শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

জগন্নাথপুরে কাচাঁ মরিচের দামে হতাশ 

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৩
জগন্নাথপুরে কাচাঁ মরিচের দামে হতাশ 

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পাইলগাওঁ ইউনিয়নের পাইলগাঁও গ্রামের কুশিয়ারা নদীর পাড়ে আধুনিক মালচিং পদ্ধতিতে কাঁচামরিচ চাষ করে অল্প সময়ে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছেন টকবগে যুবক মরিচ চাষি রমিজ আলী।

সে মালচিং পদ্বতিতে মরিচ চাষাবাদ এলাকায় ছড়িয়ে পড়লে স্বাবলম্বী হয়ে উঠবে অনেক অস্বচ্ছল পরিবার বলে মনে করেন স্থানীয়রা কিন্তু দাম কম হওয়ার অনেকে এই পেশায় আসতে চাইছেন না। গ্রামীণ অর্থনীতি দ্রত চাঙা হলে মালচিং পদ্ধতিতে মরিচ ক্ষেতে প্রায় সারা বছরেই খেটে খাওয়া মানুষগুলো হাতের নাগালে বেঁচে থাকার অবলম্বন খুঁজে পাবে বলে আশা কৃষকদের। চলতি বছরের ১০ কাঠা জমিতে মালচিং পদ্ধতিতে মরিচ চাষের পরিকল্পনা করে মাঠ পর্যায়ে কাজ শুরু করেন এই কৃষক।

নিজের মেধা দিয়ে চলতি বছরের অক্টোবর মাসে জমিতে চারা রোপণ শুরু করেন। নিবিড় পরিচর্চার মাধ্যমে মাত্র ৪ মাসের মধ্যে ফলনের মুখ দেখেন তিনি। বাজারে কমদামে পাইকারি এই মরিচ বিক্রি করতে শুরু করেন আশা ছিল ভাল দাম পাবেন কিন্তু শেষ মেষ ভাল দাম পান নাই তিনি। একটি গাছে ১৫ দিন অন্তর দুই কেজির বেশি মরিচ ধরছে।

স্থানীয় কৃষকেরা জানান, পাইলগাও গ্রামের রমিজ আলী অল্প সময়ে অধিক ফলনশীল জাতের মরিচ আবাদ করে অধিক লাভবান হচ্ছে যেনে আমরাও মরিচ চাষে আগ্রহী হয়েছিলাম। কৃষি অফিসারও আমরা সব সময় সাহায্য সহযোগিতা দিয়ে যাচ্ছেন।

মরিচ চাষি রমিজ আলী, অল্প সময়ে অধিক লাভজনক আধুনিক পদ্ধতিতে মরিচ চাষ করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছিলাম। আমার কাজে স্থানীয় মাঠ পর্যায়ে চাষিদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে সরাসরি তদারকির ফলে ফসলে রোগ প্রতিরোধে করতে সহজ হচ্ছে। তারা আবার এখন আগাম জাতের ফসলাদি উৎপাদনে বীজ ও চারা পাওয়া যায়, তার ও সন্ধান দিচ্ছেন।

আমাদের সার্বিক পরামর্শ আর আগ্রহকে কাজে লাগিয়ে মালচিং পদ্ধতিতে মরিচ চাষে সফল হওয়া চেষ্টা করেছি।

এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওছার আহমেদ জানান, সবজি চাষিদের সার্বিক পরামর্শের জন্য কৃষি বিভাগের দরজা সব সময় খোলা রয়েছে। আমাদের উপজেলায় পরিত্যাক্ত জায়গা থাকলে সেখানে সবজি চাষে আগ্রহী করে তুলছি। আমাদের সাধ্যমত কৃষকদের বীজ,সার সহ অনান্যে সহযোগিতা অব্যাহত থাকবে। রমিজ আলী যে ফলন দেখিয়েছেন। তার কাজে অনেকেই এগিয়ে আসবেন এটা আমার বিশ্বাস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে