শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অ্যাপ দিয়ে স্বর্ণ কেনা-বেচা ও সংরক্ষণ করা যাবে

যাযাদি রিপোর্ট
  ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

দেশে প্রথম ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে অর্থাৎ অ্যাপের মাধ্যমে স্বর্ণ ও সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য 'গোল্ড কিনেন' নামে একটি অ্যাপ চালু করা হয়েছে। স্বর্ণের দাম সবসময়ই ওঠানামা করে, অ্যাপ ব্যবহারকারীদের বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশনের (বাজুস) সবশেষ বাজার মূল্যে 'গ্রাম' এবং 'ভরি' উভয় পদ্ধতিতে ক্রয়-বিক্রয়ের নিশ্চয়তা প্রদান করে।

এছাড়াও প্রতিষ্ঠানটি ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্য। এটি প্রথম বাংলাদেশি অ্যাপ, যেখানে ভল্ট ব্যবহার করে স্বর্ণ ক্রয়, বিক্রয় এবং সঞ্চয় করতে পারেন। 'গোল্ড কিনেন' অ্যাপের মাধ্যমে যে কেউ ২২ ক্যারেট অর্থাৎ ৯১ দশমিক ৬ শতাংশ খাঁটি হলমার্কযুক্ত এবং প্রত্যায়িত স্বর্ণ কিনতে পারে।

গ্রাহকরা অ্যাপের মাধ্যমে কয়েন এবং বারের আকারে ভগ্নাংশ পরিমাণে সোনা কিনতে পারেন এবং গ্রাহক তাদের স্বর্ণ সংগ্রহ করার সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত 'সিকিউরেক্স প্রাইভেট লিমিটেড' পরিচালিত 'ব্যাংক-গ্রেড' ভল্টে স্বর্ণ বিতরণ ও সংরক্ষণ করা হয়। স্বর্ণের ভল্টগুলো দেশের শীর্ষস্থানীয় বীমা কোম্পানি 'গ্রীন ডেল্টা ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড' এর মাধ্যমে বীমা করা হয়।

গোল্ড কিনেন-এর সব স্বর্ণ হলমার্ক করা এবং ২২ ক্যারেট প্রত্যায়িত এবং স্বীকৃত সার্টিফিকেশন এজেন্সির মাধ্যমে গ্যারান্টি প্রদান করা হয় এবং তারা যখনই তারা স্বর্ণ সংগ্রহ করার সিদ্ধান্ত নেয় তখনই গ্রাহকদের কাছে সার্টিফিকেটসহ নিরাপদে পৌঁছে দেওয়া হয়।

স্বর্ণ কেনার জন্য সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। অ্যাপের নিয়মানুসারে, ২ ও ৪ গ্রাম কয়েন থেকে ১, ৫ এবং ১০-গ্রাম স্বর্ণের বার কেনা যাবে। অ্যাপটিতে ব্যবহারকারীদের অন্যদের স্বর্ণ উপহার দেওয়ার পদ্ধতিও রয়েছে, যেখানে প্রাপক সরাসরি তাদের 'গোল্ড কেনেন' অ্যাকাউন্টে স্বর্ণ পাবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে