শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ন্যাশনাল লাইফ ইন্সু্যরেন্সের বীমা তহবিল বেড়েছে

যাযাদি রিপোর্ট
  ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন, ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্সু্যরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটির সমন্বিত জীবন বীমা তহবিলের আকার দাঁড়িয়েছে চার হাজার ৯২৯ কোটি ৬৩ লাখ ৭০ হাজার টাকায়। আগের হিসাব বছরের একই সময় শেষে এ তহবিলের আকার ছিল চার হাজার ৫৫০ কোটি ৫৯ লাখ ৭০ হাজার টাকা। সে হিসাবে বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত জীবন বিমা তহবিল বেড়েছে ৩৭৯ কোটি চার লাখ টাকা।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ১০৮ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট ১০ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৯৮১ শেয়ারের মধ্যে ৫৫ দশমিক ৮৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ৭০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে দশমিক ১৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ২৬ দশমিক ২৫ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের জন্য শেয়ার হোল্ডারদের ৩৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল লাইফ ইন্সু্যরেন্স। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৭৮ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৮৪ পয়সা।

গত বছরের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৮ টাকা ২২ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৫২ টাকা ৬৫ পয়সায়। এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ার হোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ৮৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৭৬ পয়সা। আলোচ্য হিসাব বছর শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ৫২ টাকা ৬৫ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৪৭ টাকা ৮২ পয়সা। এর আগের ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৩২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৯ হিসাব বছরের জন্য ২৮ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। তার আগে ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরের জন্য মোট ৩৫ শতাংশ লভ্যাংশ দেয় তারা। এর মধ্যে ২০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে