রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ভেড়ামারায় ভয়াবহ অগ্নিকাণ্ড 

আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা ক্ষতিগ্রস্ত পানচাষিরা

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি
  ২৪ মার্চ ২০২৪, ১২:২৪
আপডেট  : ২৫ মার্চ ২০২৪, ১৩:৪০
আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা ক্ষতিগ্রস্ত পানচাষিরা

কুষ্টিয়ার ভেড়ামারায় ৫ হাজার পরিবারের স্বপ্নের পানের বরজসহ ৮ কি.মি. এলাকা জুড়ে ফসলি জমি, জমির ফসল, বসত ভিটা পুড়ে আগুনে ছাই হয়েছে। উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের রায়টা পাথরঘাট এলাকা, মিটন নগর গ্রাম, আড়কান্দি গ্রাম, মাধবপুর গ্রাম, গোসাই পাড়া গ্রাম, মালিপাড়ায় এ ঘটনা ঘটে।

জীবন যুদ্ধে আবারও দাঁড়ানোর নিরন্তর চেষ্টা ৬টি গ্রামের কৃষকদের চোখে মুখে আতঙ্কের ছাপ এখনো কাটেনি। আগুনের লেলিহান শিখায় চোখের সামনেই পুড়ে ছাই হয়ে গেছে স্বপ্ন। এমন অসহায় অবস্থায় ঘুরে দাঁড়ানোর পথ ছাড়া আর কোন উপায় নেই। পোড়া ক্ষত থেকেই নতুন করে বাঁচার স্বপ্ন দেখছেন কৃষকরা। মাটিতে পোড়া গন্ধ না শুকালেও জমি থেকে পুড়ে যাওয়া বাঁশ,পাটকাঠি আর ধ্বংসস্তুপ সরিয়ে নিয়ে নতুন করে পান বরজ তৈরীতে ব্যস্ত হয়ে পড়েছেন অনেক কৃষক।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, আপনারা ভেঙে পড়বেন না, মনোবল হারাবেন না। আপনাদের ঘুরে দাঁড়ানোর জন্য যা যা করণীয় তাই করতে আমরা চেষ্টা চালিয়ে যাবো। এনজিও থেকে যারা লোন নিয়েছেন আগামী ৬ মাসে কোন কিস্তির টাকা দেওয়ার জন্য চাপ প্রয়োগ না করে বিষয়টি দেখতে জেলা প্রশাসককে অনুরোধ করেন তিনি। একইসঙ্গে বিনাসুদে ঋণ প্রদান করে ক্ষতিগ্রস্ত কৃষকরা যেন ক্ষতি পুষিয়ে উঠতে পারে এজন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। কৃষি কার্ডের মাধ্যমে ৪% সুদের হারে ঋণ সহায়তার ব্যবস্থা করে হবে।

কুষ্টিয়া-২ (ভেড়ামারা-মিরপুর) আসনের সংসদ সদস্য কামারুল আরেফিন বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপির পরামর্শে এবং সহায়তায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়াতে পেরেছি। আমরা ৫০০ ক্ষতিগ্রস্ত জনপ্রতি কৃষকদের মাঝে খাদ্য সামগ্রী, শাড়ি, লুঙ্গি ও দুই হাজার টাকা দিচ্ছি। এবং আমি কথা দিচ্ছি আগামী ঈদের সামনে বাকি ৩৬৬ জন ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে এমন সহায়তা প্রদান করব। পাশাপাশি এসব কৃষকরা যেন ক্ষতি কাটিয়ে উঠতে পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব ইনশাআল্লাহ।

কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতেশাম রেজা বলেন, তারা কোন ত্রান সহায়তা চান না। চান না চাউল। এ সহায়তার মাধ্যমে তাদের ঘুরে দাঁড়ানোর স্বপ্ন অধরাই থেকে যাবে। তারা চান বিনা সুদে ঋণ। ১ বিঘা পানের জমি প্রস্তুত করতে জমির খাজনা সহ প্রায় ১ লক্ষ টাকা প্রয়োজন। এমন অবস্থায় সব ধরনের সহাযোগিতা করার হবে।

ভেড়ামারা উপজেলা নির্বাহী কর্মকর্তা আকাশ কুমার কুন্ডু বলেন, কৃষি ঋণের জন্য আমরা ক্ষতিগ্রস্তদের একটি তালিকা কৃষি ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠিয়েছে। ব্যাংক ও এনজিও সংস্থাগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ প্রদানের জন্য বলা হয়েছে। এছাড়া যেসব ক্ষতিগ্রস্ত কৃষক ঋণ পরিশোধ করতে পারছেন না তাদের ৬ মাসের সময় দেওয়ার জন্যও বলা হয়েছে। জেলা প্রশাসক মহোদয় কৃষি ঋণ কমিটির সভায় উপস্থাপন করে এসব সিদ্ধান্ত নিয়েছেন।

কৃষক হাসান কলেন, আমার ৩ বিঘা জমিতে পান বরজ ছিল। খুব কষ্ট করে করেছিলাম। আগুনে সব পুড়ে ছাই হয়ে গেছে। এখন নতুন করে করতে হলে অনেক টাকা প্রয়োজন। আমাদের এ অবস্থায় এনজিও গুলো ঋণ দিতেও নানা জটিলতা সৃষ্টি করছে।

ক্ষতিগ্রস্ত কৃষক মজিবর বলেন, আমার ৫ বিঘা জমিতে পানের বরজ ছিল । আগুনে সব কিছুই শ্যাষ হয়ে গেছে। পুড়ে যাওয়া পান বরজেই নতুন বীজ লাগানোর জন্য ড্রেন করছেন। আমার মত বহু কৃষকই এখন নতুন করে পান বরজ তৈরীতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। এ জন্য প্রয়োজন হচ্ছে বাঁশ, পাটকাঠি, সুতা, তার, বাতা, খড়। সুযোগ বুঝে দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। যে পাটকাটি ১ মণ কিনতাম ৩৩০ টাকা দিয়ে। এখন সেই পাটকাঠি কিনতে হচ্ছে ৫’শ থেকে সাড়ে ৫’শ টাকায়। এছাড়াও শ্রমিক সহ নানা কাজেই প্রয়োজন প্রচুর টাকা।

উল্লেখ্য, কুষ্টিয়ার ভেড়ামারায় ৫হাজার পরিবারের স্বপ্নের পানের বরজ আগুনে পুড়ে ছাই। আগুন নিয়ন্ত্রণে আনার পর পানের বরজে গিয়ে কান্নায় ভেঙে পড়েন ক্ষতিগ্রস্তরা। তারা এই পানের বরজকে ঘিরে স্বপ্ন বুনেছিলেন। সব হারিয়ে সরকারি সহযোগিতার দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা। ভেড়ামারার রায়টায় ৮ কি.মি. এলাকা জুড়ে ফসলি জমি, জমির ফসল, পানের বরজসহ বসত ভিটা পুড়ে ছাই হয়েছে। প্রায় ১শত কোটি টাকার উপরে ক্ষতি সাধিত হয়েছে। ১০ মার্চ দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্ষন্ত উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের রায়টা পাথরঘাট এলাকা, মিটন নগর গ্রাম, আড়কান্দি গ্রাম, মাধবপুর গ্রাম, গোসাই পাড়া গ্রাম, মালিপাড়ায় এ ঘটনা ঘটে। ভেড়ামারায় এমন ভয়াবহ আগুন আগে দেখেননি এলাকাবাসী। আগুন নেভাতে কাজ করেছে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট। ৭ ঘন্টা পর ফায়ার সার্ভিসের আটটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে