বুধবার, ০১ মে ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

নাচোলে মুজিবনগর দিবস পালিত 

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি
  ১৭ এপ্রিল ২০২৪, ১৯:১৮
নাচোলে মুজিবনগর দিবস পালিত 

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ লক্ষ্যে ১৭ এপ্রিল বুধবার সকাল সাড়ে ১০ টায় উপজেলা পরিষদ হল রুমে ইউএনও নিলুফা সরকার এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সবুজ হাসান সরকার, উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা এবং সুধী বৃন্দ।

ঐতিহাসিক মুজিব নগর দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন, ইউএনও নিলুফা সরকার।

তিনি বলেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথ তলার আম্র কাননে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকার গঠন করা হয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক করে সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ঘোষণা করা হয়।

১৭ এপ্রিল এ মুজিবনগর স্বাধীন বাংলাদেশের অভূদ্যয়ে একটি গুরুত্বপূর্ণ নাম এবং সময়। আমাদের স্বাধীনতার যাত্রাকে ত্বরান্বিত করেছিল মুজিবনগর সরকার।

এই সরকার সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপ্রধান এবং বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তাকে অস্থায়ী রাষ্ট্রপ্রধান ও সশস্ত্র বাহিনীর অস্থায়ী সর্বাধিনায়ক নির্বাচিত করে। তাজউদ্দিন আহমেদকে প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন মনসুর আলীকে অর্থমন্ত্রী, খন্দকার মোস্তাক আহমেদকে পররাষ্ট্র আইন এবং সংসদ বিষয়ক মন্ত্রী। এ এইচ এম কামরুজ্জামানকে স্বরাষ্ট্র, কৃষি, ত্রাণ এবং পুনর্বাসন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে মন্ত্রী পরিষদ গঠন করা হয়।

৭মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ বাঙালিকে স্পষ্টভাবে স্বাধীনতার পথে পথ দেখায়। তাদের স্বপ্ন তরাণিত হয়। ১০ এপ্রিল স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠনের মধ্য দিয়ে এবং ১৭ এপ্রিল শপথ গ্রহণের মধ্য দিয়ে পাকিস্তানকে একটি যোগ্য জবাব দেওয়া এবং স্বাধীনতার গতিকে ত্বরান্বিত করা হয়েছিল।

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস বাংলাদেশের স্বাধীনতার সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য দিন। একাত্তরের এই দিনে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে