বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

হাজীগঞ্জে আঙ্গুর ফলের নামে বিক্রি হচ্ছে মনাক্কা ফল

হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি
  ১১ মে ২০২৩, ১৪:০৫
হাজীগঞ্জে আঙ্গুর ফলের নামে বিক্রি হচ্ছে মনাক্কা ফল

বাজারে মৌসুমী ফলের সাথে সাথে বারো মাসি ফল হলো আঙ্গুর ফল। এই আঙ্গুল ফলের রয়েছে বিভিন্ন যাত। তবে অসাধু ব্যবসায়ীরা ভারতের মনাক্কা ফলকে আঙ্গুর ফল বলে বিক্রি করছে। এই আঙ্গুর ফলের রয়েছে বিভিন্ন জাত, কোনোটির রং সবুজ, কোনোটি লাল, বেগুনি, কালো দেখতে। কোনো জাত লম্বা, কোনোটি গোল, আবার কোনো জাত ডিমের মতো দেখতে। আঙুরের মতো দেখতে অন্য ফলও রয়েছে, যেমন জাবাটিকা, মনাক্কা।

এর মধ্যে মনাক্কা আঙ্গুর গোত্রেরই ফল। দেখতে অনেকটা গোল আঙ্গুরের মতো, স্বাদেও রয়েছে মিল। তবে খেতে বেশি ভালো আঙ্গুর ফলই। তাই আঙ্গুল ফলের এর দামও বেশি। মনাক্কা আঙ্গুরের তুলনায় ৩০/৫০ টাকা কমে বিক্রি হচ্ছে।

এদিকে বেশিরভাগ মানুষই মনাক্কা ফলকে আঙ্গুর ফল ভেবে ভুল করে ক্রয় করছে। আর এ সুযোগটিই নেন অসাধু ব্যবসায়ীরা। আঙ্গুরের দাম নিয়ে এর পরিবর্তে ক্রেতার হাতে ধরিয়ে দেন মনাক্কা। বর্তমানে দেশের বিভিন্ন এলাকার মতো চাঁদপুরের হাজীগঞ্জ বাজারেও আঙুর বলে মনাক্কা বিক্রি করা হচ্ছে দে-দারসে।

আঙ্গুর ফল ক্রয় করেছেন উপজেলার দেশগাঁও গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী হুমায়ুন কবির বলেন, ভাই আঙ্গুর ফল কিনেছি, আর মনাক্কা কি ফল তা আমি চিনিনা। পরবর্তীতে ঐ ব্যবসায়ী হুমায়ুন কবির তার ব্যাগ থেকে খুলে দেখালো সেটি আঙ্গুর ফল নয় এটি মনাক্কা। আর এভাবেই ফল ব্যবসায়ীরা আঙ্গুর বলে মনাক্কা বিক্রি করছে। আর ক্রেতাকে ঠকাচ্ছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন জানান, আঙ্গুর ফল ও মনাক্কা দেখতে একই রকম। তবে মনাক্কা দেখতে কিছুটা বড় বা লম্বা আর আঙ্গুল ফল দেখতে কিছুটা ছোট বা গোলাকার। তাই যে সমস্ত ক্রেতাগণ ফল কিনবেন তারা দেখে শুনে কিনার জন্য পরামর্শ দেন এবং তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্য করে বলেন, কোনটি আঙ্গুর ফল আর কোনটি মনাক্কা তা যেন সহযে ক্রেতাগণ বুঝতে পারেন তা ফলের উপরে সুন্দর ভাবে লিখে রাখার জন্য বলেন।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন আরো জানান, গত সাপ্তাহে চাঁদপুরের বিভিন্ন বাজারে ফল ব্যবসায়ীদের মাঝে অভিযান দেয়া হয়েছে, এবং চার ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। আর হাজীগঞ্জ বাজার একটি বড় বাজার, এ বাজারে খুব শিগ্রই অভিযান দেওয়া হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে