছ থেকে প্রত্যাশার পুরোটা পাওয়া যায়নি। বরং ম্যাচের কোন কোন ধাপে বাঁহাতি পেসারকে মনে হয়েছে কিছুটা ক্লান্ত। খালেদ আহমেদ, নাহিদ রানাদের আলো ছড়ানোর মাঝে দুই ইনিংসে তিনি নেন একটি করে উইকেট।

টানা খেলার ওপর থাকায় তার অনুশীলন না লাগলেও তাকে বিশ্রাম দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছিল টিম ম্যানেজমেন্ট। বিসিবি সভাপতি নাজমুল হাসানও কিছুদিন আগে ঢাকায় শরিফুলকে বিশ্রাম দেওয়ার কথা বলেন। তার ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে কথা চলছিল। চট্টগ্রামে সেই আলোচনার প্রতিফলন মিলল।

মুশফিক হাসানের চোটে চট্টগ্রাম টেস্টে ডাক পড়ে হাসান মাহমুদের। দেশের হয়ে সীমিত পরিসরে ৩৯ ম্যাচ খেলার পর তার ডাক পড়ে টেস্ট দলে। ১৬টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯ উইকেট পাওয়া হাসানের টেস্ট ক্রিকেটে পথচলা শুরু হলো। বাংলাদেশের ১০৪ নম্বর টেস্ট ক্রিকেটার। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসানের থেকে পেয়েছেন মর্যাদার, গর্বের টেস্ট ক্যাপ।

টানা খেলা, অনুশীলন, ভ্রমণের ঝাক্কি সব কিছু শরিফুলকে পোহাতে হয়েছে। সেটাও কতদিনের জন্য? শুনলে অবাক হতে হবে। গত ২৮ নভেম্বরের পর থেকে টানা খেলার ওপরে রয়েছেন তিনি। এ সময়ে ১৫ আন্তর্জাতিক ম্যাচ এবং ১২ বিপিএল ম্যাচ খেলেছেন। টানা ২৭ ম্যাচ, অজস্র অনুশীলন, এই দেশ-ওই দেশ এবং এই শহর-ওই শহর ভ্রমণের পর চট্টগ্রামে এসে 'মুক্তি' মিলল শরিফুলের। শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে তাকে ছাড়া মাঠে নেমেছে বাংলাদেশ।

তাকে বিশ্রাম দিয়ে বাংলাদেশ একাদশে নামিয়েছে আরেক পেসার হাসান মাহমুদকে। যার টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু হলো। বাংলাদেশের পেস আক্রমণের ভরসা হয়ে উঠেছেন শরিফুল। নতুন বলে নিয়মিত উইকেট পেয়ে আসছেন তিনি। তার হাতে বল উঠা মানেই সুযোগ তৈরি এবং সাফল্যের নিশ্চয়তা। মুস্তাফিজুর রহমানকে পেছনে ফেলে ধারাবাহিক সাফল্য পেয়ে থিতু হয়েছেন একাদশে। তাইতো লাগাতার খেলে যাচ্ছিলেন। তবে তার বিশ্রামের প্রয়োজন ছিল। ভারত বিশ্বকাপে পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে তাকে বিশ্রাম দিয়েছিল। এরপর সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে দুই টেস্ট, অ্যাওয়ে সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি২০ সিরিজ খেলেছেন। নিউজিল্যান্ড থেকে ফেরার পর বিপিএলে টানা ১২ ম্যাচ খেলেছেন দুর্দান্ত ঢাকার হয়েছে। জাতীয় দলের পাশাপাশি শরিফুলের পারফরম্যান্সের ধারাবাহিকতা ছিল বিপিএলেও। যেখানে ১৫.৮৬ গড়ে উইকেট পেয়েছেন সর্বোচ্চ ২২টি। এরপর শ্রীলংকার বিপক্ষে তিনটি করে টি২০ ও ওয়ানডে সিরিজে খেলেছেন দ্রম্নতগতির বোলার।

অভিষেক টেস্টের শুরুতেই উইকেটের দেখা পেতে পারতেন পেসার হাসান মাহমুদ। তবে মাদুশকার ক্যাচ ফেলে দিয়ে তাকে সে সুযোগ থেকে বঞ্চিত করেন মাহমুদুল হাসান জয়। এরপর করুনারত্নের ক্যাচ ফেলে দিয়ে তাকে আরেকবার আক্ষেপে পোড়ান সাকিব আল হাসান। শেষ পর্যন্ত অবশ্য উইকেটের দেখা পেয়েছেন হাসান। ওপেনার দিমুখ করুনারত্নকে বোল্ড করে নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট তুলে নিয়েছেন এ টাইগার পেসার। হাসান মাহমুদের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন শ্রীলংকার সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। তিনি ৭১ বলে দুই চার আর এক ছক্কায় ২৩ রান করে দলীয় ২৮৯ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন। দিনশেষে ৬৪ রান দিয়ে দুই উইকেট পেয়েছেন হাসান। প্রথম দিন শেষে শ্রীলংকার সংগ্রহ চার উইকেটে ৩১২ রান। বাকি একটি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে