মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শ্রী শ্রী গংঙ্গা পূজা ও গঙ্গামায়ের স্নান উদযাপন

থানচি (বান্দরবান) প্রতিনিধি
  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৫
শ্রী শ্রী গংঙ্গা পূজা ও গঙ্গামায়ের স্নান উদযাপন

বান্দরবানে থানচি উপজেলা স্বনাতম ধর্মীয়ভাবে ভাবগম্ভীর্যে সব জাতিসত্তা স্ব-হ অবস্থানের শান্তিতে বসবাসের উপযোগীর এবং অর্থনিতি, ব্যবসা, জুমচাসীদের আয়ের উৎসব বাড়ানো লক্ষ্যে সকল জাতি ধর্ম নির্বশেষে স্বতস্ফুর্ত অংশগ্রহন মধ্য দিয়ে একটি অসম্প্রদায়িকতা মনোভাব নিয়ে উপজেলাবাসীদের সফল আয়, জুমে ফসল উন্নতি, ব্যবসা বানিজ্য সাফল্য লক্ষ্যে শংঙ্খ নদী তীরের প্রতি বছর ন্যায় তিন দিন ব্যাপী আগামি ২২/২৩/২৪ ফেব্রুয়ারী ২০২৪ ১৭ তম বর্ষ সর্বজনীন মহান গংঙ্গা পূজা ও গঙ্গাস্নান আয়োজনের ব্যাপক প্রস্তুতি চলছে। ৬ ফেব্রুয়ারী মঙ্গলবার সন্ধ্যা সর্বজনীন শ্রী শ্রী মহান গঙ্গা পূজা ও গঙ্গাস্নান উদযাপনের পরিচালনা কমিটি এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। কমিটির সভাপতি টিটু বিশ্বাস স্থানীয় সাংবাদিকদের এ তথ্য নিশ্চিৎ করেন।

উদযাপন কমিটি সাধারণ সম্পাদক পলাশ কর্মকার জানান,, সনাত্বম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী গঙ্গামায়ের পূজা ও গঙ্গা স্নান এ বছরে নানা আয়োজনে উৎসব মূখর পরিবশের মহাশোভাযাত্রা প্রর্দক্ষীণ, গোধুলি লগ্নে শ্রী শ্রী গঙ্গাপূজার শুভাধিবাস, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, ধর্মীয় সংগীতাঞ্জলি (কীর্তন), গঙ্গা মায়ের পবিত্র স্নান ও সন্ধ্যা আরতি এবং মহা অন্নপ্রসাদ সহ মনোজ্ঞ সাংস্কৃতি ও প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠানের জন্য ব্যাপক আয়োজন এবং প্রস্তুতি চলছে। ইতিমধ্যে পরিচালনা কমিটি গঠন, লিফলেট ছাপা, প্রচার -প্রচারনা, নিমন্ত্রণ কার্ড বিতরন, পূজামন্ডব নির্মান বাস্তবায়ন কাজ চলমান রাখা হয়েছে। পলাশ কর্মকার আর ও বলেন, সনাতন ধর্মাবলম্বী ছাড়াও পাহাড়ে বসবাসরত বাংঙালি, মারমা, ত্রিপুরা, ম্রো, বম, খিয়ানসহ সকল জাতি সম্প্রদায়র হাজার হাজার নর- নারী পূর্নার্থী উপস্থিতির নিশ্চিৎ করে রেখেছেন বলে সাংবাদিকদের জানিয়েছে।

শংঙ্খ নদীর তীরের শ্রী শ্রী গঙ্গা পুজা ও গঙ্গা স্নান চলতি বছরে ১৭ তম এর আগেই ২০০৮ সালে এ পুজা করার পর থেকে থানচি উপজেলা সকল জাতি ধর্ম নির্বিশেষে ক্ষুদ্র ব্যবসা, কৃষি, জুমের ফসল উৎপাদন ও আয়ের উৎসব খুবই ভালো হয়েছে। সুতারাং অর্থনিতিতে সাফল্য সহ শান্তিতে বসবাস করতে পারছে বলে আয়োজকরা দাবী করেন। এ পুজা সমাজের বরন্য নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশিল সমাজের ব্যক্তিবর্গরা উপস্থিত থাকবে এছাড়াও সমতলে বসবাসরত অনেক ধর্মপ্রাণ মানুষ স্বতস্ফুর্ত অংশ গ্রহন করবেন বলে আয়োজকরা দাবী করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে