মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

রাউজানের হলদিয়া রাবার বাগানের ৫ একর এলাকা পুড়ে ছাই

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি
  ০৬ মার্চ ২০২৪, ২০:০৯
রাউজানের হলদিয়া রাবার বাগানের ৫ একর এলাকা পুড়ে ছাই

রহস্যজনক আগুনে রাউজানের হলদিয়া রাবার বাগানের অন্তত এক হাজার রাবার গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার দুপুর দেড়টার দিকে এই আগুনের সূত্রপাত হলেও ফায়ার সার্ভিসের দাবি তাদেরকে জানানো হয়েছে বিকাল তিনটার দিকে।

বাগানের শ্রমিক সূত্রে জানা যায় এই আগুনের সূত্রপাত হয় হলদিয়া রাবার বাগানের বৃক্ষভানুপুর এলাকায়। রহস্যজনক কারণে সৃষ্ট আগুন বাগানের প্রায় ছয় একর বাগান ভুমিতে ছড়িয়ে পড়ে।

বাগানের ব্যবস্থাপক সুজিত রায় আগুনের সূত্রপাত প্রসঙ্গে বলেছেন কারো ছুড়ে ফেলা বিড়ি সিগেরেটের আগুন থেকে আগুনের ঘটনা ঘটতে পারে। তার দাবি বাগানের ভিতরে ঝড়ে পড়া পাতায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। সংবাদ পেয়ে বাগানের শ্রমিক কর্মচারীদের নিয়ে আগুন নিভানোর চেষ্টায় বিফল হয়ে ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। তার দাবি প্রতি একর বাগানে রাবার গাছের সংখ্যা প্রায় দুই’শ। সে হিসাবে প্রায় ১০০০ গাছের গোড়ায় আগুন ছড়িয়েছে। তার পর্যবেক্ষণ সৃষ্ট আগুনে ক্ষতি হয়েছে মাত্র ৭০-৮০টি গাছ। সেগুলো জীবন চক্র হারানো পািরত্যক্ত হয়ে পড়া গাছ। বাকি গাছের গোড়ায় আগুন ছড়ালেও তেমন ক্ষতি হয়নি।

রাউজান ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা নজরুল ইসলাম বলেছেন আমরা জেনেছি বাগানে আগুনের সূত্রপাত হয় দুপুর দেড়টার দিকে। আমরা খবর পাই বিকেল সাড়ে ৩টায়। সংবাদ পেয়ে সেখানে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করি। বাগানের ভিতর ঝড়ে পড়ার প্রচুর শুকনা পাতা ছিল।

এ কারণে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। আগুনের সূত্রপাত ও ক্ষয়-ক্ষতির পরিমাণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ধারণা করা হচ্ছে শুকনা পাতার ভিতর জলন্ত বিড়ি-সিগারেটের আগুন ফেলায় আগুনের সূত্রপাত হয়েছে। এমূহুর্তে ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব নয় বলে এই কর্মকর্তা জানান।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে