৬টি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের ৬২ লক্ষ টাকা জরিমানা

৬টি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের ৬২ লক্ষ টাকা জরিমানা

পরিবেশ অধিদপ্তর, ঢাকা জেলা কার্যালয় এবং সদর দপ্তরস্থ মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার যৌথ উদ্যোগে পুলিশ এবং ফায়ার সার্ভিসের সহযোগিতায় ঢাকা জেলার সাভার উপজেলার নামাগেন্ডা ও বিরুলিয়া এলাকায় বায়ুদূষণকারী অবৈধ ৬ টি ইটভাটায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মোট ৬২ (বাষট্টি) লক্ষ টাকা জরিমানা ধার্য পূর্বক আদায় করা হয় এবং সকল ইটভাটা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

এছাড়া পরিবেশগত ছাড়পত্র ব্যাতীত কারখানার কার্যক্রম পরিচালনা করায় মধুমতি কেমিক্যালস এবং একটি টায়ার প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দেয়া হয় এবং এদের বিরুদ্ধে এনফোর্সমেন্ট কার্যক্রম পরিচালনা করা হবে। মহামান্য হাইকোর্টের রিট পিটিশন নং # ৯১৬/২০১৯ এর প্রদত্ত নির্দেশনা অনুযায়ী বায়ুদূষণরোধে অবৈধভাবে পরিচালিত ইটভাটা এবং প্রতিষ্ঠানসমূহ বন্ধ করার লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের সময় বায়ু দূষণের অপরাধে সাভার পৌর এলাকার নামাগেন্ডা মহল্লার মেসার্স কর্ণফুলী ব্রিকসকে পাঁচ লাখ, মেসার্স একলাছ ব্রিকসকে বিশ লাখ, মেসার্স মধুমতি ব্রিকসকে পাঁচ লাখ, ফিরোজ ব্রিকসকে ছয় লাখ, বিরুলিয়ার সাদুল্ল্যাপুর এলাকার মেসার্স মাহিন ব্রিকসকে বিশ লাখ, রিপন ব্রিকসকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়।

এ মোবাইল কোর্টে বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদকে সহায়তা প্রদান করেন পরিবেশ অধিদপ্তর ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ জহিরুল ইসলাম তালুকদার, সহকারী পরিচালক জনাব মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব ও হায়াত মাহমুদ রকিব এবং হিসাব রক্ষক উজ্জ্বল বড়ুয়া । উক্ত মোবাইল কোর্ট পরিচালনায় পুলিশ এবং ফায়ার সার্ভিস সদস্যগণের সমন্বিত অংশগ্রহণ ছিল।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে