মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

 রাউজানে ২৭ বছর পর সাজাপ্রাপ্ত আসামী আটক

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি
  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৪৬
 রাউজানে ২৭ বছর পর সাজাপ্রাপ্ত আসামী আটক

১৯৯৭ সালে সাত আক্টোবর কোতোয়ালী থানায় দায়ের করা (০৭ (১০) ৯৭)একটি খুনের মামলার আদালতের রায়ে যাবজ্জীবন দন্ড দেয়া পর্যুত প্রকাশ অজয় রক্ষিত নামের রাউজানের এক আসামীকে ২৭ বছর পর রাউজান থানা পুলিশ গ্রেফতার করেছে।

দীর্ঘ সময় ধরে পলাতক থাকা এই আসামী রাউজান নোয়াপাড়া গ্রামের প্রয়াত শান্তি রক্ষিতের পুত্র। রাউজান থানার এসআই অজয় দেব শীল জানিয়েছে এতদিন পালিয়ে থাকা পর্যুতকে গ্রেফতার করেছে থানার এএসআই সুজন পালসহ সঙ্গীয় পুলিশ দল নগরের ইপিজেড এলাকা থেকে গত ২৫ ফেব্রুয়ারি রোববার বিকালে।

জানা যায় ২০০৭ সালের ১৫ নভেম্বর চট্টগ্রামের অতিরিক্ত মহানগর দায়রা জজ ৩য় আদালতের রায়ে বলা হয়েছে রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে পলাতক আসামী (১) মোঃ দিদারুল আলম প্রকাশ দিদার, পিতা মোহাহাম্মদ মুছা, সাং-তলপারই মোহাম্মদ তকির হাট, মহসিন বাড়ী, থানা- ফটিকছড়ি (২) সাইফুদ্দিন প্রকাশ হীরা, পিতা- সাইফুল হক, প্রকাশ ছাইদুল, সাং- কাঞ্চন নগর, থানা- ফটিকছড়ি,হাজতী আসামী (৩) রুপক দেব প্রকাশ রুপক, পিতা-মন্টু দেব, সাং- পোপাদিয়া, থানা- মোলখালী, পলাতক আসামী পর্যুত রক্ষিত প্রকাশ পর্যুত প্রকাশ অজয় রক্ষিত প্রকাশ অজয়, পিতা- শান্তি রক্ষিত সাং- নোয়াপাড়া, পলাতক আসামী (৫) আইয়ুব, পিতা- মফজল আহাম্মদ, সাং আসকার দিঘীর পূর্ব পাড়, থানা- কোতোয়ালী ঠিকানার আসামীদের বিরুদ্ধে দন্ডবিধির ৩০২/৩৪ ধারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমানিত হওয়ায় তাদেরকে দাষী সাব্যস্ত করে প্রত্যেককে যাবজ্জীবন কারাদন্ড ও প্রত্যেককে বিশ হাজার টাকা করে জরিমানা করা হইল। অনাদায়ে আরো ২ বৎসর সশ্রম কারাদন্ড প্রদান করা হইল।

জানা যায় আসামী মোহাম্মদ দিদারুল আলম, সাইফুদ্দিন হীরা (৩) পযূত রক্ষিত ও আইয়ুব পলাতক থাকায় তাদের বিরুদ্ধে বহু আগেই গ্রেফতারী পরোয়ানা ইস্যু করা হয়েছিল। রায়ে বলা আছে আসামীরা যে দিন হইতে স্বেচ্ছায় আত্মসমর্পন করিবে অথবা পুলিশ গ্রেফতার করবে সে দিন হইতে আসামীদের প্রদত্ত সাজার মেয়াদ কার্যকর হইবে।

উল্লেখ্য যে, আসামীদের বিরুদ্ধে ৩০২/৩৪ ধারায় মামলা রুজু হয়েছিল। পেনাল কোডের ৩০২ ধারায় খুনের শাস্তি আর এর সাথে ৩৪ যুক্ত করলে সংঘবদ্ধভাবে খুন করার শাস্তির ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থাৎ একাধিক ব্যক্তি মিলে খুন করার ক্ষেত্রে এই রায় প্রযোজ্য হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে