মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ভালুকার সন্তান ড. জাহাঙ্গীরের বিশেষ গবেষণা অনুদান গ্রহণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি
  ১২ মার্চ ২০২৪, ১৩:৫৫
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে গ্রহণ করছেন অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

ময়মনসিংহের ভালুকা উপজেলা কৃতি সন্তান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের এনভাইরনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে গ্রহণ করেন।

সোমবার (১১ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক বঙ্গবন্ধু ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ ও বিশেষ গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি ছিলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ মালেক এমপি, এসময় স্বাগত বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো: আলী হোসেন। নির্বাচিত মোট ৬৯৬টি প্রকল্পের মধ্যে থেকে ১৮ জনকে বিশেষ গবেষণা অনুদান নিজ হাতে তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলমের “মাইক্রোবিয়াল ইফেক্ট অন বায়োমাস গ্রোথ, ফটোসিনথেটিক পিগমেন্টস এন্ড অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাক্টিভিটিস্ ইন সুইট গোর্ড ভেজিটেবলস ” শীর্ষক গবেষণা প্রকল্পটি নির্বাচিত হয়। অধ্যাপক ড. আলম, প্রধানমন্ত্রী কর্তৃক প্রদানকৃত বিশেষ গবেষণা অনুদানের আওতায় মিষ্টিলাউয়ের বৃদ্ধি, পুষ্টিমান ও অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে কিভাবে অণুজীব (মাইকোরাইজা) সহায়তা করতে পারে সেই বিষয়ে গবেষণা করবেন যা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কৃষি বিজ্ঞানীদের গবেষণার সফলতার ভূয়সী প্রশংসা করেন। এসময় তিনি চিকিৎসকদের চিকিৎসার পাশাপাশি গবেষণায় মনোযোগ বাড়ানোর আহ্বান জানান। ভালুকার কৃতি সন্তান অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম উপজেলার মেদৃয়ারী ইউনিয়নের অবসর প্রাপ্ত স্কুল শিক্ষক, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ মাস্টার এর জ্যেষ্ঠ সন্তান।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে