রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পুঁজিবাজারে লেনদেন সামান্য কমেছে

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন সামান্য কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৩ ও ২১৩২ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৮৮৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচু্যয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৮৯৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচু্যয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচু্যয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৫টি কোম্পানির, কমেছে ১৭৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টি কোম্পানির শেয়ার ও মিউচু্যয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সেন্ট্রাল ফার্মা, বেস্ট হোল্ডিং, ফুওয়াং সিরামিক, মুন্নু ফেব্রিকস, আলিফ ইন্ডাস্ট্রি, ফুওয়াং ফুড, লাভেলো আইসক্রিম, অরিয়ন ইনফিউশন, একটিভ ফাইন ও রবি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৯৪৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৫টির, কমেছে ১২২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৪ কোটি ৪৯ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ৬ কোটি টাকা কমেছে। আগের দিন ২০ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে