বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১
শেয়ারবাজার

পাঁচশ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০
পাঁচশ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেওয়ার পাশাপাশি দেশের শেয়ারবাজারে লেনদেনের গতিও বেড়েছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো শেয়ারবাজার। সেই সঙ্গে ডিএসইতে লেনদেন বেড়ে পাঁচশ কোটি টাকা ছাড়িয়েছে। এর মাধ্যমে ৮ কার্যদিবসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসই'র প্রধান সূচক ২ পয়েন্ট বেড়ে যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার ধারা অব্যাহত থাকায় লেনদেনের ৪০ মিনিটের মাথায় ডিএসই'র প্রধান সূচক বাড়ে ৯ পয়েন্ট।

কিন্তু এরপর একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম কমতে থাকে। ফলে সূচকও নিচের দিকে নামতে থাকে। তবে ডিএসই'র প্রধান মূল্যসূচক কখনো ঋণাত্মক হয়নি। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দামের মুভমেন্ট ছিল বেশ অস্থির। কিছু সময়ের জন্য দাম বাড়লেও পরক্ষণেই দাম কমেছে।

এরপরও দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ৯০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৩টির। আর ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় দিনের লেনদেন শেষে ডিএসই'র প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। এর মাধ্যমে টানা ছয় কার্যদিবস সূচকটি বাড়ল।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্‌ আগের দিনের তুলনায় দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৬৯ পয়েন্ট কমে ২ হাজার ১১২ পয়েন্টে অবস্থান করছে। বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৯৫ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৬০ কোটি টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৮ কোটি ৯৫ লাখ টাকা। এর মাধ্যমে ২৬ নভেম্বরের পর ডিএসইতে আবারও পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো।

টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ৩৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা অ্যাডভেন্ট ফার্মাসিউটিক্যালসের ২৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে