বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

কুতুবদিয়ায় ১৭৫ নৌকার মাঝিকে ১৪ দিন প্রশিক্ষণ দিলেন মৎস্য দপ্তর

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৯ জানুয়ারি ২০২৪, ১৫:১১
কুতুবদিয়ায় ১৭৫ নৌকার মাঝিকে ১৪ দিন প্রশিক্ষণ দিলেন মৎস্য দপ্তর

কক্সবাজারের কুতুবদিয়ায় মাছের আহোরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ পদ্ধতি বিষয়ক" ৭ টি ব্যাচে মোট ১৭৫ জন নৌকার মাঝি, সারেং ও মালিককে প্রশিক্ষণ প্রদান করেছেন উপজেলা মৎস্য দপ্তর।

দুইদিন করে মোট ১৪ দিন কাজী হেলাল উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে সাস্টেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিসারিজ প্রজেক্ট এর আওতায় এ প্রশিক্ষণ প্রদান করা হয়।

উক্ত প্রশিক্ষণের ৭টি ব্যাচে সম্প্রসারিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান, উপ-প্রকল্প পরিচালক ফারহানা লাভলী।

এসময় তাঁরা বলেন, মাছের আহরণ থেকে শুরু করে ভোক্তা পর্যায় পর্যন্ত মাছের গুণগত ও পরিমাণগত ক্ষতি এবং এ ক্ষতি নিরসনে করণীয় বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন। এছাড়া,প্রশিক্ষণগুলোতে সমন্বয়কারী ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ আনোয়ারুল আমিন এবং উপজেলা মেরিন ফিসারিজ অফিসার মোঃ নাজমুস সাকিব।

প্রতিবছর দেশে প্রায় এক-তৃতীয়াংশ মাছ নষ্ট হয়ে যায়। যার বাজার মূল্য প্রায় ২০ হাজার কোটি টাকা '। প্রতি ব্যাচে দুইদিন ব্যাপি এ ক্ষতির কারণ ও প্রশমন বিষয়ে আলোচনা করা হয়। মৎস্য সংশ্লিষ্ট সকলের সচেতনতায় পারে এ ক্ষতি কমিয়ে দেশের অর্থনীতিকে আরো সমৃদ্ধ ও ক্ষুধা - দারিদ্র্য মুক্ত সোনার বাংলা গড়তে সহায়তা আহবান জানান প্রশিক্ষকরা।

এদিকে, প্রশিক্ষণপ্রাপ্ত জেলেরা দৈনিক যায়যায়দিনকে জানান, এ প্রশিক্ষণ পেয়ে তাঁরা উপকৃত হয়েছেন এবং একটি মাছ যেন নষ্ট না হয় সেটি তাঁরা অঙ্গীকার করেছেন।'

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে