রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দোহারে ফসলি জমির মাটি কাটার অপরাধে ৭ জনের কারাদন্ড, ৫টি মাহেন্দ্র ও ভেকু মেশিন জব্দ

দোহার (ঢাকা) প্রতিনিধি
  ৩০ মার্চ ২০২৪, ১৯:৪০
দোহারে ফসলি জমির মাটি কাটার অপরাধে ৭ জনের কারাদন্ড, ৫টি মাহেন্দ্র ও ভেকু মেশিন জব্দ

ঢাকার দোহার উপজেলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে অবৈধ ভাবে ফসলি কৃষি জমির মাটি (টপ সয়েল) কেটে ইট ভাটায় বিক্রি করার অপরাধে ০৭ জনকে আটক করে ভ্রাম্যমান আদালত এবং মাটি কাটায় ব্যবহৃত ১টি এক্সক্যাভেটর (ভেকু) মেশিন ও মাটি বহনকারী ০৫ টি মাহিন্দ্রা গাড়ি জব্দ করা হয়।

শনিবার (৩০ মার্চ) দুপুরে উপজেলার রাইপাড়া ইউনিয়ন ও দোহার পৌরসভা সংলগ্ন ইসলামপুর ও রসুলপুর এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ কার্যক্রম প্রতিরোধকল্পে এ অভিযান পরিচালনা করা হয়। পরে ভ্রাম্যমান আদালতে আটককৃত প্রত্যেককে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

এ সময় অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন খান।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মামুন খান বলেন, উর্বর কৃষি জমি থেকে মাটি কেটে (টপ সয়েল) কাঁচামাল হিসেবে বাণিজ্যিক উদ্দেশ্যে ইট ভাটায় বিক্রি এবং পরিবেশ ও জীববৈচিত্রের ক্ষতি সাধন করায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর সংশ্লিষ্ট ধারায় ইসলামপুর চক এলাকায় অভিযান পরিচালনা করে অভিযুক্ত ৭ জনকে আটক করে প্রত্যেককে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয় এবং মাটি কাটায় ব্যবহৃত ০১ টি এক্সক্যাভেটর (ভেকু) মেশিন ও মাটি বহনকারী ০৫ টি মাহিন্দ্র গাড়ি জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, কৃষি জমি রক্ষা ও পরিবেশ সংরক্ষণে সরকারি নির্দেশনা প্রতিপালনে সবাইকে উদ্ভুদ্ধ করা হয় এবং পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নের স্বার্থে দোহার উপজেলায় এ ধরনের অভিযান নিয়মিত মনিটরিং অব্যাহত থাকবে।

এ সময় অভিযানে প্রয়োজনীয় সহযোগিতা করেন দোহার থানা পুলিশ ও সঙ্গীয় আনসার সদস্যগণ।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে