শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
walton

ঝালকাঠির অপ্রতিরোধ্য অপরাজিতা ইসরাত জাহান সোনালীর সাফল্য গাঁথা

ঝালকাঠি প্রতিনিধি
  ০৬ ডিসেম্বর ২০২৩, ২০:০০

ঝালকাঠী জেলার সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী ৭ম শ্রেনীতে পড়া অবস্থায় রেড ক্রিসেন্ট এর যুব প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন পাশাপাশি গার্লস গাইড এসোসিয়েশনের বিভিন্ন কর্মকান্ডের সাথে যুক্ত হন। স্কুল জীবন থেকে অদম্য ইচ্ছা আর প্রবল উদ্দিপনার সহিতনিজেকেলিডারসিপ এর জায়গায় প্রতিষ্ঠিত করেন তার পিতার জনপ্রতিনিধিত্ব এবং রাজনৈতিক পদচারনা থেকে অনুপ্রানিত হয়ে ইসরাত জাহান সোনালীর নবম শ্রেনীতে পড়া অবস্থায় রাজনৈতি কমনোভব তৈরী হয়। তার নেতৃত্বে মহিলা কলেজে প্রথম ছাত্রলীগের কমিটি গঠন করা হয়, সেখানে তিনি সভাপতির দায়িত্ব পালন করেন।ধারা বাহিক ভাবে তার একনিষ্ট এবং বলিষ্ট নেতৃত্বের ফলে ২০০১ সালে ঝালকাঠি পৌর মহিলালীগ এর আহবায়ক কমিটির দায়িত্ব পায়।

২০০৬ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জেলা মহিলালীগ এর আহবায়কের দায়িত্ব পালন করেন। ২০১৪ সাল থেকে জেলা আওয়ামলীগ এর মূল দলের সদস্য এবং ২০১৯ সাল থেকে ঝালকাঠি জেলা মহিলা আওয়ামলীগ এর সভাপতির পদ লাভ করেন যা এখনো চলমান রয়েছে।

লেখাপড়া ও রাজনীতির পাশাপাশি সামাজিক বিভিন্ন কর্মকান্ডে যুক্ত হতে থাকেন। এলাকার মানুষের ভালোবাসায় উদ্বুদ্ধ হয়ে ২০০৯ সালে ঝালকাঠি সদর উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করেন এবং বিপুল ভোটে জয় লাভ করেন। সেই অবধি এখনো পর্যন্ত নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে উপজেলা পরিষদে উক্ত পদে বহাল অছেন।

২০১১ সাল থেকে অপরাজিতা নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের সাথে সম্পৃক্ত হন, প্রকল্প থেকে নেতৃত্ব বিকাশ এবং দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ গ্রহণ করে এলাকার নারী নেত্রীদের সাথে নিয়ে,অসহায় ও দরিদ্র মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেন। এতে করে দিনদিন তার জনপ্রিয়তা এবং বিভিন্ন পর্যায়ে পরিচিতি বাড়তে থাকে। ধানসিঁড়ি বহুমূখি সমবায় সমিতি গড়ার মধ্য দিয়ে তিনি উদ্যোক্তা হয়ে ওঠার স্বপ্ন দেখেন। যার ফল শ্রæতিতে তিনি সমন্বিত উদ্যোগে টেইলারিং, ক্যাটারিং ও ফুডসাপ্লাই বিষয়ে অর্থ বিনিয়োগের মাধ্যমে ব্যবসা শুরু করেন যা এখনো চলমান রয়েছে।

এলাকায় নানান ধরনের সামাজিক কাজে অবদান রাখার মধ্য দিয়ে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ের বিভিন্ন কমিটির সাথে তিনি যুক্ত হয়েছেন এবং নিরল সভাবে কাজ করে যাচ্ছেন। যে সকল কমিটিতে তিনি যুক্ত হয়েছেন-বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় পরিষদের যুগ্ন-সাধারন সম্পাদক, জাতীয় সমাজ কল্যান পরিষদের সদস্য, বিভাগীয় অপরাজিতা নেটওয়ার্কের সাধারন সম্পাদক, জেলা অপরাজিতা নেটওয়ার্কের সভাপতি, জেলা নারী উন্নয়ন ফোরাম এর সভাপতি, বাংলাদেশ মহিলা পরিষদ ঝালকাঠি জেলা শাখার সাধারন সম্পাদক, মহিলা ক্রিড়া সংস্থা ঝালকাঠি জেলা শাখার সাধারন সম্পাদক, ধানসিড়ি বহুমূখি সমবায় সমিতির সাধারন সম্পাদক, জাতীয় অপরাজিতা নেটওয়ার্কের সদস্য। বর্তমানে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী প্রচার সেলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইসরাত জাহান সোনালীর পারিবারিক, সামাজিক, অর্থনৈতিক , রাজনৈতিক ও রাষ্ট্রীয় কাজে নিজেকে সব সময় নিয়োজিত রাখার স্বপ্ন লালন করেন। সেবা মূলক কর্মকান্ডের সাথে যুক্ত থেকে মানুষের সেবক হয়ে অপরাজিতা সোনালী পরিচয়ে এগিয়ে যেতে চান। তিনি মনে করেন পুরুষের পাশাপাশি নারীদেরকেও ক্ষমতায়িত হতে হবে ও নেতৃত্ব দানে নিজেদেরকে প্রস্তুত করতে হবে। নতুবাসমতা ও মূল্য বোধের জায়গায় নারীরা আজীবন পিছিয়ে পড়বে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে