বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

নেতৃত্বের সংকটে নিকলী যুবলীগ

নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  ৩১ জানুয়ারি ২০২৪, ১৭:১৫
নেতৃত্বের সংকটে নিকলী যুবলীগ

দীর্ঘ তিন দশকের ও বেশি সময় ধরে মেয়াদীর্ত্তীণ হয়ে আছে কিশোরগঞ্জের নিকলী উপজেলা আওয়ামী যুবলীগের কমিটি। এই অবস্থায় তিন দশকেরি আগে গঠিত যুবলীগের মেয়াদোর্ত্তীণ কমিটি কাগজে-কলমে আছে, রাজনীতির মাঠে কোন কার্যক্রম নেই। যুবলীগের নতুন নেতৃত্বের যেমন বিকাশ ঘটছে না, তেমনি পদপ্রত্যাশী নেতাদের নতুন কমিটির জন্য অপেক্ষার প্রহরও আর শেষ হচ্ছে না। পদের আশায় অনেকেই যৌবন থেকে বার্ধক্যে পা দিয়েছেন।

তিন দশকের বেশি সময় অতিবাহিত হওয়ার পরও নিকলীতে যুবলীগের নতুন কমিটি গঠিত না হওয়ায় যুবলীগ দলের মধ্যে কোন্দল, সৃষ্টি হচ্ছে গ্রুপ উপ-গ্রুপ। দলীয় কর্মসূচি পালন করা হয় পৃথকভাবে, ফলে হতাশ হয়ে পড়েছেন ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরা। এভাবে কোন্দল ও হতাশার চিত্র প্রকাশ্যে ফুটে উঠেছে নিকলীতে। আওয়ামী লীগের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত এই উপজেলায় যুবলীগের এমন নাজুক অবস্থায় চরম ক্ষুব্ধ ও হতাশ খোদ সরকার দলের কর্মীসমর্থকরা।

দলীয় সূত্রে জানা যায়, সর্বশেষ ১৯৯৪ সালে ‘‘কারার সাইফুল ইসলামকে সভাপতি এবং মোঃ ইসরাফিল মিয়াকে সাধারণ সম্পাদক করে উপজেলা যুবলীগের কমিটি গঠিত হয়েছিল। আর ওই কমিটির সভাপতি-সম্পাদকসহ শীর্ষ পর্যায়ের নেতারা এখন উপজেলা আওয়ামী লীগের বিভিন্ন পদে থেকে নেতৃত্ব দিচ্ছেন। মৃত্যুবরণ করেছেন কয়েকজন। কমিটির অনেকে আবার রাজনীতি থেকে সরে গিয়েছেন।

বর্তমানে কাগজে কলমে যারা নেতৃত্বে আছেন তারাও এখন আর নিজেদের যুবলীগ বলে পরিচয় দিতে চাচ্ছেন না। তারা চাচ্ছেন সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠিত হোক এবং নতুন নেতৃত্বের বিকাশ ঘটাতে।

নিকলী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এবং যুবলীগের আহ্বায়ক পদ প্রত্যাশী মোঃ খুরর্শিদ আলম স্বাধীন বলেন, ২০০০-২০০৯ সাল পর্যন্ত উপজেলা ছাত্রলীগের নেতৃত্ব দিয়েছি। বিএনপি-জামাতের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করেছি। যুবলীগকে শক্তিশালী করার লক্ষ্যে আমি চাই নতুন নেতৃত্বের সৃষ্টি হোক

নিকলী উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক মোঃ ইসরাফিল মিয়া জানান, ১৯৯৪ সালের ডিসেম্বর মাসে নিকলী উপজেলা যুবলীগের কমিটিতে তিনি সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন এবং ওই যুবলীগের কমিটি ২০২৪ সাল এখনোও বহাল রয়েছে।

এবিষয়ে জানতে চাইলে নিকলী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আসাদুল হক লিটন এ প্রতিনিধিকে জানান, গতবছর যুবলীগের পদ প্রত্যাশী নেতাকর্মীরা জাতীয় পরিচয়পত্র ও সর্বশেষ শিক্ষা সনদের ফটোকপিসহ জীবনবৃত্তান্ত কেন্দ্রে জমা দিলেও এখন পর্যন্ত কোন কমিটি গঠিত হয়নি।

তিনি আরও বলেন, ছাত্রলীগ থেকে উঠে আসা ত্যাগী, মেধাবী ও সাহসীদের নিয়ে যুবলীগের নতুন কমিটি সাজানো হোক। এতে করে নতুন নেতৃত্বের বিকাশ ঘটবে। তাদের নেতৃত্বে নিকলী উপজেলা যুবলীগ আরও শক্তিশালী হবে। আন্দোলন সংগ্রামে ভূমিকা রাখতে পারবে বলে প্রত্যাশা করেন তিনি।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে