বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

হাতের মুঠোয় সেবা ভোগান্তি নয়, স্মার্ট ইউনিয়ন হতে যাচ্ছে কুতুবদিয়ার দক্ষিণ ধূরুং

শাহেদুল ইসলাম মনির, কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৩৬
হাতের মুঠোয় সেবা ভোগান্তি নয়, স্মার্ট ইউনিয়ন হতে যাচ্ছে কুতুবদিয়ার দক্ষিণ ধূরুং

‌কখনো সিসিটিভি ক্যামেরা, আবার কখনো অন্ধকার সড়কে বাতি', গতকাল বৃহস্পতিবার ‌সড়কবাতির আলোয় আলোকিত কুতুবদিয়ার ধূরুং বাজার' এ শিরোনামে একটি সংবাদ হয়তো পত্র-পত্রিকায় দেখেছেন। কিন্তু কেন প্রকাশিত এ সংবাদের কথাটা আবারও বলতেছি এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মনে। ছবিটির দিকে একটু লক্ষ্য করুন এবং ছবিটির ডান পাশে স্কেন কোড, বামপাশে জরুরি প্রয়োজনীয় নম্বর মাঝখানে কর পরিশোধ কারীর নাম। স্ক্রিনের দেওয়া ছবিটি ডিজিটাল হোল্ডিং ট্যাক্স নম্বরের। নিশ্চয়ই বুঝতে পেরেছেন ‌সেবার মূলমন্ত্র মানসিকতা' কক্সবাজারের সাগর বেষ্টিত দ্বীপ কুতুবদিয়া উপজেলায় অবহেলিত নাগরিকদের সেবা নিশ্চিতে প্রথম স্মার্ট ইউনিয়ন গড়ে তোলার জন্য উদ্যােগ নিয়েছেন দক্ষিণ ধূরুং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ।

ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, এ অ্যাপসে ইউনিয়নবাসীর প্রতিটি পরিবারের ব্যক্তিগত ও পারিবারিক তথ্য, ছবি, মোবাইল নম্বর, পরিবারের সদস্য সংখ্যা, আয় ব্যয়ের তথ্য, ভাতা সুবিধা, হোল্ডিং ট্যাক্স, আয়কর, কৃষি-অকৃষি জমিসহ বিভিন্ন ধরনের ডাটা রয়েছে। পাশাপাশি একই অ্যাপস এর মাধ্যমে সাধারণ মানুষ ভোগান্তি ছাড়া ঘরে বসেই মোবাইল অথবা ল্যাপটপ দিয়ে জন্ম ও মৃত্যু সনদ ও বিভিন্ন ধরনের ভাতার জন্য আবেদন করতে পারবেন। ফলে, কমে আসবে ভোগান্তি। এছাড়া ইউনিয়নের ধূরুং বাজার সার্বিক নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে স্থাপন করেছেন সিসিটিভি ক্যামেরা।

এ বিষয়ে ধূরুং বাজারের ব্যবসায়ী মা কম্পিউটারের মালিক মো. মনিরুল ইসলাম বলেন, ধূরুং বাজার পুরো এলাকা জুড়ে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। এতে, আমাদের অনেক সুবিধা হয়েছে। এখন রাতে দোকানে থাকতে হয় না। আমরা নিশ্চিন্তে দোকান রেখে বাড়িতে যেতে পারি। এতে এলাকায় চুরি ডাকাতিসহ অপরাধমূলক কর্মতাণ্ড কমে গেছে। এজন্য চেয়ারম্যান মহোদয়কে ধন্যবাদ জানায়।

স্থানীয় বাসিন্দা ও জাতীয় পার্টির কুতুবদিয়া উপজেলার সাধারণ সম্পাদক মোনাফ সিকদার বলেন, ইউনিয়নের ওয়েবসাইটে আমাদের তথ্য থাকায় আমরা অনেক সুবিধা পাবো। সহজেই আমরা জন্ম ও মৃত্যু সনদ পাবো কোন ভোগান্তি ছাড়াই। সরকারি ভাতা দেওয়ায় ক্ষেত্রেও সমন্বয় আসবে। যারা যোগ্য তারাই ভাতা পাবেন। এটি ভালো উদ্যােগ বলে জানান তিনি।

এদিকে, কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলনের সভাপতি এম শহীদুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ তৈরিতে এমন উদ্যোগ উপজেলার অন্য ইউপি চেয়ারম্যানদের জন্য অনুকরণীয় হতে পারে। যা সত্যিই প্রশংসানীয় বলে জানান তিনি।

দক্ষিণ ধূরুং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন আল আজাদ এবিষয়ে কথা হলে তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ থেকে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের যে পরিকল্পনা হাতে নিয়েছে সরকার এটি তারই এক অংশ বিশেষ। যার ভিত্তি থাকবে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ। এতে ইউনিয়নবাসীর ভোগান্তি কমে যাবে। এছাড়া, যারা যে ভাতা পাওয়ার যোগ্য তারা সেই ভাতা পাবেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে