শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

পূর্বধলায় স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হলেন গোলাম মোস্তফা

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি
  ০২ মে ২০২৪, ১৮:৩৪
ছবি-সংগৃহিত

নেত্রকোণার পূর্বধলা উপজেলার মৌদাম সেসিপ মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে উপজেলা বাছাই কমিটি তাকে উচ্চ বিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত করেন।

গত সোমবার (২৯ এপ্রিল) উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বাছাই কমিটির সভাপতি এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও বাছাই কমিটির সদস্য সচিবের যৌথ স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, গোলাম মোস্তফা ২০১০ সালের ১ নভেম্বর উপজেলার পাটরা দামপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে শিক্ষকতা জীবন শুরু করেন। পরে ২০১৪ সালে মৌদাম সেসিপ মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন।

এরপর থেকে তার নেতৃত্বে বিদ্যালয়টির একাডেমিক ও সহপাঠ্যক্রমিক কার্যাবলীতে শিক্ষার্থীরা কৃতিত্বের স্বাক্ষর রাখছে।

অবকাঠামো উন্নয়ন, সবুজায়ন, শিখন শেখানো কার্যক্রমে আইসিটির ব্যবহার, সৃজনশীল ও মননশীল কার্যক্রমে খুব অল্প সময়েই বিদ্যালয়টির উল্লেখযোগ অর্জন সাধিত হয়। গোলাম মোস্তফা সৃজনশীল লেখালেখির সঙ্গেও সম্পৃক্ত। তিনি আর্থিক স্বচ্ছতা, সুষ্ঠ ব্যবস্থাপনার মাধ্যমে বিদ্যালয়ের সার্বিক কার্যক্রম পরিচালনা করেন। গোলাম মোস্তফা বলেন, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশে তিনি উদ্ভাবনীমূলক ধারণা বাস্তবায়নে কাজ করছেন।

তিনি আরও বলেন এই স্বীকৃতিতে তিনি আপ্লæত। সেই সঙ্গে তার দায়বোধও বেড়েছে। এই স্বীকৃতি তার জন্য প্রেরণার। বিদ্যালয়টি নিয়ে তার স্বপ্নের কথা জানিয়ে তিনি বলেন, বিদ্যালয়টিকে তিনি এমন ভাবে সাজাতে চান যেখানে প্রতিটি পরতে পরবে থাকবে শিক্ষার নানা অনুসঙ্গ। যাতে শিক্ষার্থী বিদ্যালয়ে আসতে আগ্রহী হয়। তারা যেন পড়ালেখায় আনন্দ খুজে পায়।

এছাড়া জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে আরও বিভিন্ন ক্যাটাগরিতে প্রাপ্ত আবেদনপত্র সমূহ যাচাই-বাছাই করে ক্যাটাগরি অনুযায়ী সেরা নির্বাচিত করেছে উপজেলা প্রশাসনের মনোনীত বোর্ড।

এতে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক হিসেবে ডা. মোহাম্মদ আলী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিলয় চক্রবর্তীকে, কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক পূর্বধলা সরকারি কলেজ প্রভাষক মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ও মাদ্রাসা পর্যায়ে মাথাং ইসলামিয়া আলীম মাদ্রাসার মো: নেজাতুল ইসলামকে এবং কারিগরি শাখায় বেনজিন কারিগরি স্কুল এন্ড কলেজের শিক্ষক শারমিন সুলতানা শ্রেষ্ঠ শ্রেণি শিক্ষক নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া মাদরাসা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হয়েছেন, দক্ষিণ কাজলা মৌ: আ: ওয়াহেদ খান দাখিল মাদ্রাসার সুপার প্রধান শিক্ষক লুৎফর রহমান, শ্রেষ্ঠ শিক্ষা-প্রতিষ্ঠান হিসেবে পূর্বধলা জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় (স্কুল পর্যায়) ও বেনজিন কারিগরি স্কুল এন্ড কলেজ (কারিগরি পর্যায়) নির্বাচিত করা হয়।

স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষার্থী হিসেবে সাধুপাড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মহুয়া জাহান মৌ, পূর্বধলা সরকারি কলেজের শিক্ষার্থী ফাইজা হক সুমু (কলেজ পর্যায়) ও কারিগরি শাখায় বেনজিন কারিগরি স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থী সাদিয়া আক্তার ঐশি কে নির্বাচিত করা হয়। শ্রেষ্ঠ স্কাউট নির্বাচিত হয়েছেন পূর্বধলা জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের আঁচল দে, শ্রেষ্ঠ রোভার নির্বাচিত হয়েছেন পূর্বধলা সরকারি কলেজের মো: শরীফুল ইসলাম।

শ্রেষ্ঠ স্কাউটগ্রুপ নির্বাচিত হয়েছেন পূর্বধলা জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের দল। শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক নির্বাচিত হয়েছেন পূর্বধলা জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সৈয়দ মেহেদী হাসান। শ্রেষ্ঠ রোভার শিক্ষক নির্বাচিত হয়েছেন পূর্বধলা সরকারি কলেজের মো: সামছুল হক তালুকদার নির্বাচিত হয়েছেন।

এ ব্যাপারে পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ খবিরুল আহসান বলেন, প্রতি বছরের মতো এবারও জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে বিভিন্ন ক্যাটাগরিতে আবেদন আহবান করা হয়। আবেদনের পরিপেক্ষিতে তাদেরকে নির্বাচিত করা হয়েছে। এর মাধ্যমে নিজ নিজ দায়িত্ব পালন সম্পর্কে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের আগ্রহ ও উৎসাহ সৃষ্টি হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে