সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বসেরা কার্লসেনকে হারানো গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ

ক্রীড়া প্রতিবেদক
  ০৭ মে ২০২৪, ০০:০০
বিশ্বসেরা কার্লসেনকে হারানো গ্র্যান্ডমাস্টারকে রুখে দিলেন ফাহাদ

দুবাইয়ে পুলিশ গ্র্যান্ডমাস্টার দাবা টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে রয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। প্রথম রাউন্ডে টুর্নামেন্টে শীর্ষ বাছাই সুপার গ্র্যান্ডমাস্টার ইউয়ি ইয়ানগির সঙ্গে ড্র করেন। ২৭২৮ রেটিংধারী চীনের সুপার গ্র্যান্ডমাস্টারকে রুখে দেওয়ার পর ফাহাদ দ্বিতীয় রাউন্ডে ড্র করেছেন আরেক গ্র্যান্ডমাস্টারকে। 

রোববার রাতে দুবাইয়ে অনুষ্ঠিত দ্বিতীয় রাউন্ডে ফাহাদ মার্কিন যুক্তরাষ্ট্রের গ্র্যান্ডমাস্টার নিয়োম্যান হ্যানসের মোকাবিলা করেন। ২৬৮৮ রেটিংধারী গ্র্যান্ডমাস্টারকে কালো ঘুঁটি নিয়ে রুখে দিয়েছেন বাংলাদেশের ২৪৩১ রেটিংধারী দাবাড়ু। উচ্চ রেটিংধারী গ্র্যান্ডমাস্টার নিয়োম্যান দাবা অঙ্গনে বিশেষভাবে আলোচিত হয়েছিলেন বিশ্বের সেরা দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে। সেরা দাবাড়ুকে হারানো নিয়োম্যানের সঙ্গে বাংলাদেশের দাবাড়ুর পয়েন্ট আদায় করে নেওয়া বড় কৃতিত্ব।  

২০২২ সালে মাত্র ১৯ বছর বয়সে এক টুর্নামেন্টে নিয়োম্যান কার্লসেনকে হারিয়ে সারা বিশ্বে চমক সৃষ্টি করেছিলেন। এরপর ঘটনা ছিল আরও বেশি আলোচিত। কার্লসেন নিয়োম্যানের ওপর প্রতারণা ও জালিয়াতির অভিযোগ এনে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করেন। ১৯ বছর বয়সি নিয়োম্যানও কম যাননি। ভিত্তিহীন মন্তব্যের জন্য নিয়োম্যান কার্লসেনকে ১০০ মিলিয়ন ডলার মানহানির মামলা করেন। পরবর্তীতে অবশ্য দুইজনের মধ্যেই সম্পর্ক স্বাভাবিক হয়। দুই রাউন্ড শেষে ফাহাদের পারফরম্যান্স রেটিং ২৭০৫। নয় রাউন্ডের এই টুর্নামেন্ট থেকে ফাহাদ আরও ছয় পয়েন্ট পেলে আরেকটি জিএম নর্ম পেতে পারেন। আন্তর্জাতিক মাস্টার থেকে গ্র্যান্ডমাস্টার হতে তিনটি জিএম নর্ম ও ২৫০০ রেটিং পয়েন্ট প্রয়োজন। ফাহাদের বর্তমান রেটিং ২৪৩১। গত মাসে ভিয়েতনামে একটি জিএম নর্ম পেয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে