সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

তারাকান্দায় মা সমাবেশ করলেন জেলা প্রশাসক 

তারাকান্দা (ময়মনসিংহ) প্রতিনিধি
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৪৮
তারাকান্দায় মা সমাবেশ করলেন জেলা প্রশাসক 

“মানসম্মত শিক্ষা, শেখ হাসিনার দীক্ষা” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ময়মনসিংহের তারাকান্দায় প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ উপস্থিতি মিড ডে মিল ও ঝরে পড়া রোধ নিশ্চিতকরণের লক্ষ্যে মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার(১৯ ফেব্রয়ারি) দুপুরে উপজেলার মাঝিয়ালি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আয়োজনে বিদ্যালয় প্রাঙ্গণে এ আয়োজন করা হয়। সমাবেশে শিক্ষার্থীদের মায়েরা অংশ গ্রহণ করেন।

সমাবেশে প্রধান অতিথি ছিলেন শিক্ষা-বান্ধব জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরী। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শাকিল আহমেদ । এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. ফজলুল হক, সহকারী কমিশনার (ভুমি) ফাহমিদা সুলতানা,বানিহালা ইউপি চেয়ারম্যান আলতাব হোসেন খন্দকার, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জীবন আরা বেগম,তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওয়াজেদ আলী, সহকারী শিক্ষা কর্মকর্তাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ।

প্রধান অতিথি জেলা প্রশাসক তার বক্তৃতায় মা-কে শিশুর প্রথম শিক্ষক আখ্যা দিয়ে অপসংস্কৃতি থেকে নিজকে ও শিশুদের দূরে রেখে সন্তানদের প্রতি যত্নশীল হতে বলেন। একজন ভালো সন্তান এলাকার গর্ব আর দেশের সম্পদ। এসম্পদ রক্ষা করতে হলে সন্তানদের প্রতি নজর রাখতে হবে।

তিনি আরো বলেন, মেয়ে সন্তানদের অন্য দৃষ্টিতে দেখার কোন সুযোগ নেই । তাদেরকে কোন অংশ থেকে বঞ্চিত করলে নিজেই বঞ্চিত হবেন। তিনি ছেলে মেয়ে দুজনের প্রতি সমান সুযোগ দেওয়ার জন্য উপস্থিত মা-দের প্রতি আহবান জানান। এছাড়াও বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ে জাতির পিতার আদর্শে সোনার মানুষ হিসেবে গড়ে উঠার জন্য সন্তানদের প্রতি মা ও শিক্ষকদের যত্নশীল হওয়ার আহ্বান জানান।

উপজেলা নির্বাহী অফিসার শাকিল আহমেদ বলেন, প্রাথমিক শিক্ষার প্রথম হাতিয়ার হলেন মা। একজন মা পারেন তার সন্তানকে একজন সুনাগরিক হিসেবে গড়ে তুলতে। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে হলে শিশুকে বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে তাদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহবান জানান প্রতিটি মায়ের কাছে আহবান জানিয়ে তিনি আরো বলেন- শিশুকে মানুষ করতে হলে মাকে অনেক ত্যাগ স্বীকার করতে হবে। তার পাশে বসে থাকতে হবে। তার খোঁজ খবর রাখতে হবে। তবেই সে মানুষের মতো মানুষ হবে। তিনি আরো বলেন, মা জ্ঞানী হলে তার সন্তানও জ্ঞানী হবেই। একজন শিক্ষার্থী প্রতিদিন স্কুলে আসলে তার মেধাশক্তি বৃদ্ধি পাবেই। সন্তানকে অবশ্যই প্রতিদিন প্রাথমিক বিদ্যালয়ে পাঠাতে হবে। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

মা সমাবেশের শেষে বানিহালা ইউনিয়নের ভুমি উন্নয়ন অফিস,ইউনিয়ন পরিষদ অফিস ও ডিজিটাল সেন্টার পরিদর্শন এবং বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প পরিদর্শন করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে