শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
জেলা প্রশাসন-বনবিভাগের যৌথ অভিযান

গাজীপুরে দখল থেকে ৭.৫৩ একর বনভূমি উদ্ধার 

গাজীপুর প্রতিনিধি
  ২৩ এপ্রিল ২০২৪, ১১:৩৬
গাজীপুরে দখল থেকে ৭.৫৩ একর বনভূমি উদ্ধার 

জেলা প্রশাসন ও বনবিভাগ যৌথ অভিযান চালিয়ে গাজীপুরের শ্রীপুর ও সদর উপজেলার বিভিন্ন রিসোর্ট ও প্রতিষ্ঠান কর্তৃক অবৈধ দখলীয় ৭ একর ৫৩ শতাংশ বনভূমি উদ্ধার করা হয়েছে।

সোমবার জেলা প্রশাসক কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও দিক নির্দেশনায় ওই অভিযান পরিচালিত হচ্ছে। এ অভিযান চলমান থাকবে।

এ ব্যাপারে জেলা প্রশাসক এরমধ্যে শ্রীপুর উপজেলায় ৪ একর ৫৬ শতাংশ এবং সদর উপজেলায় ২ একর ৯৭ শতাংশ বনভূমি দখলমুক্ত করা হয়েছে।

সোমবার গাজীপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফয়সাল হকের নেতৃত্বে পরিচালিত অভিযানে ১. ম্যাক্সভ্যালী রিসোর্ট’র দখলীয় ৮৫ শতাংশ, অনন্ত ভবন কর্তৃক দখলীয় ৯৫ শতাংশ, ⁠রাজেন্দ্র ইকো রিসোর্ট কর্তৃক দখলীয় ৬৩ শতাংশ এবং গ্রীনটেক রিসোর্ট কর্তৃক দখলীয় ৫৪.৫৪৭ শতাংশ বনভূমি উদ্ধার করা হয়েছে।

সোমবার গাজীপুর সদর উপজেলায় অভিযান চালিয়ে ২ একর ৯৭ শতাংশ সরকারি বনভূমি উদ্ধার করা হয়েছে। অভিযানে বন্যপ্রাণি বিভাগের সহকারী বন সংরক্ষক মো. মোজাম্মল হোসেনসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বনকর্মকর্তা বলেন, ম্যাক্সভ্যালির মালিক একটি বেসরকারি টিভি চ্যানেল পরিবারের সঙ্গে যুক্ত, অনন্ত ভবনের অংশের দখলদার স্থানীয় অংক বাবু, রাজেন্দ্র ইকো রিসোর্টের পূর্বাংশের দখলদার হলেন একজন নাট্যকর্মী এবং রাজেন্দ্র ইকো রিসোর্টের পূর্বাংশের দখলদার হলেন ঊর্ধ্বতন সাবেক কয়েকজন পুলিশ কর্মকর্তা এবং গ্রীনটেক রিসোর্ট স্থাপনকারী হলেন ঔষধ উৎপাদনকারী এক প্রতিষ্ঠানের মালিক।

এছাড়া ইতোপূর্বে শ্রীপুর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসার নেতৃত্বে পরিচালিত পৃথক অভিযানে ফজলু পোল্ট্রি ফার্মের দখল হতে ১.৩৫ একর, আল নূর হ্যাচারীর দখল হতে ১.৪১ একর, মাটির মায়া ইকো রিসোর্ট হতে ১.৫ একর এবং ফাউগান ইকো রিসোর্ট হতে ৩০ শতাংশ বনবিভাগের জমি উদ্ধার করা হয়েছে। শ্রীপুর উপজেলায় উদ্ধারকৃত বনবিভাগের জমির পরিমাণ ৪.৫৬ একর।

জেলা প্রশাসক জানান, অবৈধ দখলদারদের বিরুদ্ধে জেলা প্রশাসন, গাজীপুরের এমন অভিযান চলমান থাকবে। একইসাথে নদী, খাল ও বনভূমি দূষণের বিরুদ্ধের অভিযান পরিচালনা করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে