রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

চৌগাছা গুড় মেলায় শ্রেষ্ঠ ৩ জন গাছিকে পুরস্কার

চৌগাছা (যশোর) প্রতিনিধি
  ৩১ জানুয়ারি ২০২৪, ১৯:৩২
চৌগাছা গুড় মেলায় শ্রেষ্ঠ ৩ জন গাছিকে পুরস্কার

উৎসব মুখর পরিবেশে শেষ হয়েছে যশোরের চৌগাছার ঐতিহ্যবাহি গুড় মেলা। মেলার শেষ দিনেও ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। শেষ সময়ে একটু কম দামে গুড় কিনতে এসেছেন অনেকেই। তবে মেলার জমজমাট সমাপনী অনুষ্ঠানে নজর ছিল বেশিরভাগ দর্শনার্থীর। ক্রেতা-দর্শনার্থীদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ।

উপজেলা প্রশাসনের আয়োজনে দ্বিতীয় বারের মাতো গুড় মেলার শেষ দিনে বুধবার এমন চিত্র দেখা গেছে। মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নবনির্বাচিত সংসদ সদস্য ডা. তৌজিদুজ্জামান তুহিন।

তিনি তৌজিদুজ্জামান তুহিন বলেন, মেলা শব্দটি শোনার সঙ্গে সঙ্গে আমাদের মনে আনন্দের অনুভূতি সৃষ্টি হয়। মেলার আক্ষরিক অর্থ মিলন। মেলার সঙ্গে গ্রামীণ জনগোষ্টীর কৃষ্টি ও সংস্কৃতির যোগাযোগ নিবিড়। বাংলার এই সংস্কৃতিতে থাকে সব ধর্মের মানুষের সমন্বয়। মেলাকে ঘিরে গ্রামীণ জীবনে আসে প্রাণচাঞ্চল্য। মেলার বিভিন্ন বিনোদনমূলক আয়োজন মুগ্ধ করে আগত দর্শনার্থীদের।

তিনি আরও বলেন, খেজুর গুড় যশোরবাসীর নিজস্ব শিল্প। যশোর জেলা খেজুর গুড় ঐতিহ্যের ধারক-বাহক। আর চৌগাছার মানুষ সেই শিল্পকে বাঁচিয়ে রাখতে মেলার আয়োজন করেছে। সত্যিই এখানে আসতে পেরে খুবই ভালো লাগছে।

তিনি এমপি বলেন, মেলায় আগত গাছিরা তাদের উৎপাদিত খাঁটি গুড় ন্যায্য মুল্যে বিক্রি করার জায়গা পেয়েছে। আবার ক্রেতারাও খাঁটি গুড় কিনতে পারছেন। গুড় ক্রেতা ও বিক্রেতার এই ঠিকানা ‘গুড় মেলা’ আরো আকর্ষণীয় করার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেন।

মেলায় অংশ নেওয়া বিক্রেতারা জানান, এবারের মেলায় বেশ ভালো সাড়া পেয়েছেন তারা। প্রায় সারা দিনই ক্রেতা-দর্শনার্থীরা ছিলেন। প্রত্যাশার চেয়ে বেশি সাড়া পেয়েছেন এমন মন্তব্যও করেছেন অনেকে। কয়েকজন বিক্রেতা জানিয়েছেন ক্রেতা কম ছিল তাদের স্টলগুলোতে।

তিন দিনব্যাপী মেলায় শ্রেষ্ঠ ৩ জন গাছিকে পুরস্কার দিয়েছে উপজেলা প্রশাসন। এছাড়া ১১ টি ইউনিয়নের শ্রেষ্ঠ ১১ জন গাছিকেও পুরস্কার দিয়েছে। উপজেলার শ্রেষ্ঠ গাছির প্রথম পুরস্কার পেয়েছেন পাতিবিলা ইউনিয়নের হায়াতপুর গ্রামের গাছি আব্দুল গাজী। উপজেলা প্রশাসনের তাকে দিয়েছেন ১০ হাজার টাকার চেক। দ্বিতীয় হয়েছেন হাকিমপুর ইউনিয়নের শিশুতলা গ্রামের আব্দুল কুদ্দুস তিনি পেয়েছেন ৭ হাজার টাকার চেক। যৌথভাবে ৩য় পুরস্কার পাঁচ হাজার টাকা করে পেয়েছেন সুখপুকুরিয়া ইউনিয়নের রাজাপুর গ্রামের মিজানুর রহমান এবং স্বরুপদাহ ইউনিয়নের স্বরুপদাহ গ্রামের লিয়াকত আলী।

খেজুর রস গবেষক নকিব মাহমুদের পক্ষ থেকে উপজেলা প্রশাসনের সাথে উপজেলার শ্রেষ্ঠ ৪ জন গাছিকে ২ হাজার করে টাকা দিয়েছেন। মেলায় এসে রস জ্বালিয়ে গুড় তৈরির জন্য পুরস্কৃত করা হয়েছে গাছি কিনু মন্ডল ও রকিবুল ইসলামকে।

এছাড়া উপজেলার ১১ টি ইউনিয়নের শ্রেষ্ট ১১ জন গাছকে একটি করে কম্বল দেওয়া হয়েছে। সমাপানী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুষ্মিতা সাহা এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন স্থানীয় সরকার খুলনা অঞ্চলের উপ-পরিচালক হুসাইন শওকত, উপজেলা চেয়ারম্যান ড. মোস্তানিছুর রহমান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) গুনজন বিশ্বাস, পৌর মেয়র নুর উদ্দীন আল মামুন হিমেল, উপজেলা কৃষি কর্মকর্তা মোসাব্বির হুসাইন, চৌগাছা থানার ওসি তদন্ত জেল্লাল হোসেন। এছাড়া উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা কর্মচারী ও ১১ টি ইউনিয়নের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এর আগে ২৯ জানুয়ারি মেলার উদ্বোধন করেন যশোরের জেলা প্রশাসক আবারাউল হাসান। তিনদিনব্যাপী মেলার দর্শানার্থীদের আকর্ষণের জন্য নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। দ্বিতীয় দিন মেলার আকর্ষণ ছিলো বাংলাদেশের বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ, শেষ দিন ছিলো জমজমাট সমাপনী অনুষ্ঠান।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে