রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চরফ্যাশনের বিভিন্ন বাজারে জাটকা সংরক্ষণ অভিযান

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি
  ২৯ জানুয়ারি ২০২৪, ১০:২২
চরফ্যাশনের বিভিন্ন বাজারে জাটকা সংরক্ষণ অভিযান

ভোলার চরফ্যাশন উপজেলার বিভিন্ন মাছ বাজারে জাটকা ইলিশ সংরক্ষণ অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযানে ৩০ কেজি নিষিদ্ধ জাটকা ইলিশ বাজেয়াপ্ত করে নিকটতম এতিমখানা ও দুঃস্থ মানুষের মাঝে বিতরণ করা হয়।

রবিবার (২৮ জানুয়ারি) সন্ধ্যা থেকে রাত ৮টা পর্যন্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি), সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়, চরফ্যাশন থানা ও উপজেলা টাস্কফোর্স কমিটির যৌথ উদ্যোগে এই অভিযান পরিচালনা হয়।

জানা যায়, প্রতি বছরের ন্যায় জাটকা সংরক্ষণ কার্যক্রমের আওতায় ১ নভেম্বর ২০২৩ থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত ৮ মাস দেশব্যাপী জাটকা (২৫ সে.মি. দৈর্ঘ্যের কম সাইজের ইলিশ) আহরণ, পরিবহণ, মজুদ ও বাজারজাতকরণ সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ। এর অংশ হিসেবে উপজেলার পৌর বাজার, জনতা বাজার, কুতুবগঞ্জ, কাশেমগঞ্জ ও বসতুল্লাহ চৌমুহনী বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় সঠিক সাইজের জাটকা ইলিশ পরিমাপের জন্য বাজারগুলোতে জাটকা স্কেল স্থাপন করা হয়।

এবিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, সরকারের জাটকা সংরক্ষণ অভিযান সফল করতে চরফ্যাশন উপজেলার বিভিন্ন মাছঘাট, হাট-বাজারে মৎস্য বিভাগ প্রচার চালিয়ে যাচ্ছে। এ সময় যদি কেউ নিষেধাজ্ঞ অমান্য করে জাটকা নিধন করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আগামী দিনগুলোতেও ইলিশের কাঙ্খিত উৎপাদন রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে