বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

পরিবার পরিকল্পনা পরিদর্শিকা ও সহকারির অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

কিশোরগঞ্জ(নীলফামারী)প্রতিনিধি
  ০৭ মার্চ ২০২৪, ১৯:২৮
পরিবার পরিকল্পনা পরিদর্শিকা ও সহকারির অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ

পরিবার পরিকল্পনা পরিদর্শিকার অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। ঘটনাটি নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে। পরিবার পরিকল্পনা পরিদর্শিকা ও তার সহকারির অবহেলায় নবজাতকের মৃত্যুতে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণে সিভিল সার্জনসহ বিভিন্ন দপ্তরে ৬ মার্চ লিখিত অভিযোগ করেছেন পরিবারটির এক সদস্য।

অভিযোগ সূত্রে জানা যায়- উপজেলার বড়ভিটা ইউনিয়নের মেলাবর খন্দকার পাড়া গ্রামের আল আমিনের স্ত্রী সাগরিকা বেগমের গত ২৬ ফেব্রæয়ারি সন্তান প্রসব বেদনা শুরু হলে পরিবারের লোকজন ওই প্রসূতিকে তাৎক্ষনিক নিকটস্থ বড়ভিটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নিয়ে যায়। সেখানকার কর্তব্যরত পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সাকিলা বেগম ও সহকারি নাজিরা বেগম প্রসূতি সাগরিকার বাচ্চা নরমালে প্রসবের চেষ্টা করে। দীর্ঘ ৫ ঘন্টা নরমালে বাচ্চা প্রসবের চেষ্টা করে তারা ব্যর্থ হলে প্রসূতির পরিবারের লোকজন প্রসূতিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিতে চাইলে তারা তাদেরকে ধৈর্য্য ধারণ করতে বলেন। পরবর্তীতে বেলা ১ টার দিকে তাদের ভ‚ল ও অনভিজ্ঞ প্রচেষ্টার কারণে পুত্র সন্তান প্রসব হলেও নবজাতকটির মাথায় ব্যাপক আঘাত পায়। ফলে নবজাতকটির শারীরিক অবস্থার অবনতি হলে পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সাকিলা বেগম ও নাজিরা বেগম প্রসুতি এবং নবজাতককে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়। পরিবারের লোকজন প্রসূতি ও নবজাতককে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নবজাতককে মৃত্যু ঘোষণা করে। অভিযোগ পত্রে তারা আরও উল্লেখ করেন যে- উক্ত পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সাকিলা বেগম ও নাজিরা বেগম ইতিপূর্বে আরও এরকম ঘটনা ঘটিয়েছেন।

এ বিষয়ে পরিবার পরিকল্পনা পরিদর্শিকা সাকিলা বেগম ডেলিভারীর সময় নবজাতকের মাথায় আঘাতের কথা অস্বীকার করে বলেন- নবজাতকটি প্রসব হওয়ার পর কান্না না করায় নবজাতক ও প্রসূতি মাকে আমরা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরমর্শ দেই।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: নূর আলম বড়ভিটা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্তব্যরতদের অবহেলায় নবজাতকের মৃত্যুর লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন- উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে