মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০
walton

গাজীপুরে বাবার নৌকার মাঝি তিন মেয়ে

গাজীপুর প্রতিনিধি
  ৩০ নভেম্বর ২০২৩, ২১:৪৭

পাঁচটি সংসদীয় আসনের জেলা গাজীপুর। এ পাঁচটি আসনের মধ্যেই তিনটিতেই নারীদের দলীয় মনোনয়ন দিয়েছে আওয়ামীলীগ। দলের মনোনয়ন পাওয়া তিনজনের বাবা ছিলেন আওয়ামীলীগের জাতীয় পর্যায়ের রাজনীতিবিদ। তারা প্রয়াত হওয়ার পর যোগ্য উত্তরসুরী হিসেবে মেয়েদের কাঁধে উঠছে নৌকার ভার। অতীতের ধারাবাহিকতায় দুটি আসনে নারী প্রার্থী থাকলেও এবার যোগ হয়েছে গাজীপুর—৩ আসন। এখানে প্রথমবারের মতো নারী মনোনয়ন দিয়েছে আওয়ামীলীগ।

গাজীপুর—৩ (শ্রীপুর ও গাজীপুর সদর উপজেলা) সংসদীয় আসন থেকে দীর্ঘদিনের সংসদ সদস্য ছিলেন প্রয়াত জাতীয় নেতা সাবেক প্রতিমন্ত্রী এ্যাড. রহমত আলী। গত একাদশ সংসদ নির্বাচনে তিনি অসুস্থতার জন্য দলের কাছে মনোনয়ন চাননি। পরে দলের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। আওয়ামীলীগে প্রয়াত সংসদ সদস্য অ্যাড. রহমত আলীর অবস্থান বিবেচনায় তার মেয়ে রুমানা আলী টুসিকে সংরক্ষিত সংসদ সদস্য নির্বাচিত করা হয়। টুসি কেন্দ্রীয় কৃষক লীগের মহিলা বিষয়ক সম্পাদক। দ্বাদশ সংসদ নির্বাচনে রুমানা আলী টুসির হাতেই তুলে দেয়া হয় নৌকার টিকেট। মনোনয়ন বঞ্চিত হয়ে টুসির প্রতিদ্বন্ধি হিসেবে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ। বৃহস্পতিবার মনোনয়ন জমা দিয়ে রুমানা আলী টুসি বলেন, তার বাবা স্বাধীনতার পর বহুদিন এ এলাকার মানুষের সেবা করেছেন। জাতীয় রাজনীতি করেছেন। বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পাশে থেকেছেন। রাজনীতি পরিবারের কারণে ছোটকালেই রাজনীতির প্রতি বিশেষ আকর্ষন ছিল। তিনি জয়ী হতে পারলে এলাকার পিছিয়ে পড়া নারীদের জন্য কাজ করতে চান। সাথে এলাকার উন্নয়ন নিশ্চিত করে মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গঠনে অগ্রনী ভূমিকা রাখবেন।

কাপাসিয়া উপজেলার ১১টি ইউনিয়ন নিয়ে গাজীপুর—৪ সংসদীয় আসন গঠন করা হয়েছে। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদ এর পরিবারের সদস্যদের হাতেই ছিল নৌকার টিকেট। আগের ধারাবাহিকতায় এবারও দলের মনোনয়ন পেয়েছেন বঙ্গতাজ তাজউদ্দিন আহমেদের কন্যা দলের প্রেসিডিয়াম সদস্য সিমিন হোসেন রিমি। তার ভাই সাবেক প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ সংসদ থেকে পদত্যাগ করলে ২০১২সালে উপনির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর থেকে একাধারে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন তিনি। এবারও দল তার প্রতিই আস্থা রেখেছেন, করেছেন কেন্দ্রীয় আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য। তিনি বলেন, বাবার আদর্শ জাতীর পিতা ও আওয়ামীলীগের আদর্শ ধারণ করেই রাজনীতি করে যাচ্ছি। তিনি নির্বাচিত হওয়ার পর পিছিয়ে পড়া এলাকার উন্নয়নে গতি এনেছেন। সাথে মা ও শিশু মৃত্যুর হার কমানো, বাল্য বিয়েমুক্ত এলাকা গড়ে তোলা, সবার জন্য স্বাস্থ্য শিক্ষার সুযোগ ও মাদকমুক্ত এলাকা গঠনে কাজ করেছেন। এবার লক্ষ হলো স্মার্ট দেশ গঠনে কাজ করা। এ লক্ষে তিনি আবারও নৌকা প্রতিকের ভোট প্রার্থনা করেন। এবার সিমিন হোসেন রিমির সাথে নির্বাচনে অংশ নিতে কেন্দ্রীয় কৃষক লীগের উপদেষ্টা বিশিষ্ট শিল্পপতি আলম আহমেদ স্বতন্ত্র হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আলম আহমেদ ও সিমিন হোসেন রিমি মামাতো ফুফাতো ভাই বোন।

কালীগঞ্জ উপজেলার সাতটি ইউনিয়ন, একটি পৌরসভা, গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়ন ও গাজীপুর সিটির তিনটি ওয়ার্ড নিয়ে গঠন করা হয়েছে গাজীপুর—৫ সংসদীয় আসন। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা পরিচালনা কমিটির আহ্বায়ক শহীদ ময়েজ উদ্দিনের কন্যা মেহের আফরোজ চুমকির হাতে এবারও নৌকা তুলে দিয়েছে আওয়ামীলীগ। বাবার পরিচয়ে রাজনীতিতে আসলেও তিনি রাজনীতির মাঠে আওয়ামীলীগের বিশ্বস্ত নেতৃত্ব প্রতিষ্ঠা করেছেন। তিনি কেন্দ্রীয় মহিলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি। ১৯৯৬ সালে তিনি সংরক্ষিত সংসদ সদস্য পদে প্রথমবারের মতো সংসদে যান। পরে ২০০৯, ২০১৪, ২০১৮সালে এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। প্রতিমন্ত্রীর দায়িত্বও পালন করেন এক মেয়াদে। দ্বাদশ সংসদ নির্বাচনেও দলের প্রার্থী হয়ে মনোনয়ন জমা দিয়েছেন। এবার তার সাথে প্রতিদ্বন্ধিতা করার জন্য স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন ডাকসুর সাবেক ভিপি সাবেক সংসদ সদস্য আখতারুজ্জামান। মনোনয়ন পাওয়ার পর নিজের প্রতিক্রিয়ায় মেহের আফরোজ চুমকী বলেন, বাবার দেখানো পথেই রাজনীতির মাঠে বিচরণ করে চলেছেন। আমৃত্যু আওয়ামীলীগের আদর্শ ধারণ করেছেন। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ গঠনে নারীদের এগিয়ে আসতে হবে সবার আগে। সবাইকে ঐক্যবদ্ধ করে আমরা এগিয়ে যাবো।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে