logo
সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০ ৬ আশ্বিন ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

শেয়ারের দর বেড়েছে ৬৮ শতাংশ

যাযাদি রিপোর্ট

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে এবং বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১৬ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৯৬ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৯৫৯ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২২২ কোটি ৬ লাখ ৩১ হাজার ১৭৭ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৭৪ কোটি ৪৪ লাখ ১৮ হাজার ৭৮২ টাকা বা ১৬ দশমিক ৮৫ শতাংশ এবং গড়ে লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৮৮ লাখ ৮৩ হাজার ৭৫৭ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৩০ লাখ ৯ হাজার ৯৯২ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৪১ লাখ ২৬ হাজার ২৩৫ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে 'এ' ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৫ দশমিক ৮ শতাংশ। 'এ' ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ২ হাজার ২০৯ কোটি ৪ লাখ ৫৩ হাজার ৯৫৯ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৪৬ কোটি ৩০ লাখ ৪৩ হাজার ১৭৭ টাকার। লেনদেনে গেল সপ্তাহে 'বি' ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহণ ছিল ১০ দশমিক ৫০ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৭২ কোটি ৬৬ লাখ ২৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৫০ কোটি ৫৭ লাখ ৬০ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে 'এন' ক্যাটাগরির অংশগ্রহণ ছিল ৩ দশমিক ৮০ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৯৮ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১০৬ কোটি ১৮ লাখ ৮২ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেল সপ্তাহে 'জেড' ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৬২ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ কোটি ২১ লাখ ৮৩ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৮ কোটি ৯৯ লাখ ৪৬ হাজার টাকা। এদিকে, গত সপ্তাহে ৬৮ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৬০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৪৬টি, কমেছে ৯৪টি, অপরিবর্তিত রয়েছে ১৮টি এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে পিই রেশিও বেড়েছে ২.৪৭ শতাংশ

যাযাদি রিপোর্ট

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন বেড়েছে। সাথে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) বেড়েছে। আগের সপ্তাহের চেয়ে পিই রেশিও বেড়েছে দশমিক ৩৪ পয়েন্ট বা ২ দশমিক ৪৭ শতাংশ। লংকা বাংলা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আলোচ্য সপ্তাহে ডিএসইতে পিই রেশিও অবস্থান করছে ১৪ দশমিক ০৫ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর পিই রেশিও ছিল ১৩ দশমিক ৭১ পয়েন্ট।

খাতভিত্তিক হিসেবে পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৬ দশমিক ৯০ পয়েন্টে, সিমেন্ট খাতে ৩০ দশমিক ১০ পয়েন্ট, সিরামিক খাতে ৩৩ পয়েন্ট, প্রকৌশল খাতে ১৪ দশমিক ৮০ পয়েন্ট, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ২৬ দশমিক ৪০ পয়েন্ট।

, জ্বালানি ও বিদু্যৎ খাতে ১৪ দশমিক ১০ পয়েন্ট, সাধারণ বিমা খাতে ১৪ দশমিক ৮০ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতে ২১ দশমিক ৬০ পয়েন্ট, বিবিধ খাতে ১৮ দশমিক ৩০ পয়েন্ট, আর্থিক খাতে ৭০ দশমিক ১০ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতে ১৬ পয়েন্টে, সেবা ও আবাসন খাতে ১৪ দশমিক ৯০ পয়েন্ট, ট্যানারি খাতে ২৩ পয়েন্ট, টেলিকমিউনিকেশন খাতে ১০ দশমিক ৪০ পয়েন্টে অবস্থান করছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে